নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২২

সংগৃহীত

শরণার্থী সংকটের জেরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস। শুক্রবার (১৭ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে তিনি এই জরুরি অবস্থা ঘোষণা করেন।

সিটির মেয়র বলেন, এপ্রিলে শুরু থেকে মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে সম্প্রতি ১৭ হাজার আশ্রয়প্রার্থী নিউইয়র্ক সিটিতে প্রবেশ করেছেন। এতে শহরটির ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে।

তিনি বলেন, নিউইয়র্ক এই অর্থবছরের শেষ নাগাদ অভিবাসীদের জন্য আবাসন, বাসস্থান, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য সহায়তার জন্য ১ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় হবে বলে আশা করছে। এতে শহরটির ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে।

এসব শরণার্থীদের বেশিরভাগ ভেনিজুয়েলা, কিউবা, নিকারাগুয়া এবং অন্যান্য লাতিন আমেরিকার দেশগুলোতে সহিংসতার জেরে পালিয়ে এসেছে।

নিউইয়র্ক সিটির মেয়র বলেন, সেপ্টেম্বর থেকে গড়ে পাঁচ থেকে ছয়টি বাস প্রতিদিন নিউইয়র্ক সিটিতে আসছে। পাঁচজনের একজন শহরের আশ্রয়কেন্দ্রে আশ্রয় চাচ্ছেন। যার ফলে আশ্রয়কেন্দ্রের অবস্থা নাজুক পর্যায়ে চলে গেছে। তিনি আরও বলেন, অনেকে তাদের স্কুলে পড়ার উপযুক্ত ছেলে-মেয়েদের নিয়ে আসছেন। তাদের সবারই স্বাস্থ্যসেবা নেওয়া জরুরি।

মেয়র অ্যাডম বলেন, “অভিবাসীদের অপ্রত্যাশীত আগমনে নিউইয়র্কবাসীরা ক্ষুব্ধ। আমিও ক্ষুব্ধ। আমরা তাদের জবাবদিহিতার আওতায় আনতে পারছি না। আমরা হাজার হাজার আশ্রয় প্রার্থীদের চাকরি দেওয়ার ব্যাপারে কোনো চুক্তিও করিনি।” তিনি বলেন, “অভিবাসীর প্রবাহের কারণে শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের অর্থ বরাদ্দ কমে যাচ্ছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু আমাদের সহায়তা করার ক্ষমতাও সংকীর্ণ হয়ে যাচ্ছে।”

Nagad

সারাদিন/০৮ অক্টোবর/এমবি