দুর্ঘটনায় দু’হাত হারানো জন্নাতুল বাকেয়ার পাশে ড. জমির সিকদার

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২২

বৈদ্যুতিক তারে স্পর্শ হয়ে দুর্ঘটনায় পড়া অসহায় পোশাক শ্রমিক জন্নাতের পাশে দাঁড়িয়েছে-বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ড. জমির উদ্দীন সিকদার। সংগৃহীত ছবি।

বৈদ্যুতিক তারে স্পর্শ হয়ে দুর্ঘটনায় পড়া অসহায় পোশাক শ্রমিক জন্নাতের পাশে দাঁড়িয়েছে-বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ড. জমির উদ্দীন সিকদার।

তিনি অসহায় পোশাক শ্রমিকের পাশে দাড়িয়ে মানবিক দায়িত্ব নেন চিকিৎসার এবং পরিবারটির। পোশাক শ্রমিক জান্নাতের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলার শেখেরখীল ইউনিয়নের লালজীবন গ্রামের বীর-মুক্তিযোদ্ধা শহীদ মৌলভী ছৈয়দের বাড়ির হত দরিদ্র মেয়েটির পিতার নাম-আবুল কালাম প্রকাশ লাদেন।

জানা যায়, পোশাক কারখানায় শ্রমিক জন্নাতুল বাকেয়ার দুহাত কেটে ফেলতে হয়। অসহায় পোশাক শ্রমিক জন্নাতের ছিল না কোন চিকিৎসা করার মত নগদ টাকা পয়সা, ছিল না সংসার চালানোর মত অবস্থাও। ছোটকালে পিতা আবুল কালাম আকালে মারা যাওয়াতে মহিলাকে বহন করতে হয়েছিল মা এবং স্কুলে পড়ুয়া ছোট দুই বোনসহ পরিবারের পাঁচ সদস্যর সংসারের দায়িত্ব। সে সময়ে নিজেই দুর্ঘটনায় পড়ে দুহাত হারানোর পাশাপাশি চাকুরী হারাতে হয়েছে।

থমকে যায় জীবন চলার পথের গতি। অনিশ্চিত হয়ে পড়ে জীবন। অবশেষে জন্নাতুল বাকেয়ার জীবন বাঁচানো অনিশ্চিত হয়ে চারদিকে অন্ধকার নেমে আসলে- তার পাশে দাঁড়িয়েছেন ড. জমির উদ্দীন সিকদার।

দুর্ঘটনার সময়-স্থানীয়দের সহায়তায় ভর্তি করা হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এমন সময় বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ড. জমির সিকদারের আন্তরিকতা সহযোগিতায় শুরু করেন চিকিৎসার ব্যবস্থা। দ্রুত ঢাকা থেকে এসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে ব্যক্তিগত পক্ষ থেকে নগদ অর্থ-সহায়তা দেন। সাথে সাথে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালকের সাথে যোগাযোগ করে উন্নত চিকিৎসার ব্যবস্থা করেন।

গত বছরের ২৬ নভেম্বর বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ড. জমির সিকদার বাঁশখালী উপজেলার শেখরখীল অসহায় মহিলার গ্রামের বাড়িতে গিয়ে ফের খোঁজ খবর নিয়েছেন। পোশাক শ্রমিক জন্নাতুল বাকেয়ার চিকিৎসা এবং পরিবারের সদস্যদের জন্য নিয়মিত আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছেন ড. জমির সিকদার। ড. জমির সিকদারের এমন মানবিক কর্মকাণ্ডে বাঁশখালীসহ চট্টগ্রামসহ সারা দেশের মানুষের কাছে প্রশংসিত হয়েছে। এতে বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষ এমন মানবিক কর্মকাণ্ডকে স্বাগত জানিয়েছে।

Nagad

ছোটকালে জন্নাতুল বকেয়ার পিতার অকাল মৃত্যুতে অল্প বয়সেই বাধ্য হয়ে পোশাক কারখানায় চাকুরী করে ছোট্ট পরিবার নিয়ে বেচে থাকার স্বপ্ন বুনেছিলো। একটি দুর্ঘটনায় ছোট্ট মেয়েটার জীবনের সকল স্বপ্ন নিমিষেই মাটি হয়ে গেলো। দুর্ঘটনায় পতিত হওয়ার পর মেয়েটির আত্মীয় স্বজন পরিবার পরিজনদেরও তেমন চিকিৎসা করার মত টাকা পয়সা নেই। এসময়ে কোনভাবে হাসপাতালে ভর্তি হয়ে উন্নত চিকিৎসার অভাবে বেড়ে কাতরাচ্ছে।

পা হাত কারানো পোশাক শ্রমিক জন্নাতুল বাকেয়া বলেন, আমার চিকিৎসার জন্য ঢাকা থেকে জমির স্যার এসে দায়িত্ব না নিলে আমি মরে যেতাম, আমার পরিবারের সদস্যরাও অনাহারে অর্ধাহারে থাকতে হত, এলাকার বাবর ভাইয়ের মাধ্যমে জমির স্যারসহ এলাকার লোকজন আমার জীবন বাঁচাতে সহযোগিতা করেছে এবং চিকিৎসার জন্য টাকা জোগাড় করে পাশে দাঁড়িয়েছিল তাই আমি বেঁচে আছি, আমি যেখানে চাকুরী করতাম তারা আমাকে তেমন কিছু সহযোগিতা করেনি। অসহায় পোশাক শ্রমিক জন্নাতুল বাকেয়ার প্রতিবেশী এবং বাংলাদেশ কৃষক লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলার সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জহির উদ্দীন বাবর বলেন, ড. জমির সিকদার যদি উক্ত মহিলাকে মানবিক চিকিৎসা সহায়তায় এগিয়ে না আসলে মারা যেত, উনি হাসপাতালে যাবতীয় চিকিৎসা খরচ বহন করার পাশাপাশি নিয়মিত পরিবারটির খোঁজ খবর নিচ্ছেন, আমরা সামাজিকভাবে অসহায় পরিবারটিকে যতটুকু সম্ভব সহায়তা দিয়ে যাওয়ার চেষ্টা করছি।মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে যেন উক্ত অসহায় পরিবারকে চিকিৎসার জন্য আর্থিক সহায়তা দিলে পরিবারটি নতুনভাবে স্বপ্ন দেখতে পারবে বলে তিনি মনে করেন। এ বিষয়ে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির

এ বিষয়ে সহ সভাপতি ড. জমির উদ্দীন সিকদার বলেন, আমরা রাজনীতি করি মানুষের কল্যাণের জন্য, যতটুকু সম্ভব হয় গরীব অসহায় মানুষের পাশে থেকে মানবিক সেবা করার চেষ্টা করে যাচ্ছি। মহিলাটি দুর্ঘটনায় পতিত হওয়ার পর আমাকে খবর দিলে আমি ঢাকা থেকে গিয়ে চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসার ব্যবস্থা করি মেডিকেলে দায়িত্বরত পরিচালক এবং উপ পরিচালকদের বিষয়টি নজর রাখার জন্য অনুরোধ করার পর আমি নিয়মিত খোঁজ খবর নিয়ে আসছি। এখনো পুরোপুরি সুস্থ না হলেও কিছুটা উন্নত হচ্ছে বলে তিনি জানান। সূত্র: সকালের সময়।

সারাদিন.৮ অক্টোবর. আরএ