আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০২২

কারাগারে স্বাস্থ্যসেবা
৮৩ হাজার কারাবন্দীর জন্য চিকিৎসক ৪ জন
ভিআইপি বন্দীরা বাইরের হাসপাতালে চিকিৎসা পেলেও সাধারণ কয়েদিদের ভাগ্যে যথাযথ চিকিৎসা জোটে না।
মোট ৬৮ কারাগারে ১৪১ চিকিৎসক পদের ১৩৭টিই খালি।
প্রতিটি কারাগারে একটি পদ থাকলেও কোনো কারাগারে নেই মনোরোগ চিকিৎসক।
তাৎক্ষণিক যথাযথ চিকিৎসা না পেয়ে কোনো কোনো কারাবন্দীর মৃত্যু হয়।

দেশের কারাগারগুলোতে প্রায় ৮৩ হাজার বন্দী রয়েছেন। কিন্তু তাঁদের জন্য চিকিৎসক রয়েছেন মাত্র চারজন। ভিআইপি বন্দীরা কারাগারের বাইরে কিছু হাসপাতালে সেবা নিতে পারলেও সাধারণ বন্দীদের বেশির ভাগের ভাগ্যে চিকিৎসা জোটে না। এভাবে আরেক ধরনের ‘নির্যাতন’ বা ‘শাস্তি’ ভোগ করতে হচ্ছে তাঁদের। এতে অনেক সময় কয়েদির মৃত্যু হচ্ছে। আবার আত্মহত্যার মতো ঘটনাও ঘটছে। কারাসংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, চিকিৎসকদের ‘প্রেষণে’ বা ‘সংযুক্ত’ করে কারা হাসপাতালে পাঠানো হলে তাঁরা থাকতে চান না। স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন কারাগারে চিকিৎসকদের নিয়োগ দিলেও তাঁরা যোগ দিচ্ছেন না। তবে চিকিৎসকেরা বলছেন, কারাগারে চিকিৎসকের পদ ‘প্রমোশনাল’ পদ নয়। নেই সুযোগ-সুবিধা। আছে কারা কর্তৃপক্ষের সঙ্গে মানসিক দ্বন্দ্ব। তাই তাঁরা সেখানে কাজ করতে চান না। প্রথম আলোর পক্ষ থেকে দেশের ১০টি কারাগারে কথা বলে জানা গেছে, প্রায় সব কারাগারেই বন্দীরা মানসিক ও শারীরিক সমস্যা নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। ঠিকমতো চিকিৎসা পান না। পেলেও তা নামমাত্র। কারাগারের নিয়মানুযায়ী, প্রতিটি কারাগারে একজন মনোরোগ চিকিৎসক থাকার কথা থাকলেও কোনো কারাগারে এই চিকিৎসক নেই। অথচ কারাবন্দী রোগীদের নিয়মিত কাউন্সেলিং (পরামর্শ) ও বিশেষায়িত চিকিৎসা দরকার। নেই প্রতিবন্ধীদের জন্য কোনো চিকিৎসক। অন্যদিকে কারাগারের প্রায় তিন হাজার নারী বন্দী থাকলেও তাঁদের গাইনিসহ অন্যান্য রোগের কোনো চিকিৎসকই নেই। এ অবস্থায় অসুস্থ বন্দীদের স্থানীয় বা বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করতে হচ্ছে। ফলে বন্দী নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। সূত্র: প্রথম আলো

সংসদ থেকে নিজ এমপিদের পদত্যাগ চায় বিএনপি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশের আগে গুরুত্বপূর্ণ তিনটি সিদ্ধান্ত নিতে চায় বিএনপি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো দলীয় সংসদ সদস্যদের জাতীয় সংসদ থেকে পদত্যাগ। বাকি দুটি সিদ্ধান্ত হলো যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করা এবং নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করে তা জাতির সামনে তুলে ধরা।বিএনপির স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে এই তিনটি বিষয় চূড়ান্ত করতে দীর্ঘ আলোচনা হয়েছে।এই তিনটি সিদ্ধান্ত নিতে পারলে চলমান আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নেওয়া সহজ হবে বলে মনে করছে দলটি।
বর্তমান সংসদে বিএনপির সাতজন এমপি আছেন। এর মধ্যে উত্তরবঙ্গের আছেন চারজন। তাঁদের অন্তত দুজন এরই মধ্যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে সংসদ থেকে পদত্যাগ করার আগ্রহ জানিয়েছেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। সূত্র: কালের কণ্ঠ

বাংলাদেশেই পণ্যের দাম বেশি বেড়েছে
করোনার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর কারণে আন্তর্জাতিক বাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে বাংলাদেশসহ প্রায় সব দেশেই। একই সঙ্গে বাংলাদেশে ডলারের বিপরীতে টাকার মানও কমেছে। এতে আমদানি পণ্যের খরচ বেড়েছে। এসব মিলে পণ্যের দামে পাগলা হাওয়া বইছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, মালদ্বীপ ও ভুটানের চেয়ে বাংলাদেশে পণ্যের দাম বেশি হারে বেড়েছে। এমনকি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্য মিয়ানমারের চেয়েও বেশি বেড়েছে এ দেশে। তবে শ্রীলংকা ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে পণ্যের দাম বৃদ্ধির হার কম। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।
চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত এই তিন মাসের আন্তর্জাতিক ও এশিয়ার দেশগুলোর বাজারদর বিশ্লেষণ করে বিশ্বব্যাংক আলোচ্য প্রতিবেদনটি তৈরি করেছে। এতে বলা হয়, ওই সময়ে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে। একই সঙ্গে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সব ধরনের পরিবহণ খরচ বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে আন্তর্জাতিক জাহাজ ভাড়া। এর প্রভাব পড়েছে পণ্যের দামেও। বাংলাদেশে ভোজ্যতেলের দাম বেড়েছে ৩২ শতাংশ, কোমল পানীয়ের দাম ২৮ শতাংশ, গণপরিবহণের ভাড়া ২২ শতাংশ, বিবিধ খাদ্যপণ্যের দাম ১২ শতাংশ, সবজির দাম ১৬ শতাংশ, ডিম ও মাংসের দাম ১২ শতাংশ, শস্যজাতীয় পণ্যের দাম ৮ শতাংশ, জ্বালানি তেলের দাম ২০ শতাংশ ও কেরোসিনের দাম বেড়েছে ৫ শতাংশ। সূত্র: যুগান্তর ।

ইসির বৈঠকে হট্টগোল
♦ নপুংসক নখ-দন্তহীন বলায় ইসি আনিছুরের বক্তব্য শুনলেন না ডিসি-এসপিরা, বক্তব্য শেষ না করেই ডায়াচ ছাড়লেন আনিছুর ♦ ম্যাজিস্ট্রেটদের তেলের টাকা না দেওয়ার অভিযোগ ডিসিদের বিরুদ্ধে ♦ ডিসি-এসপিদের দলের পক্ষে কাজ না করার নির্দেশনা ♦ কেন্দ্র কমিয়ে ভোটকক্ষ বাড়ানোর সুপারিশ

Nagad

গতকাল আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে ডিসি ও এসপিদের বৈঠকে ব্যাপক হইচই ও হট্টগোল হয়েছে বলে জানা গেছে। একজন নির্বাচন কমিশনারের বক্তব্যের প্রতিবাদে তারা দাঁড়িয়ে যান ও বিশৃঙ্খলা সৃষ্টি করেন।

আসন্ন জেলা পরিষদ ও অন্যান্য নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন মাঠপর্যায়ের গুরুত্বপূর্ণ এসব কর্মকর্তাকে (ডিসি ও এসপি) নিয়ে এ বৈঠক করে। সকাল ১০টায় শুরু হয়ে টানা ৩ ঘণ্টার বৈঠকে চার নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, ইসি সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কভিড আক্রান্ত হওয়ায় বৈঠকে ছিলেন না আইজিপি। বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ডিসি-এসপিদের নিরপেক্ষভাবে কাজ করার নির্দেশ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আপনারা দলীয় কর্মী বা সমর্থক না হয়ে সরকারি কর্মচারী হয়ে কাজ করবেন। সিইসির স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে বৈঠক শুরু হয়। এরপর ইসি সচিব ডিসি-এসপিদের কথা বলার সুযোগ দেন। তখন ডিসি-এসপিরা নির্বাচনে জ্বালানি খরচ, আচরণবিধি প্রতিপালনে সম্পৃক্তদের ভাতা বাড়ানো, নির্বাচনের আগে বরাদ্দের টাকা পরিশোধসহ নানা দাবি তোলেন। এ ছাড়া সংসদ নির্বাচনে সারা দেশে ভোট কেন্দ্র কমিয়ে কক্ষ বাড়ানোর সুপারিশ করেন অনেক ডিসি-এসপি। সূত্র: বিডি প্রতিদিন।

ডিসি-এসপিদের সঙ্গে বৈঠকে সিইসি
দলীয় কর্মী নয়, কাজ করতে হবে সরকারি কর্মচারী হয়ে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের শেষ দিকে কিংবা ২০২৪ সালের শুরুতে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশন সচিবালয়ের অডিটোরিয়ামে গতকাল জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। একই সঙ্গে ভোটের মাঠে দলীয় কর্মী হিসেবে নয়, সরকারি কর্মচারী হয়ে ডিসি ও এসপিদের দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন সিইসি। দুই আসনে উপনির্বাচন, জেলা পরিষদ নির্বাচন ও সার্বিক বিষয়ে ৬৪ জেলার ডিসি ও এসপিদের সঙ্গে বৈঠক করে কমিশন। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে বৃহৎ পরিসরে এটাই বর্তমান কমিশনের প্রথম বৈঠক। সেখানে বেশকিছু স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। ডিসি-এসপিদের উদ্দেশে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আপনারা রাষ্ট্রের মূল প্রশাসনিক ইউনিট, পদাধিকারবলে জনগণের কাছাকাছি থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় নির্বাচনের মাধ্যমে সরকার ও স্থানীয় সরকার গঠনের গুরুত্ব আপনারা নিশ্চয়ই অনুধাবন করেন। এ সভার উদ্দেশ্য সাংবিধানিক ও সংবিধিবদ্ধ সব নির্বাচনের বিষয়ে আপনাদের এবং কমিশনের সমন্বিত দায়িত্ব, ভূমিকা ও করণীয় নিয়ে আলোচনা ও মতবিনিময়। কোনো অবস্থায়ই নির্বাচন বিষয়ে আপনাদের আচরণে এমন কিছু প্রতিফলিত যেন না হয়, যাতে জনগণের ভাবনায় আসে আপনারা একটি দলের পক্ষে কাজ করছেন। আপনারা পক্ষপাতদুষ্ট বা আপনারা দলনিরপেক্ষ নন। সূত্র: বণিক বার্তা।

ভ্রমণকারী বৃদ্ধি পাওয়ায় সম্প্রসারণ পরিকল্পনায় যাচ্ছে স্থানীয় এয়ারলাইনগুলো

এয়ারলাইনগুলোর জন্য ২০১৯ সালের পরিস্থিতি ফিরে এসেছে বলে মনে হচ্ছে। প্রত্যাশার চেয়েও বেড়েছে মানুষের ভ্রমণ। এতে ফের লাভের মুখ দেখছে এয়ারলাইনগুলো। বছরের বাকি সময়ও এমন সুসময় অব্যাহত থাকবে বলে মনে হচ্ছে। এতে স্বস্তির নিশ্বাস ফেলেছে কোভিডের কারণে সম্প্রসারণ পরিকল্পনা দু-বছরের জন্য হিমঘরে পাঠিয়ে দিতে বাধ্য হওয়া স্থানীয় এয়ারলাইনগুলোও।
২০২২ সালের শেষ দিকে দেশীয় বেসরকারি এয়ারলাইনস ইউএস-বাংলা, নভোএয়ার ও এয়ার-অ্যাস্ট্রা তাদের বহরে ১৩টি বিমান যুক্ত করার পরিকল্পনা করছে। নতুন যুক্ত হতে যাওয়া বিমানগুলোর মধ্যে এয়ারবাস ৩৩০, ড্যাশ ৩০০ ও এয়ারবাস ৯০০ রয়েছে। এই এয়ারলাইনগুলোর বহরে এখন বিমানের সংখ্যা ২২। কর্মকর্তারা জানান, আগামী বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন ও সারা বাংলাদেশের উন্নত বিমান অবকাঠামোই এই সম্প্রসারণ পদক্ষেপকে উৎসাহ জুগিয়েছে। ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্যাপ্টেন লুৎফর রহমানের তথ্যানুসারে, বর্তমানে বেসরকারি এয়ারলাইনগুলো প্রতিদিন ৫ হাজার যাত্রী পরিবহন করে। আগামী বছর দৈনিক বিমানযাত্রীর সংখ্যা হবে ৭ হাজার। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

সাতক্ষীরা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

সাতক্ষীরা সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছে। রোববার ভোর রাত ৪টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার খৈতলা সীমান্তের বিপরীতে ভারতের কৈজুরী এলাকায় এই ঘটনা ঘটে। আহত অবস্থায় খুলনা সার্জিক্যাল হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। নিহত যুবকের নাম মো. হাসানুর রহমান (২৫)। সে সাতক্ষীরা সদর উপেজলার কুশখালী গ্রামের মো. হায়দার আলীর ছেলে।নিহতের বাবা হয়দার আলী জানান, পাসপোর্ট না থাকায় তার ছেলে হাসানুর রহমান কয়েকদিন আগে অবৈধভাবে সীমান্ত পার হয়ে ভারতে আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়েছিল। রোববার ভোর রাত ৩টার দিকে একইভাবে কয়েকজন সঙ্গীর সঙ্গে ভারতের কৈজুরী সীমান্ত পার হয়ে দেশে ফিরছিল। সে সময় ভোর রাত ৪টার দিকে ভারতের কৈজুরী ক্যাম্পের টহল বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছুড়লে হাসানুর বুকে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়। এসময় তার সঙ্গীরা তাকে উদ্ধার করে সকাল সোয়া ৬টার দিকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করায়। সূত্র: সমকাল

 

পরিযায়ী পাখি বাংলাদেশে আসে কেন, কোন পাখি বেশি আসে

শীতের আগমনকে সামনে রেখে বাংলাদেশে আসতে শুরু করেছে পরিযায়ী পাখি বা অতিথি পাখি এবং বিশেষজ্ঞদের মতে বাংলাদেশের হাওর ও উপকূলীয় এলাকা ছাড়াও সমতলের বেশ কিছু এলাকায় আগামী কয়েক মাস এসব পাখির দেখা মিলবে। মূলত বর্ষার শেষে এবং শীতের আগে থেকেই এসব পাখি বাংলাদেশে আসা শুরু করে এবং দেশের বিভিন্ন এলাকায় মার্চ মাসের শেষ নাগাদ থাকার পর আবার ফিরে যায় পাখিগুলো।বাংলাদেশে অবস্থানকালে মূলত টাঙ্গুয়ার হাওরসহ বিভিন্ন হাওর এলাকা আর কক্সবাজারের সোনাদিয়ার মতো বেশ কিছু দ্বীপের উপকূলে এসব পাখির ব্যাপক উপস্থিতি চোখে পড়বে।শীতের সময়ে বাংলাদেশের বিভিন্ন এলাকায় জলাশয়ে নানা রং বেরংয়ের পাখি চোখে পড়ে। ঢাকার কাছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জলাশয়ে এসব পাখি দেখতে ভিড়ও করেন অনেক দর্শনার্থী।এছাড়াও মিরপুর চিড়িয়াখানার লেক, বরিশালের দুর্গাসাগর, নীলফামারীর নীল সাগর, সিরাজগঞ্জের হুরা, আর সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর ছাড়াও নিঝুম দ্বীপ, ঢালচর, চরকুকরী মুকরী কিংবা দুবলার চরেও এসব পাখির ঝাঁক দেখা যায় শীতের সময়ে।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার বলছিলেন যে শীতের সময় বিশ্ববিদ্যালয়ের জলাশয়গুলোতে অন্য রকম এক সৌন্দর্য তৈরি হয় পাখিগুলোর উপস্থিতিতে। সূত্র: বিবিসি বাংলা।

নানা আয়োজনে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী
দেশের বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলসহ ১৫ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।ইসলামের শেষ নবী হযরত মুহম্মদ (সা.) এর পৃথিবীতে আগমন এবং বিদায়ের দিনটি স্মরণে ঈদে মিলাদুন্নবী পালিত হচ্ছে সারা দেশে। রোববার দিনটি ঘিরে দেশের বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলসহ ১৫ দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।রাষ্ট্রীয়ভাবে এ দিবস পালনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ এবং টেলিভিশনে অনুষ্ঠানমালা সম্প্রচারিত হচ্ছে।হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে জন্মগ্রহণ করেছিলেন মহানবী হযতর মুহম্মদ (সা.)। তার শাহাদৎ বার্ষিকীও একই দিনে। হিজরি ক্যালেন্ডার অনুযায়ী এ দিনটিকেই ঈদে মিলাদুন্নবী পালন করে থাকেন বাংলাদেশের মানুষ। সরকারি ছুটিও থাকে এদিন। সূত্র: বিডি নিউজ

কাঁচপুরে বাসের ধাক্কায় অটোরিকশার চালকসহ নিহত ৩

নারায়ণগঞ্জের কাঁচপুরে বাসের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার চালকসহ তিনজন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। রোববার (৯ অক্টোবর) সকাল ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। মুমূর্ষ অবস্থায় চারজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক সাড়ে ১০টার দিকে তিন জনকে মৃত ঘোষণা করেন।নিহতরা হলেন- অটোচালক আবু হানিফ (২৫), যাত্রী মামুন (২৫) ও অজ্ঞাতনামা এক ব্যক্তি (৩৫)।বিষয়টি নিশ্চিত করে ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মরদেহ ৩টি মর্গে রাখা হয়েছে। আহত জামাল মিয়াকে জরুরি বিভাগের চিকিৎসা দেওয়া হচ্ছে। সূত্র: দেশ রুপান্তর