অনলাইনে জুয়া খেলার ৩৩১ ওয়েবসাইট বন্ধ করলো বিটিআরসি

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২২

সম্প্রতি ৩৩১টি অনলাইন জুয়ার সাইট বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ‘ডিজিটাল নিরাপত্তা সেল’। এই সেলের নিয়মিত নজরদারির অংশ হিসেবে এসব ওয়েবসাইটগুলো বন্ধ করা হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) বিটিআরসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ও সার্চ ইঞ্জিন গুগল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ সাপেক্ষে অনলাইন জুয়া সংক্রান্ত ১৫০টি গুগল অ্যাপ বন্ধের রিপোর্ট করা হয়। গুগল কর্তৃপক্ষ প্লে স্টোর থেকে ১৪টি অ্যাপ বন্ধ করে দেয়। অবশিষ্ট অ্যাপগুলো বন্ধ করার জন্য যাচাই-বাছাইয়ের পদক্ষেপ নেওয়া হচ্ছে। জুয়া খেলার ওয়েবসাইট এবং গুগল অ্যাপের প্রচার ও অনলাইন জুয়া সংক্রান্ত প্রশিক্ষণ দেয় এমন ২৭টি ফেসবুক লিংক এবং ৬৯টি ইউটিউব লিংক বন্ধের রিপোর্ট করা হয়। ইউটিউব ও ফেসবুকের মাধ্যমে ১৭টি ফেসবুক লিংক ও ১৭টি ইউটিউব লিংক বন্ধ করা হয়েছে। অবশিষ্ট লিংকগুলো বন্ধের কার্যক্রম প্রক্রিয়াধীন।

রাষ্ট্রীয় এ সংস্থা জানায়, আইন অনুযায়ী দেশে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক ফুটবল, ক্রিকেট, টেনিসের বিভিন্ন লিগ ও ম্যাচকে ঘিরে অবৈধ অনলাইন জুয়া খেলা চলছে। এ নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে প্রকাশ্যে এ সব জুয়া খেলার হার কমেছে। তবে অনলাইনে খেলার প্রবণতা ক্রমেই বাড়ছে। দিন দিন তরুণ-তরুণীরা এতে আসক্ত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনলাইনে জুয়া খেলার ওয়েবসাইটে বিটিআরসির চলমান মনিটরিং অব্যাহত থাকবে। দেশের নাগরিকদের অনলাইন জুয়া সংক্রান্ত সাইটের ইউআরএল (URL) উল্লেখ করে বিটিআরসিকে ইমেইল বা লিখিত আকারে জানানোর অনুরোধ করা হয়েছে।

Nagad