সাড়ে পাঁচ মাস পর আবারও দিনাজপুরের পাথরখনি চালু

দিনাজপুর সংবাদদাতাদিনাজপুর সংবাদদাতা
প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত

সাড়ে পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে দেশের একমাত্র দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে পাথর উত্তোলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেল থেকে পাথর উত্তোলন শুরু হয়। দীর্ঘদিন পর আবারও পাথর উত্তোলন শুরু হওয়ায় খনির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) মহাব্যবস্থাপক মীর পিনাক ইকবাল গণমাধ্যমকে জানান, আজ সকাল থেকে সবরকম প্রস্তুতি সম্পন্ন শেষে বিকেলে পূর্ণমাত্রায় উত্তোলন কাজ শুরু হয়েছে। এতে প্রতিদিন গড়ে পাঁচ হাজার টন পাথর উত্তোলন করা সম্ভব হবে বলে জানান তিনি।

জানা গেছে, অ্যামোনিয়াম নাইট্রেডসহ (বিস্ফোরক) বেশ কয়েকটি এক্সপ্লোসিভ সংকটে গত ০১ মে খনি বন্ধ হয়ে যায়। এর আগে ১৩ মার্চ একই সংকটে খনি বন্ধ হলে জোড়াতালি দিয়ে ২৮ মার্চ চালু করা হয়। কিন্তু ১৫ দিন না যেতেই আবারও শেষ হয়ে যায় খনির অপরিহার্য এই কাঁচামাল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিস্ফোরকের জোগানও দিতে পারছিল না খনি কর্তৃপক্ষ।

এমজিএমসিএল’র ব্যবস্থাপনা পরিচালক আবু দাউদ মুহম্মদ ফরিদুজ্জামান গণমাধ্যমকে বলেন, বুধবার (১২ অক্টোবর) ১০০ টন অ্যামোনিয়াম নাইট্রেড বিস্ফোরক খনিতে পৌঁছেছে। ১৫ অক্টোবর আরও ১২০ টন অ্যামোনিয়াম নাইট্রেড বিস্ফোরক চট্টগ্রাম ও চলতি অক্টোবরের শেষে আরও ১৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেড বিস্ফোরক বেনাপোলে পৌঁছার কথা রয়েছে। আশা করছি আগামী ৬ মাস নিরবচ্ছিনভাবে খনি পাথর উত্তোলন সম্ভব হবে। প্রতিদিন গড়ে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার টন পাথর উত্তোলন সম্ভব হবে।

সারাদিন/১৩ অক্টোবর/এমবি

Nagad