বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত ছবি-

স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আকারে আগামী ১৩ জানুয়ারি থেকে দুই ভাগে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি বলেন, ১৩ থেকে ১৫ জানুয়ারি প্রথম ধাপে ও ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় ধাপে এ বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ ও আইন শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে তিনি এসব কথা বলেন।

উভয় গ্রুপের ইজতেমায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মুসল্লিরা যাতে নিরাপদে যাতায়াত করতে পারেন সেজন্য সব ধরনের ব্যবস্থা রাখা হবে।

বিদেশি মেহমানদের নিরাপত্তার কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবিষয়ে বিস্তারিত তারা আলাপ করবে তাদের বলে দেওয়া হয়েছে। যেসব বিদেশি এখানে আসবে তাদের স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর ছোট বা সীমিত পরিসরে করার জন্য তাদের বলা হয়েছে। তারা সেটিই করবে।

হজ নিয়ে সৌদিআরব সংখ্যা নির্ধারণ করে দেয়, এখানে কি সে ধরনের কোনো কিছু থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেটা নির্ধারণ হয়নি। বিদেশি আসার জন্য একটা তালিকা দিয়ে থাকেন। তাদের আলাদা তবলীগের জন্য বিশেষ ভিসা দেওয়া হয়। সেগুলো তারা পর্যায়ক্রমে করবেন। আমরাও পর্যায়ক্রমে ভিসা ও বাংলাদেশে আসার অনুমতি সেভাবেই দেবো।

Nagad

সংক্ষিপ্ত আকারের যে কথা বললেন সেটা কীভাবে নির্ধারণ করবেন সে রকম কি কোনো সংখ্যা উল্লেখ করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রথমে বলেছি স্বাস্থ্যবিধি মেনে চলবে। সেটা মেনে চললে আর করোনার সময় যেমন একটু দূরে বসা, মাস্ক পরা, টিকা ছাড়া কেউ ঢুকতে পারবে না। এ ধরনের কিছু বিষয় মেনে চলবে। গতবছর দেশের বিভিন্ন জেলা থেকে যারা তাবলিগ করেন সেই নেতাদের বলেছি তারা যেন গতবাবের থেকে এবছর সংখ্যা কমিয়ে আনে সে অনুরোধ করা হয়েছে।