পাকিস্তানে সাবেক প্রধান বিচারপতি বন্দুক হামলায় নিহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সাবেক প্রধান বিচারপতি মোহাম্মদ নূর মেসকানজাই বন্দুক হামলায় নিহত হয়েছেন।

শুক্রবার (১৪ অক্টোবর) তার বাড়ির পাশের একটি মসজিদে এশার নামাজ পড়ার সময় হাইকোর্টের সাবেক এই বিচারপতিকে গুলি করে হত্যা করা হয়। খবর জিও টিভি’র।

রাখশান বিভাগের ডিআইজি নাজির আহমেদ কুর্দ জানান, সাবেক প্রধান বিচারপতি নূর মেসকানজাই খারানের গাজাই এলাকায় তার বাসভবনের কাছের একটি মসজিদে এশার নামাজ পড়তে গিয়েছিলেন। সেখানেই দুর্বৃত্তরা তাকে লক্ষ্য করে গুলি চালায়। গুরুতর আহত অবস্থায় তাকে খারানের একটি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বন্দুক হামলায় নূর মেসকানজাইয়ের মুমতাজ নামে এক আত্মীয় আহত হয়েছেন।

হামলার ঘটনার পরপরই পুলিশ ওই এলাকায় অভিযান শুরু করেছে। তবে এখনো কে বা কারা এ হামলা চালিয়েছে তা প্রাথমিক ভাবে নিশ্চিত হতে পারেনি দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর বেলুচিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান নূর মেসকানজাই। ২০১৮ সালের ৩১ আগস্ট অবসর গ্রহণ করেন তিনি। পরে নূর মেসকানজাই ফেডারেল শরীয়ত কোর্টের প্রধান বিচারপতি হিসাবে ২০২২ সাল পর্যন্ত নিয়োগ পান।

Nagad

নূর মেসকানজাইয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর আব্দুল কুদুস বাইজেনজো। তিনি তাকে ‘সাহসী ও নির্ভীক বিচারক’ বলে মন্তব্য করেন। মুখ্যমন্ত্রী আরও বলেন, প্রধান বিচারপতি হিসেবে তিনি ছিলেন ‘অবিস্মরণীয়’। শান্তি শৃঙ্খলার শত্রুদের কাপুরুষোচিত হামলা জাতিকে ভয় দেখাতে পারবে না।

সারাদিন/১৫ অক্টোবর/এমবি