ইউক্রেনে আর বিনা মূল্যে ইন্টারনেট দেবেন না ইলন মাস্ক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। সংগৃহীত ছবি

বিনামূল্যে ইউক্রেনে ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নন ইলন মাস্ক। রুশ আক্রমণে ইউক্রেনের টেলিফোন, মোবাইল, ইন্টারনেটসহ বেশিরভাগ যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় দেশটিকে কয়েক মাস ধরে স্যাটেলাইটের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিয়ে আসছিল ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেসএক্স। তবে নিজের পকেটের টাকা খরচ করে ইউক্রেনকে আর এই ব্যয়বহুল সেবা দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বিশ্বের শীর্ষধনী। খবর বিবিসির।

স্থানীয় সময় শুক্রবার (১৪ অক্টোবর) ইলন মাস্ক বলেছেন, তাঁর প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে আর ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয়। প্রতিষ্ঠানটি এ জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কাছে অনুদান চেয়েছে।

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তাদের প্রাথমিক লক্ষ্য ছিল কিয়েভ প্রশাসনের সঙ্গে বহির্বিশ্বের সংযোগবিচ্ছিন্ন করা। এ উদ্দেশ্যে টেলিযোগাযোগ সম্পর্কিত স্থাপনাগুলোতে হামলা চালায় রুশ বাহিনী। এর কিছুদিনের মধ্যেই ইউক্রেনীয় সেনাবাহিনী ও জনগণের যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়া আটকাতে ইউক্রেনে স্পেসএক্সের স্যাটেলাইট ইন্টারনেট ব্যবস্থা স্টারলিংক সক্রিয় করেন ইলন মাস্ক।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক পোস্টে ইলন মাস্ক বলেছেন, ‘স্পেসএক্স অতীতে যে সেবা দিয়েছে তার ক্ষতিপূরণ বা বকেয়া চাচ্ছে না, কিন্তু বিদ্যমান ব্যবস্থা আমরা অনির্দিষ্টকালের জন্যও চালিয়ে নিতে পারি না।’

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সকে প্রতি মাসে ইউক্রেনে স্টারলিংক স্যাটেলাইট পরিচালনার জন্য অন্তত ২ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় ২০০ কোটি টাকারও বেশি ব্যয় করতে হয়। সম্প্রতি মাস্ক জানিয়েছিলেন, তাঁর প্রতিষ্ঠান ইউক্রেনে ইন্টারনেট সেবা চালু করার জন্য প্রায় ৮ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৮০০ কোটি টাকারও বেশি ব্যয় করেছে।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে যে, স্পেসএক্স গত মাসে পেন্টাগনকে এক চিঠি পাঠিয়ে বলেছে, তারা ইউক্রেনের স্টারলিংক পরিষেবায় অনির্দিষ্ট কালের জন্য চালিয়ে যেতে পারে না। মার্কিন সামরিক বাহিনী প্রতি মাসে কয়েক মিলিয়ন ডলার সাহায্য না করলে তাদের ইউক্রেনে সেবা দেওয়া বন্ধ করতে হতে পারে।

Nagad

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরপরই দেশটিতে ইন্টারনেট সেবা ব্যাহত হলে ইলন মাস্কের স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা চালু করেছিল।