যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট। সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্র সচিব জেরেমি হান্টকে দেশটির অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। শুক্রবার ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে। কোয়াসি কোয়ার্টেংককে তাঁর মিনি-বাজেটকে অর্থনৈতিক অস্থিরতা সৃষ্টির জন্য দায়ী করে বরখাস্তের পর নতুন অর্থমন্ত্রী নিয়োগ দিল দেশটি। ৫৫ বছর বয়সী হান্ট শুক্রবার থেকে কোয়ার্টেংকয়ের স্থলাভিষিক্ত হলেন।

টুইটারে কোয়াসি তাঁর অর্থমন্ত্রীর পদ থেকে সরে আসার বিষয়ে বলেন, ‘আপনি (প্রধানমন্ত্রী) আমাকে আপনার চ্যান্সেলর (অর্থমন্ত্রী) পদ থেকে সরে দাঁড়াতে বলেছেন। তা আমি মেনে নিয়েছি।’

কোয়াসির ডাউনিং স্ট্রিটের অফিসে ছিলেন মাত্র ৩৮ দিন। সময়ের হিসাবে চ্যান্সেলর পদে সবচেয়ে কম সময় দায়িত্ব পালন করা অর্থমন্ত্রী তিনি।

গত মাসে তার পেশ করা মিনি-বাজেটে বিতর্কিত ঋণ-তহবিলযুক্ত ট্যাক্স কাটছাঁট এর উল্লেখ রয়েছে। যেখানে দেখানো হয় যে ব্রিটিশ পাউন্ড ইউএস ডলারের বিপরীতে ৩৭ বছরে সবচেয়ে নিচে নেমে গেছে। এজন্য তাকে অর্থনৈতিক অস্থিরতার জন্য দায়ী করা হয়।

প্রচণ্ড চাপের মধ্যে কোয়ার্টেং সর্বোচ্চ উপার্জনকারীদের জন্য ৪৫ শতাংশ আয়কর হার বাতিল করার পরিকল্পনায় এই মাসের শুরুতে একটি ইউটার্ন নিয়েছিল। তিনি তার পদত্যাগপত্রে বলেন, “যেমনটি আমি গত সপ্তাহগুলোতে অনেকবার বলেছি, ক্রমবর্ধমান সুদের হার এবং বিদ্যুতের দামের মতো সমস্যাগুলোকে মোকাবিলা করার জন্য ‘স্থিতাবস্থা অনুসরণ’ করার আর কোনও ‘বিকল্প ছিল না’। অনেক দিন ধরেই এই দেশটি নিম্ন প্রবৃদ্ধির হার ও উচ্চ করের কারণে আটকে আছে। যদি এই দেশকে সফল করতে হয়, তবে তা পরিবর্তন করতে হবে।” সূত্র: ইউএনবি

Nagad