হাইকোর্টে জামিন চাইলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত মিন্নি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২২

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি। সংগৃহীত ছবি

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় হাইকোর্টে জামিন আবেদন করেছেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আয়েশা সিদ্দিকা মিন্নি।

রোববার (১৬ অক্টোবর) বিচারপতি বিশ্বজিৎ দেবনাথ ও বিচারপতি শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চে জামিন আবেদনটি উপস্থাপন করা হয়েছে।

এই জামিন আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করেন মিন্নির আইনজীবী জেড আই খান পান্না। এ সময় তার সাথে ছিলেন আইনজীবী শাহিনুজ্জামান ও জামিউল হক ফয়সাল।

আয়শা সিদ্দিকা মিন্নির অন্যতম আইনজীবী অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবী ফয়সাল বলেন, “মিন্নির জামিন আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছিল। আগামীতে বিষয়টি কার্যতালিকায় এলে শুনানি হবে।”

এর আগে গত ১৯ জানুয়ারি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আয়শা সিদ্দিকা মিন্নি ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন।

Nagad

নিজের স্বামীকে খুনের পরিকল্পনার দায়ে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর মিন্নিকে মৃত্যুদণ্ডের আদেশ দেন বরগুনা জেলা ও দায়রা আদালতের বিচারক মো: আছাদুজ্জামান।

রায়ে প্রাপ্তবয়স্ক ১০ আসামির মধ্যে মিন্নিসহ ছয়জনকে মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। পাশাপাশি ছয় আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। বাকি চারজনকে খালাস দেয়া হয়। এরপর ওই বছরের ২৯ অক্টোবর বরগুনা জেলা কারাগার থেকে মিন্নিকে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো: রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো: হাসান (১৯) ও আয়শা সিদ্দিকা মিন্নি (১৯)। খালাসপ্রাপ্ত চার আসামি হলেন- মো: মুসা (২২), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো: সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুন (২১)।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনের সড়কে রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে জখম করে নয়ন বন্ডের গড়া কিশোর গ্যাং ‘বন্ড বাহিনী’। এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। ওই বছরের ০২ জুলাই এই ঘটনার প্রধান অভিযুক্ত নয়ন বন্ড পুলিশের সাথে বন্দুকযুদ্ধে মারা যান।

সারাদিন/১৬ অক্টোবর/এমবি