১৬ জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের অনলাইন ডাটাবেজ করবে বিসিক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২২

খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের গ্রাফিকস ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ কর্মসূচি বাস্তবায়ন করবে বিসিক। এটুআই প্রোগ্রামের আওতায় ‘বিসিক’র উদ্ভাবনী উদ্যোগের অংশ হিসাবে এই ডাটাবেজ করা হবে।

এদিকে, ডাটাবেজ সিস্টেমের উপর ঢাকাস্থ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কম্পিউটার ল্যাবে দু’দিনের প্রশিক্ষণ কার্যক্রম আজ রোববার থেকে শুরু হয়েছে। খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলার ৩১ জন কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করছেন।

আজ রোববার (১৬ অক্টোবর) এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বিসিক’র চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান।

এ কর্মসুচির প্রধান ও বিসিক’র পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, কর্মসূচির উদ্ভাবক মোঃ আব্দুস সাত্তার, কর্মসূচি বাস্তবায়ন কমিটির প্রাক্তন সদস্য সচিব ও সাবেক ডিজিএম (শিল্পনগরী) প্রকৌশলী নাসরীন রহিম ও অন্যান্য কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের প্রথম দিনে কর্মকর্তাদের ডাটাবেজ সিস্টেমের ব্যবহার ও রক্ষণাবেক্ষণ, ডাটা এন্ট্রি ও সাপোর্ট, ডাটা ভেরিফিকেশন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি জেলা পর্যায়ে কর্মসূচিটি বাস্তবায়নের মাধ্যমে কিভাবে বিভাগের সকল জেলার স্থানীয় মাঝারি, ক্ষুদ্র, কুটির ও কারুশিল্পগুলো দ্রুত অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্ত করতে হবে সে বিষয়েও পূর্ণাংগ ধারণা প্রদান করা হয়।

Nagad