আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

কংগ্রেসের উদ্বোধনী বত্তৃতায় শি চিনপিং
তাইওয়ান নিয়ে জাতীয় পুনরুজ্জীবন হবে

তাইওয়ানকে যুক্ত করে ভবিষ্যতে ‘চীনকে একত্র করার’ কথা পুনর্ব্যক্ত করেছেন চীনা প্রেসিডেন্ট শি চিনপিং। গতকাল রবিবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসের উদ্বোধনী বক্তব্যে এ অবস্থান তুলে ধরেন তিনি। এ ছাড়া বহির্বিশ্বে চীনের ক্রমবর্ধমান প্রভাব ও দৃষ্টিভঙ্গি সম্পর্কেও কথা বলেন চীনের প্রতাপশালী এ নেতা। রাজধানী বেইজিংয়ের ‘গ্রেট হল অব দ্য পিপল’ মিলনায়তনে গতকাল ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) ২০তম কংগ্রেস শুরু হয়। এ সম্মেলন চলবে আগামী শনিবার পর্যন্ত। এবারের কংগ্রেসের মাধ্যমে শি চিনপিং আরো একবার দলের শীর্ষ পদে আসছেন বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে চীনা বিপ্লবের নেতা মাও জেদংয়ের পর সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে বিবেচিত হন তিনি। সূত্র কালের কণ্ঠ

ইরানে বিশৃঙ্খলা-সন্ত্রাসে উসকানির জন্য বাইডেনকে দায়ী করেছেন রাইসি

ইরানে বিশৃঙ্খলা, সন্ত্রাস ও ধ্বংসে উসকানির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করেছেন ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। খবর রয়টার্সের। ইরানের নীতি পুলিশের হেফাজতে তরুণী মাসা আমিনির মৃত্যুর ঘটনায় দেশটিতে চার সপ্তাহ ধরে চলা বিক্ষোভের মধ্যে গতকাল রোববার রাইসি এসব কথা বলেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ এই তথ্য জানায়। রাইসি বলেন, ‘আমেরিকান প্রেসিডেন্ট, যিনি তাঁর মন্তব্যের মাধ্যমে অন্য দেশে বিশৃঙ্খলা, সন্ত্রাস ও ধ্বংসের উসকানি দেন, তাঁকে ইসলামিক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতার চিরন্তন বাণী মনে করিয়ে দেওয়া উচিত, যিনি আমেরিকাকে মস্ত শয়তান বলেছিলেন।’ বাইডেন গত শনিবার বলেছিলেন, ইরানকে তার নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে হবে। নাগরিকদের মৌলিক অধিকার চর্চা করতে দিতে হবে। ইরানের কঠোর পোশাকবিধি লঙ্ঘনের অভিযোগে ১৩ সেপ্টেম্বর মাসাকে গ্রেপ্তার করা হয়। পুলিশের হেফাজতে গত ১৬ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়। সূত্র: প্রথম আলো

ইরানে ব্যাপক বিক্ষোভের মধ্যেই কারাগারে গুলি, উত্তেজনা
কারাগারের ঘটনার সঙ্গে বিক্ষোভকারীদের সম্পৃক্ততা আছে কি না পরিষ্কার নয়

পুলিশ হেফাজতে মাহসা আমিনির মৃত্যু ঘিরে মাসখানেক ধরে উত্তপ্ত ইরান। এর মধ্যে সে দেশের একটি হাই সিকিউরিসি কারাগারে গোলাগুলি ও হতাহতের ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় চারজন কয়েদির মৃত্যু হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৬১ জন। বিক্ষোভের আবহে গুলি ও হতাহতের ঘটনা সে দেশের পরিস্থিতি আরও জটিল হল বলেই মনে করা হচ্ছে। যে কারাগারে সংঘর্ষের ঘটনা ঘটেছে তার নাম ‘ইভিন’। রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের আটকে রাখার কারণে তেহরানে এই কারাগারের বিশেষ পরিচিতি রয়েছে। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, কারাগার থেকে আগুন আর ধোঁয়া উড়ছে। সেই সঙ্গে ভিডিওতে বন্দুকের গুলি আর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। কারাগারে আগুনের বিষয়ে বিবিসি পার্সিয়ান বিভাগের সাংবাদিক রানা রাহিমপুর বলছেন, কারাগারের ঘটনার সঙ্গে সাম্প্রতিক বিক্ষোভকারীদের কোনো সম্পৃক্ততা আছে কিনা, তা এখনো পরিষ্কার নয়। কিন্তু এক্ষেত্রে তাদের সম্পৃক্ততা থাকতেও পারে, কারণ শত শত বিক্ষোভকারীকে এই কারাগারে পাঠানো হয়েছে, বলছেন রানা রাহিমপুর। তবে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে, বিক্ষোভের সঙ্গে কারাগারে আগুনের ঘটনার কোনো সম্পর্ক নেই, বরং এর পেছনে অপরাধীরা রয়েছে। সেখানে বলা হচ্ছে, সাধারণ অপরাধীরা এই দাঙ্গা ঘটিয়েছে, রাজনৈতিক বন্দিরা এর সঙ্গে জড়িত নয়। সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

আইএমএফ ও বিশ্বব্যাংক
বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় ৩০০০ কোটি ডলারের তহবিল
৬৫০ কোটি ডলার দেওয়া হবে সুদবিহীন * ব্যাংকের তারল্য সংকট মেটাতে দেওয়া হবে ১৪১০০ কোটি ডলার

বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ঋণ সহায়তা দিতে ৩০০০ কোটি ডলারের তহবিল গঠন করেছে বিশ্বব্যাংক ও আইএমএফ। এর মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত ও অতি দরিদ্র এমন দেশগুলোকে সুদবিহীন ঋণ দেওয়া হবে ৬৫০ কোটি ডলার। ইউরোপীয় ইউনিয়নের ছোট ও দরিদ্র দেশগুলোকে দেওয়া হবে ১০০ কোটি ডলার। এশিয়ার দেশগুলোও ওই তহবিল থেকে ঋণ পাবে। এর মধ্যে বাংলাদেশও আলোচ্য তহবিল থেকে ঋণ পাবে।
আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের বার্ষিক সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সভায় উন্নত দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সঙ্গে বৈঠক করে ওই তহবিলের জোগান নিশ্চিত করা হয়েছে। এর বাইরে উন্নয়ন সহযোগী বহুজাতিক সংস্থাগুলো থেকেও তাদের অতিরিক্ত তহবিলের একটি অংশ এ খাতে নিয়ে ঋণের জোগান আরও বাড়ানো হবে। এর বাইরে আর্থিক খাতে নগদ অর্থের প্রবাহ বাড়াতে আরও ১৪ হাজার ১০০ কোটি ডলার ঋণ দেওয়া হবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে। করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও পরিবেশ বিপর্যয়ের কারণে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন কম হয়েছে। একই সঙ্গে খাদ্যের সরবরাহও বাধাগ্রস্ত হচ্ছে। এতে বিভিন্ন দেশে খাদ্য সংকট বেড়ে গেছে। খাদ্যের দাম বাড়ায় মূল্যস্ফীতির হারও বেড়ে গেছে লাগামহীনভাবে। এর মধ্যে আমদানি ব্যয় বাড়ায় ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন হচ্ছে। এতেও বৈদেশিক মুদ্রা সংকটে পড়ে অনেক দেশ স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করছে। এসব মিলে মূল্যস্ফীতির হার আরও বাড়ছে। আগামী বছর খাদ্য সংকট আরও প্রকট হতে পারে বলে জাতিসংঘ, বিশ্বব্যাংক, আইএমএফ আশঙ্কা প্রকাশ করেছে। একই সঙ্গে আফ্রিকার ছয়টি দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। বিশ্বের অনেক দেশে দরিদ্র মানুষের মধ্যে খাদ্য সংকট প্রকট হতে পারে। এর মধ্যে বাংলাদেশও রয়েছে। সূত্র: যুগান্তর।

ইরানের কারাগারে আগুন-গুলি, নিহত ৪

ইরানের ইভিন কারাগারে রাতভর আগুন ও ভেতর থেকে গুলির শব্দ শোনা গেছে। এতে চারজন নিহত ও অন্তত ৬২ জন আহত হয়েছেন বলে জানা গেছে। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ দেশটির বিচার বিভাগের বরাত দিয়ে জানিয়েছে, রাতভর বন্দিদের মধ্যে সংঘর্ষের পর অগ্নিকাণ্ড হয়েছে। খবর বিবিসির।ইরানের রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের ইভিন কারাগারে রাখা হয়ে থাকে। বিবিসির প্রতিবেদনে কারাগারটিকে ‘কুখ্যাত’ বলা হয়েছে। শনিবার অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, তেহরানে অবস্থিত ওই কারাগারে আগুন জ্বলছে। সূত্র: সমকাল

যুক্তরাজ্যের সঙ্গে ভিসা নীতিমালার সহজীকরণ চায় ভারত

যুক্তরাজ্যের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) মাধ্যমে ব্যবসায়ী ও বিভিন্ন পেশাজীবীদের জন্য ভিসা নীতিমালা সহজ করতে চায় ভারত। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানের এক মন্তব্যের উত্তরে এমনটা জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এমনটা জানা যায়।ভারতীয়রা ভিসার মেয়াদের বেশি যুক্তরাজ্যে অবস্থান করছে বলে সম্প্রতি মন্তব্য করেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী। তবে বিষয়টি নিয়ে সবকিছু জানা ছাড়াই ব্রিটিশ মন্ত্রী মন্তব্য করেছেন বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তা। ভারত সরকারের এই কর্মকর্তা বলেন, ব্যাপারটি এমন নয় যে, আমরা বাণিজ্য চুক্তির মাধ্যমে আমাদের অর্থনৈতিক অভিবাসীদের ঠেলে দিতে চাইছি। আরব আমিরাত ও অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের চুক্তি আছে, এর মাধ্যমে আমরা আমাদের পেশাজীবীদের জন্য ভিসা নীতিমালা সহজ করেছি। আমরা যুক্তরাজ্যের কাছ থেকেও এমন সুবিধা পেতে চাই। সূত্র: কালবেলা।

ব্রিটেনের রাজনীতিতে ফের অস্থিরতা লিজ ট্রাসের প্রধানমন্ত্রিত্ব এবার হুমকিতে

ব্রিটেনের রাজনৈতিক ও অর্থনৈতিক চাপের মুখে সম্প্রতি অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে কোয়াসি কোয়ার্টেংকে। শুক্রবার তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার কিছু পর ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান জেরেমি হান্ট। কিন্তু তাতেও শান্ত হয়নি ব্রিটেনের রাজনৈতিক পরিস্থিতি। এবার লিজ ট্রাসের প্রধানমন্ত্রিত্ব নিয়ে তার নিজ দলের মধ্যেই শুরু হয়েছে জল্পনা-কল্পনা। শোনা যাচ্ছে, কনজারভেটিভ পার্টির জ্যেষ্ঠ মন্ত্রীরা চলতি সপ্তাহে চলমান পরিস্থিতি থেকে ‘উদ্ধার মিশন’বিষয়ক আলোচনায় বসতে যাচ্ছেন, যেখানে নেতা হিসেবে লিজ ট্রাস থাকবেন কিনা সে-বিষয়ক সিদ্ধান্ত নেয়া হতে পারে। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমনই তথ্য উঠে এসেছে। অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে বরখাস্ত করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। সরকারের অর্থনৈতিক নীতিতে বড় ধরনের পরিবর্তন নিয়েও সন্তুষ্ট নন তার কনজারভেটিভ দলের নেতারা। অনেকেই প্রকাশ্যে তার নেতৃত্ব নিয়ে হতাশা প্রকাশ করেছেন। এদিকে প্রধানমন্ত্রীর কর ব্যবস্থাপনা নিয়ে ভুল স্বীকার করেছেন নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট। সূত্র: বণিক বার্তা।

ফ্রান্সে মুদ্রাস্ফীতি ও জলবায়ু সংকটের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং জলবায়ু সংকটের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে ফ্রান্সে। রোববার (১৬ অক্টোবর) রাজধানী প্যারিসে হাজার হাজার বিক্ষোভকারী সরকারের বিরুদ্ধে এ আন্দোলনে অংশ নেন। খবর আল জাজিরার।
ফ্রান্সের একটি শোধনাগারে গত তিন সপ্তাহ ধরে চলছে ধর্মঘট। এরই পরিপ্রেক্ষিতে দেশটিতে সৃষ্টি হয়েছে জ্বালানি সংকট। সেইসঙ্গে, বেড়ে চলেছে জীবনযাত্রার খরচ। এসব ইস্যুকে কেন্দ্র করে ফ্রান্সের বামপন্থী রাজনৈতিক বিরোধীরা রোববার বিক্ষোভের ডাক দেন। বিক্ষোভে নেতৃত্ব দেন দেশটির আনবোড (এলএফআই) পার্টির প্রধান জঁ-লুক মেলেনচন। বিক্ষোভ চলাকালীন মেলানচন বলেন, “আমরা এমন একটি সপ্তাহ দেখতে যাচ্ছি, যা প্রায়শই দেখা যায় না।””সবকিছু ঠিক পথে এগোচ্ছে। আমরা এই মিছিল দিয়ে এটি শুরু করছি; আশা করছি, এটি বিশাল সাফল্য বয়ে আনবে,” যোগ করেন মেলানচন।আন্দোলনকারীরা বিক্ষোভটিকে ‘জীবনযাত্রার উচ্চ ব্যয় এবং জলবায়ু ইস্যুতে সরকারের নিষ্ক্রিয়তার বিরুদ্ধে বিক্ষোভ’ হিসেবে অভিহিত করেছেন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

চীনা কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরু: তৃতীয় মেয়াদে নেতা হচ্ছেন শি জিনপিং

চীনে করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে দেশটির কর্তৃপক্ষ যে বিতর্কিত ‘জিরো-কোভিড’ নীতি অনুসরণ করছে তা অব্যাহত রাখা হবে বলেই ইঙ্গিত দিচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং। চীনে কমিউনিস্ট পার্টির কংগ্রেস আজ রাজধানী বেইজিং এ কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে। সেখানে প্রেসিডেন্ট শি তার দেশের অর্থনৈতিক উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার কথা বলেছেন। এই কংগ্রেস হচ্ছে পাঁচ বছর পর, এবং সেখানে প্রেসিডেন্ট শি জিনপিং তৃতীয় মেয়াদের জন্য পার্টির নেতা হবেন বলেই মনে করা হচ্ছে।’জিরো কোভিড নীতি অব্যাহত থাকবে’-প্রেসিডেন্ট শি জিনপিংএর ‘জিরো কোভিড’ নীতি একদিকে যেমন চীনে মানুষের জীবন বাঁচিয়েছে – অন্যদিকে কঠোর লকডাউন ও লোক চলাচল-ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা মানুষের জীবনে বিরাট দুর্ভোগ ডেকে এনেছে, ক্ষতি হয়েছে অর্থনীতিরও । এসব কড়া বিধিনিষেধ নিয়ে মানুষের ক্ষোভ ক্রমশঃই বাড়ছে। কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরুর সময় কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই এ বিষয়টিকে কেন্দ্র করেই বেইজিংএ কিছু বিরল প্রতিবাদের ঘটনা ঘটতে দেখা যায়। সূত্র: বিবিসি বাংলা।

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় ছয় শতাধিক মৃত্যু
বন্যা ‘প্রবল’ দুর্যোগের রূপ নিয়েছে, সতর্ক করা সত্ত্বেও অনেক রাজ্য পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়নি।

নাইজেরিয়ায় এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় ছয় শতাধিক মানুষের মৃত্যু, ১৩ লাখ লোক বাস্তুচ্যুত ও দুই লাখেরও বেশি বাড়ি বিনষ্ট হয়েছে।দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বলেছেন, এ বন্যা ‘প্রবল’ দুর্যোগের রূপ নিয়েছে, সতর্ক করা সত্ত্বেও অনেক রাজ্য পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়নি।
নভেম্বরের শেষ পর্যন্ত এ বন্যা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। নাইজেরিয়া মৌসুমি বন্যায় অভ্যস্ত হলেও এবার পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে দাঁড়িয়েছে, জানিয়েছে বিবিসি। দেশটির সরকার এ পরিস্থিতির জন্য অস্বাভাবিক ভারি বৃষ্টি ও জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছে। আর দুর্বল পরিকল্পনা ও অবকাঠামো ক্ষয়ক্ষতির মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। সূত্র: বিডি নিউজ