মিডল্যান্ড ও ইন্ডিয়ান এক্সিম ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড (এমডিবি) ও ইন্ডিয়ান এক্সিম ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) ঢাকায় এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ট্রেড অ্যাসিসটেন্স প্রোগ্রামের অধীনে একটি ইস্যুয়িং ব্যাংক চুক্তি সই হয়েছে।মিডল্যান্ড ব্যাংকের বোর্ডরুমে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মিডল্যান্ড ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মো. আহসান-উজ জামান এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার চিফ ফিনান্সিয়াল অফিসার তরুণ শর্মা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এ চুক্তির মাধ্যমে মিডল্যান্ড ব্যাংকের করপোরেট এবং এসএমই ক্লায়েন্টদের ট্রেড ফাইন্যান্সের চাহিদা পূরণের ক্ষমতা বাড়বে। ভারতের এক্সিম ব্যাংক হলো একটি বিশেষ আর্থিক প্রতিষ্ঠান, যা সম্পূর্ণরূপে ভারত সরকারের মালিকানাধীন। যেটির বিশ্বের বিভিন্ন দেশের শহরে উপস্থিতি রয়েছে। তারা তাদের স্থানীয় রপ্তানি ব্যবসাকে সমর্থন করার জন্য ভারতের এক্সপোর্ট ক্রেডিট ব্যাংক। এছাড়া করপোরেট ব্যবসা, গ্যারান্টি ব্যবসা, ট্রেড ফাইন্যান্স ব্যবসা এবং অন্যান্য ব্যাংকিং সেবাসহ প্রকল্প অর্থায়নে তাদের দক্ষতা রয়েছে।

অনুষ্ঠানে মিডল্যান্ড ব্যাংক বিশ্বাস করে যে এ চুক্তি বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও প্রসারিত করবে। এমডিবির আন্তর্জাতিক বিভাগের প্রধান খোন্দকার তৌফিক হোসেন এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।