নাইজেরিয়ায় ভয়াবহ বন্যা: ৬ শতাধিক মানুষের মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

সংগৃহীত

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় ৬০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যায় হাজার হাজার বাড়িঘর ধ্বংস এবং ১৩ লাখের বেশি মানুষ বাস্ত্যুচুত হয়েছেন।

রোববার (১৬ অক্টোবর) দেশটির মানবিক বিষয়ক মন্ত্রণালয় টুইটারে এক বিবৃতি পোস্ট করে এই তথ্য জানিয়েছে।

নাইজেরিয়ার মানবিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ভয়াবহ এই দুর্যোগে ১৩ লাখের বেশি মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

নাইজেরিয়ার মানবিক কল্যাণবিষয়ক মন্ত্রী সাদিয়া উমর ফারুক বলেন, দুর্ভাগ্যজনকভাবে এখন পর্যন্ত (১৬ অক্টোবর) বন্যায় ৬০৩ জনের বেশি মানুষ মারা গেছেন। তিনি আরও বলেন, গত সপ্তাহে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫০০ জনে পৌঁছেছিল। কিন্তু কিছু রাজ্যের সরকার বন্যা মোকাবিলায় যথাযথ প্রস্তুতি নিতে না পারায় মৃতের সংখ্যা আরও বেড়েছে।

উমর ফারুক বলেন, ভয়াবহ এই বন্যায় ৮২ হাজারের বেশি বাড়িঘর পুরোপুরি ধ্বংস এবং প্রায় এক লাখ ১০ হেক্টর আবাদি জমির ফসল নষ্ট হয়ে গেছে।

নাইজেরিয়ায় সাধারণত বর্ষা মৌসুম জুন মাসে শুরু হলেও গত আগস্ট থেকে কিছু কিছু অঞ্চলে ভারী বর্ষণ শুরু হয়েছে বলে দেশটির জাতীয় জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) জানিয়েছে।

Nagad

উল্লেখ্য, ২০১২ সালে এক বন্যায় আফ্রিকার এই দেশটিতে অন্তত ৩৬৩ জনের প্রাণহানি ঘটেছিলো। সেই সময় প্রাকৃতিক এই দুর্যোগে ২১ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছিলেন।

সারাদিন/১৭ অক্টোবর/এমবি