করিম বেনজেমার হাতেই ব্যালন ডি’অর

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২২

সংগৃহীত

২০২১-২২ মৌসুমের ব্যালন ডি’অর পেলেন রিয়াল মাদ্রিদের ফ্রান্সের তারকা ফরোয়ার্ড করিম মুস্তাফা বেনজেমা। দীর্ঘ ২৪ বছর পর ফরাসীদের সেই অপেক্ষার অবসানও ঘটলো। দ্বিতীয় ফরাসি ফুটবলার হিসেবে শ্রেষ্ঠত্বের এই মুকুট পরেছেন তিনি। এছাড়া ইতিহাসের দ্বিতীয় মুসলিম ফুটবলার হিসেবেও এই অ্যাওয়ার্ড জিতলেন বেনজেমা।

সোমবার (১৮ অক্টোবর) রাতে ফ্রান্সের প্যারিসে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বেনজেমার হাতে তুলে দেওয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ -এর পুরস্কার, ব্যালন ডি’অর ২০২২। এই মুকুট পরতে করিম বেনজেমাকে পরাজিত করতে হয়েছে সাদিও মানে ও কেভিন ডি ব্রুইনাকে।

ব্যালন ডি’অরের ৬৬ বছরের ইতিহাসে দ্বিতীয়। ফরাসি ফুটবলেও দ্বিতীয়। আর রিয়াল মাদ্রিদের বেলায় প্রথম। একজন মুসলিম ফুটবলার হিসেবে করিম মুস্তাফা বেনজেমার হাতে উঠলো ব্যালন ডি’অর।

গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবেই প্রথমবারের মতো ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের বর্ষসেরার এই ট্রফিটি জিতলেন ফরাসি স্ট্রাইকার।

রিয়ালের আক্রমণভাগে দ্যুতি ছড়িয়ে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের পর অনেকেরই বিশ্বাস ছিল পুরস্কারটি বেনজিমার হাতেই উঠছে! গত মৌসুমে রিয়ালের জার্সিতে ৪৬ ম্যাচে ৪৪ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন তিনি। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুটি হ্যাটট্রিকসহ করেছেন ১৫ গোল।

১৯৯৮ সালে সাবেক তারকা জিনেদিন জিদানের পর এই প্রথম কোনও ফরাসীর সামনে সুযোগ এসেছে বছরের সেরা ফুটবলারের খেতাব জয় করার। এর আগে ব্যালন ডি অ’র বিজয়ী ফরাসী খেলোয়াড়রা হলেন রেমন্ড কোপা (১৯৫৮), মিশেল প্লাতিনি (১৯৮৩, ১৯৮৪, ১৯৮৫), জিন-পিয়েরে পাপিন (১৯৯১) ও জিদান (১৯৯৮)।

Nagad

এর আগে গত আগস্ট থেকে চলতি বছরের জুলাইয়ের পারফরম্যান্স হিসাবেই তৈরি করা ৩০ জনের সংক্ষিপ্ত নামের তালিকায় সবচেয়ে উজ্জ্বল তিনিই। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুটি হ্যাটট্রিকসহ ১৫ গোল করার সুবাদে এরই মধ্যে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছেন করিম বেনজেমা।

এদিকে, ২০০৫ সালের পর প্রথমবারের মতো তালিকায় জায়গা হয়নি সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির। সেই তালিকায় মেসির ক্লাব সতীর্থ নেইমারও নেই। তারা না থাকলেও সংক্ষিপ্ত তালিকায় আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্তিয়ানো রোনালদো। গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড খারাপ সময় কাটালেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন রোনালদো। মৌসুমে ৩৯ ম্যাচ খেলে গোল করেন ২৪টি।

এছাড়া ব্যালন ডি’অরের এই লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়া, মিডফিল্ডার লুকা মদরিচ, ভিনিসিয়াস জুনিয়র, লিভারপুলের মোহাম্মদ সালাহ, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন ও পিএসজির কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

সারাদিন/১৮ অক্টোবর/এমবি