‘চীনের মধ্যস্থতায় হবে রোহিঙ্গা প্রত্যাবাসন, রাজি মিয়ানমার’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২২

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাক্ষাধিক রোহিঙ্গাকে নিজ দেশে ফিরে নিতে রাজি হয়েছে দেশটির জান্তা সরকার। তিনি বলেন, তাদের পরিচয় নিশ্চিত হয়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসনে মধ্যস্থতা করছে চীন।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিংয়ের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

প্রায় ৪০ মিনিট ধরে চলা এ বৈঠকের আলোচনায় রোহিঙ্গা সংকটের পাশাপাশি গুরুত্ব পায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উত্তেজনা ইস্যুগুলোও। এর আগে রোহিঙ্গা প্রত্যাবাসনে নেইপিদো চীনকে চিঠি দিয়ে ঢাকার কাছে সাক্ষাতের সময় চেয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন, চীনের মধ্যস্ততায় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে মিয়ানমার। তবে কবে নাগাদ রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কোনো কিছু বলতে পারেনি চীন।

একই সাথে চীনের মধ্যস্ততায় রোহিঙ্গা সংকট সমাধানের কাছাকাছি ঢাকা-নেইপিদো বলেও জানিয়েছিলেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন অঞ্চলে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর সেখানকার রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক দমন-নিপীড়ন শুরু করে সেনাবাহিনী। মুসলিম অধ্যুষিত রাখাইনে সেনাবাহিনীর অত্যাচারে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী। এসব পালিয়ে আসা রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকার, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের প্রতি অব্যাহত চাপ প্রয়োগ করে আসছে। উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে প্রত্যাবাসন চুক্তিও।

Nagad