‘এবার সাড়ে চার হাজার জেলে আটক’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২২

ছবি- সংগৃহীত

ইলিশ শিকারের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা উঠে যাওযায় আবারও ইলিশ শিকারে মেতে উঠেছে জেলেরা। এর ফলে জেলে পরিবারে বইছে খুশির বন্যা।

শুক্রবার (২৮ অক্টোরব) মধ্যরাত থেকেই মাছ শিকারে নেমেছেন ৫১ হাজার ১৯০ জন জেলে। মাছ ধরার নৌকা-ট্রলার ও জাল নিয়ে নদীতে ছুটেছেন জেলেরা। এতে জেলেদের মাঝে স্বস্তি ফিরেছে।

মৎস্য কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছর নির্বিঘ্ন্নে মা ইলিশ তাদের ডিম ছাড়তে পেরেছে। সরকারের ব্যাপক প্রচার প্রচারণা ও কঠোর অভিযানের ফলে ৯৫ ভাগ জেলেই এ সময় ইলিশ শিকার থেকে বিরত ছিল।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, “এবারের অভিযান সফল হয়েছে। তাই ইলিশ উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা করছি।”

নৌপুলিশ প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক মো: শফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, “মা ইলিশ রক্ষায় এবার অভিযান চালানোর ওপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়। আমাদের পরিসংখ্যান অনুসারে প্রতিটি প্যারামিটারে এগিয়ে রয়েছি। এবারের অভিযানে ১২৭ কোটিরও বেশি কারেন্ট জাল, সাড়ে ৪২ হাজার কেজি ইলিশ মাছ, ৪০০ মামলা এবং সাড়ে চার হাজার অসাধু জেলেকে আটক করা হয়। প্রত্যাশা করি, এ বছর ইলিশের উৎপাদন অনেক বৃদ্ধি পাবে।”

উল্লেখ্য, গত ০৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত চাঁদপুর, ভোলা, লক্ষ্মীপুরসহ দেশের ছয়টি স্থানকে ইলিশের অভয়াশ্রম কেন্দ্র ঘোষণা করে সরকার। এ সময় নদীতে যেকোনো ধরনের মাছ আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞার সময় চাঁদপুরের নিবন্ধিত ৪৪ হাজার ৩৫ জন জেলেকে ২৫ কেজি করে চাল খাদ্য সহায়তা দিয়েছে সরকার।

Nagad

সারাদিন/২৯ অক্টোবর/এমবি