ভারতের হারে শীর্ষে দক্ষিণ আফ্রিকা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

ছবি- সংগৃহীত

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেটে হেরে মাঠ ছেড়েছে ভারত। এই জয়ে গ্রুপ ‘২’ থেকে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো দক্ষিণ আফ্রিকা।

রোববার (৩০ অক্টোরব) পার্থের অপ্টাস স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতের অধিনায়ক রোহিত শর্মার। সূর্যকুমার যাদবের ফিফটিতে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৩ রান করে ভারত।

লক্ষ্য তাড়া করতে নেমে অ্যাইডেন মার্করামের ফিফটি এবং ডেভিড মিলারের দুর্দান্ত ইনিংসে ২ বল হাতে রেখে জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা। ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত।

এদিন আগে ব্যাটিং করা ভারতের কেবল তিন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারে। এর মধ্যে দলীয় সর্বোচ্চ ৬৮ রান আসে সূর্যের ব্যাট থেকে। ৪০ বলে ৬টি চার ও ৩টি ছয়ে এই রান করেন সূর্য। ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে অধিনায়ক রোহিতের ব্যাট থেকে। রোহিতের রানের সংখ্যাটা মাত্র ১৫ রান। এছাড়া কোহলি ১২ রান করেন।

লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম দুই ওভারের মধ্যে ৩ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। আর্শদীপের দুর্দান্তে সুইংয়ে পরাস্ত হন দুই ইনফর্ম ব্যাটসম্যান কুইন্টন ডি কক (১ রান) এবং রাইলি রুশো (শূন্য রান)। অফফর্মের পিকে থাকা বাভুমাও ১০ রানের বেশি করতে পারেননি।

Nagad

চতুর্থ উইকেট জুটিতে মার্করাম এবং মিলার ৭৬ রানের জুটি গড়ে ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেন। মার্করাম ফিফটি হাঁকিয়ে ৫২ রান করে ফিরলে ভাঙে জুটিটি। সঙ্গী ফিরলেও মিলার আরেক প্রান্তে ঠান্ডা মাথায় খেলে ফিফটি হাঁকিয়ে ৪৬ বলে ৩টি করে চার-ছয়ে ৫৬ রান করে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৩৩/৯ (রোহিত ১৫, কোহলি ১২, সূর্যকুমার ৬৮, হুডা ৬৮, পান্ডিয়া ২, কার্তিক ৬, অশ্বিন ৭, ভুবনেশ্বর ৪*, শামি ০, আর্শদিপ ২*; পার্নেল ৪-১-১৫-৩, রাবাদা ৪-০-২৬-০, এনগিডি ৪-০-২৯-৪, নরকিয়া ৪-০-২৩-১, মহারাজ ৩-০-২৮-০, মারক্রাম ১-০-৫-০)

দক্ষিণ আফ্রিকা: ১৯.৪ ওভারে ১৩৭/৫ (ডি কক ১, বাভুমা ১০, রুশো ০, মারক্রাম ৫২, মিলার ৫৯*, স্টাবস ৬, পার্নেল ২*; ভুবনেশ্বর ৩.৪-০-২১-০, আর্শদিপ ৪-০-২৫-২, শামি ৪-০-১৩-১, পান্ডিয়া ৪-০-২৯-১, অশ্বিন ৪-০-৪৩-১)

ফল: দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: লুঙ্গি এনগিডি

সারাদিন/৩১ অক্টোবর/এমবি