স্টার্টআপদের নিয়ে আইডিয়া প্রকল্পের প্রশিক্ষণ অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক:তথ্যপ্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” স্টার্টআপদের নিয়ে একটি বেসিক প্রশিক্ষণ আয়োজন করে।

বুধবার (২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত আইডিয়া প্রকল্পের কার্যালয়ে প্রায় ২৫ জন প্রশিক্ষাণার্থী এতে অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম পিএএ। তিনি বলেন, স্টার্টআপ এর যাত্রা একটি কঠিন যাত্রা। সফলতার জন্যে পরিশ্রম করতে হবে। ব্যার্থ হলেও নতুন উদ্যম নিয়ে এগিয়ে যেতে হবে। তিনি বিদেশি স্টার্টআপ কালচার এর বিষয়ে ব্যাখ্যা করেন এবং বলেন বাংলাদেশে বড় সুবিধা হলো একেবারে শুরু থেকেই সরকার সহযোগিতা করছে। বলা যায় বাংলাদেশে স্টার্টআপের বড় একটা কালচার তৈরি হচ্ছে। বাংলাদেশেও ইউনিকর্ণ স্টার্টআপ তৈরি হবে বলে আমার বিশ্বাস।

বিশেষ অতিথি হিসেবে বিসিসি এর নির্বাহী পরিচালক রণজিৎ কুমার বলেন, বাংলাদেশে বর্তমানে স্টার্টআপদের চাহিদা রয়েছে। স্টার্টআপদের জন্য এধরনের প্রশিক্ষণের গুরুত্ব অনেক। তিনি বলেন আগে সুযোগ কম থাকলেও বর্তমানে বাংলাদেশ সরকার অনেক সুযোগ সৃষ্টি করছে।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মোঃ আলতাফ হোসেন বলেন, যে বর্তমানে স্টার্টআপদের জন্য সরকারের পক্ষ থেকে সুযোগ-সুবিধা রয়েছে। তিনি বলেন যে উদ্যোক্তাদের জন্য রয়েছে মেন্টরিং সাপোর্ট, অনুদান সাপোর্ট, ভেঞ্চার ক্যাপিটাল সাপোর্টসহ নানা সুযোগ যার মাধ্যমে তৈরি হয়েছে একটি সুন্দর ইকোসিস্টেম। এই সুযোগগুলো তরুণদের সঠিকভাবে কাজে লাগাতে হবে। তিনি আরো বলেন যে স্টার্টআপদের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপদের কল্যানে এ ধরনের সহযোগিতা চলমান থাকবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সরকারের রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সঠিকভাবে এগিয়ে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

দিনব্যাপী এই প্রশিক্ষণের বিষয়গলো হল মানব সম্পদ ব্যবস্থাপনা, বিনিয়োগ এবং পিচিং স্কিল ডেভেলপমেন্ট, বিজনেস স্কেলেবেলিটি ও গ্লোবাল মার্কেট, লিগ্যাল বিষয়সহ কপিরাইট এবং প্যাটেন্ট। আইডিয়া প্রকল্পের অভিজ্ঞ পরামর্শকগণ এ প্রশিক্ষণ প্রদান করেন।

Nagad

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প। তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে আইডিয়া।