আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২২

সিআইডির নজরদারিতে ঢাকার ৮৭ অবৈধ মানি এক্সচেঞ্জ

অবৈধ মানি এক্সচেঞ্জের ব্যবসা করে অনেকেই বিপুল সম্পদের মালিক হয়েছেন বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে তথ্য রয়েছে। বিদেশি মুদ্রা কেনাবেচার আড়ালে অর্থ পাচারে জড়িত সন্দেহে বিভিন্ন মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সংস্থাটি বলছে, এই অনুসন্ধানের অংশ হিসেবে তারা ঢাকার ৮৭টি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের লেনদেন, ব্যাংক হিসাব ও মালিকদের সম্পদের তথ্য সংগ্রহ করছে। অনুসন্ধান শেষে পাওয়া তথ্যের ভিত্তিতে অর্থ পাচারে জড়িত অবৈধ মানি এক্সচেঞ্জের বিরুদ্ধে মামলা করা হবে।সিআইডি বলছে, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) অবৈধ মানি এক্সচেঞ্জের একটি তালিকা তাদের দিয়েছে। পাশাপাশি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সিআইডি আরেকটি তালিকা তৈরি করেছে। এই দুই তালিকা ধরে সিআইডির অনুসন্ধান চলছে। সূত্র: প্রথম আলো

খাদ্য আমদানি বাড়াচ্ছে সরকার

ডলারের বিনিময় হার, আমদানি শুল্ক ও ভাড়া বৃদ্ধির কারণে চাল ও গম আমদানি করতে সরকারকে বাজেটে রাখা বরাদ্দের অতিরিক্ত চার হাজার ৫৭০ কোটি টাকা খরচ করতে হবে। এর মধ্যে চাল আমদানিতে সরকারের ব্যয় বাড়বে তিন হাজার ৮০০ কোটি টাকা। আর গম আমদানিতে ৭৭০ কোটি টাকা।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভার কার্যপত্র থেকে এই তথ্য জানা গেছে।গতকাল মঙ্গলবার সচিবালয়ে এই কমিটির সভা হয়।দেশে চাল ও গমের উত্পাদন গত বছরের চেয়ে চলতি বছর চার লাখ টন বেশি হয়েছে। তার পরও এ বছর ৯ লাখ ৩০ হাজার টন চাল এবং সাড়ে ছয় লাখ টন গম আমদানি করতে হচ্ছে সরকারকে। এর মধ্যে পাঁচ লাখ ৩০ হাজার টন চাল এবং সাড়ে ছয় লাখ টন গম আমদানির চুক্তি করা হয়েছে। বাকি চার লাখ টন চাল চুক্তির প্রক্রিয়াধীন।খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার কালের কণ্ঠকে বলেন, ‘বিশ্ব খাদ্য সংস্থা যেটা বলছে, তার জন্য আগাম সতর্কতা হিসেবে আমরা চাল আমদানি করছি। আমরা ১০ লাখ টন চাল আমদানি করব সরকারিভাবে। তার মধ্যে সাড়ে পাঁচ লাখ টনের চুক্তি করা হয়েছে। ’ বিশ্বব্যাপী খাদ্যসংকটের পূর্বাভাস দিচ্ছে বিশ্ব খাদ্য সংস্থা। সূত্র: কালের কণ্ঠ

২০ ব্যাংকের কাছে দায় মেটানোর ডলার নেই

Nagad

অগ্রণী ব্যাংকের অনুমোদিত ডলার সংরক্ষণের ক্ষমতা ৫২ মিলিয়ন বা ৫ কোটি ২০ লাখ ডলার। আমদানি দায় পরিশোধের পরও এ পরিমাণ ডলার নিজেদের হিসাবে সংরক্ষণ করতে পারে ব্যাংকটি। যদিও কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকটির কাছে বর্তমানে দায় মেটানোর মতো কোনো ডলারই নেই। উল্টো ২৫৬ মিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে ঘাটতি। আর সেটা মেটানো হয়েছে গ্রাহকদের হিসাবে থাকা ডলার ভাঙিয়ে। সংকটের কারণে যথাসময়ে ঋণপত্রের (এলসি) দায়ও পরিশোধ করতে পারছে না অগ্রণী ব্যাংক। এলসি দায় পরিশোধেও বিলম্ব ব্যাংকটির নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বেসরকারি খাতের এক্সিম ব্যাংকের পরিস্থিতিও প্রায় একই। ইসলামী ধারার ব্যাংকটির ডলার ধারণক্ষমতা ৫৩ মিলিয়ন হলেও এ মুহূর্তে উদ্বৃত্ত কোনো ডলার নেই। উল্টো ৮৮ মিলিয়ন ডলার ঘাটতিতে পড়েছে।অগ্রণী কিংবা এক্সিম ব্যাংকের পরিস্থিতি এখন দেশের বেশির ভাগ ব্যাংকের। বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, দেশের অন্তত ২০টি ব্যাংকের কাছে এলসি দায় মেটানোর মতো কোনো ডলার নেই। আমদানি দায় পরিশোধ করতে গিয়েই ঘাটতিতে পড়েছে এসব ব্যাংক। রেমিট্যান্স ও রফতানি আয় থেকে সংগৃহীত ডলার দিয়েও নিজেদের আমদানি দায় ও গ্রাহকদের বিদেশী ঋণ পরিশোধ করতে পারছে না। সূত্র: বণিক বার্তা ।

আট মাসের মধ্যে অক্টোবরে রেমিট্যান্স সর্বনিম্ন

দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কয়েকমাস ধরে ঊর্ধ্বমূখী থাকলেও হঠাৎ করে ধস নেমেছে রেমিট্যান্স প্রবাহে। চলতি অর্থবছরের অক্টোবরে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠিয়েছে ১.৫২ বিলিয়ন ডলার। গত অক্টোবরের তুলনায় এবার রেমিট্যান্স কমেছে ৭.৪ শতাংশ।২০২১-২২ অর্থবছরের অক্টোবরে রেমিট্যান্সের প্রবাহ ছিল ১.৬৪ বিলিয়ন ডলার। ফরমাল মার্কেটের তুলনায় ইনফরমাল মার্কেটে বেশি রেট পাওয়ায় রেমিট্যান্সে ধাক্কা এসেছে বলে মনে করছে ব্যাংকার ও অর্থনীতিবিদরা। এদিকে সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ১.৫৪ বিলিয়ন ডলার। সেপ্টেম্বরেও আগের অর্থবছরের একই মাসের তুলনায় প্রায় ১১ শতাংশ রেমিট্যান্স কম এসেছে। এর আগে জুলাই ও আগস্টে রেটিম্যন্সের পরিমাণ ছিল চার বিলিয়নের বেশি।বেসরকারি একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) টিবিএসকে বলেন, “আমাদের দেশের ব্যাপক কর্মী প্রবাসে যাচ্ছে অথচ রেমিট্যান্সের পরিমাণ কমছে, এটা খুবই উদ্বেগের।” সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড

চলছে না বিআরটিসি

দেশে নামমাত্র পরিবহন সেবা দিচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। যেখানে বেসরকারি বাস দিন দিন রুটের সংখ্যা বৃদ্ধি করছে সেখানে বিআরটিসি উদ্যোগেই সীমাবদ্ধ। শুধু রাজধানীতে ৩৮৬টি রুট রয়েছে, এর মধ্যে মাত্র ৪৩টি রুটে ৫০০ বাস চলছে সরকারি এই সেবাদাতা সংস্থাটির। এ ছাড়া সংস্থাটির বহরে থাকা সচল বাস ১ হাজার ১৯৫টি, এর মধ্যে ৩২ শতাংশ বাস শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ইজারা দেওয়া।পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, বিআরটিসির প্রতি সরকারকে আরও মনোযোগ দিতে হবে। কারণ সারা দেশের বেসরকারি বাসের সংখ্যার তুলনায় ১ শতাংশ বাস নেই বিআরটিসির। একই সঙ্গে জনবল সংকট ও আধুনিক ওয়ার্কশপ না থাকায় ধুঁকছে সংস্থাটি। ভর্তুকির পরিমাণ কমিয়ে সারা দেশে আরও বাস বৃদ্ধির দিকে নজর দিতে হবে। বাসের সংখ্যা কমছে : প্রতি বছরই কমছে বিআরটিসি বাসের সংখ্যা। সরকারি এই সংস্থাটির আওতায় ২০০০ সালের পর সারা দেশে তাদের বহরে ২ হাজার ২০৪টি বাস যুক্ত ছিল। এরপর ২০১৯ সালে বাসের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৪টিতে। ২০২১ সালের জুলাই মাসে বাসের সংখ্যা কমে দাঁড়িয়েছিল ১ হাজার ৭৬২টিতে। বর্তমানে বিআরটিসির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী সংস্থাটির বহরে বাস আছে ১ হাজার ৬০০টি। এর মধ্যে সচল আছে ১ হাজার ১৯৫টি। তাদের প্রতিবেদন অনুযায়ী ক্রমেই বাসের সংখ্যা কমছে। তবে সচল বাসের পরিমাণ আগের চেয়ে কিছুটা বেড়েছে। একই অবস্থা মহিলা বাসের। ঢাকা ও চট্টগ্রাম শহরের বিভিন্ন রুটে কর্মজীবীসহ অন্যান্য মহিলাদের বিভিন্ন গন্তব্য আনা-নেওয়ার ক্ষেত্রে ৯টি রুটে ৯টি মহিলা বাস চলাচল করছে। অথচ ২০২০ সাল পর্যন্ত ২০ রুটে ২৩টি বাস চলাচল ছিল। সূত্র: বিডি প্রতিদিন।

‌আমার পিছু লেগে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন আকাশ-কুসুম কল্পনা: মাশরাফি

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক, ক্রিকেটার ও আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তজা বলেছন, ‌‌রাজনীতির এই বিশাল জগতে মাশরাফি তুচ্ছ ও নগন্য একজন। আমার দল এত ঐতিহ্যবাহী এবং এতটা বড়, সেখানে আমি খুবই ক্ষুদ্র ও সামান্য একজন। আমার মতো একজনের পিছু লেগে থেকে রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখা মানে আকাশ-কুসুম কল্পনা। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে মাশরাফি এ কথা লেখেন। সম্প্রতি ভারতীয় একটি অনলাইনে তাকে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশ ও সেই সূত্র ধরে দেশীয় কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার জবাবে এই পোস্ট দেন তিনি।
মাশরাফি লিখেছেন, ক্যারিয়ারের শুরু থেকে অসংখ্য সাংবাদকর্মীরে সঙ্গে মিশেছি, তাদেরকে কাছ থেকে দেখেছি। এমন অনেক সাংবাদিক আছেন, ক্রিকেট তাদের কাছে শুধু পেশাই নয়, আরও বেশি কিছু। অনেক সীমাবদ্ধতা, ক্যারিয়ার নিয়ে অনেক অনিশ্চয়তা মধ্যেও অনেকেই অনেক কষ্ট করে কাজ করে যান ক্রিকেট খেলাকে ভালোবেসে, দেশের ক্রিকেটকে ভালোবেসে। তাদের প্রতি আমার সম্মান ও শ্রদ্ধা সবসময়ই ছিল, আছে ও থাকবে। সূত্র: দৈনিক বাংলা।

বিমানবন্দর-জয়দেবপুর সড়কের দুর্ভোগ
ভুলে ভরা বিআরটি প্রকল্প
ভুল জায়গায় ভুল নকশায় ভুলভাবে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, সুফল মিলবে না : ড. হাদিউজ্জামান * জলে যাচ্ছে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা

যে কোনো প্রকল্প গ্রহণের আগে প্রাক-সমীক্ষা করা হয়। বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সেটা করা হয়নি। প্রকল্প অনুমোদনের আগে বিস্তারিত নকশা, অর্থের জোগান নিশ্চিত করা হয়ে থাকে। এ ক্ষেত্রে সেটা না করায় প্রকল্প অনুমোদনের ছয় বছর পর কাজ শুরু করতে হয়েছে। কাজ শুরুর সময় সিটি করপোরেশন, গ্যাস, বিদ্যুৎ, পানি সরবরাহ সংস্থার সঙ্গে সমন্বয় প্রয়োজন ছিল। কিন্তু এক্ষেত্রে শুরু থেকেই এর অনুপস্থিতি লক্ষ করা গেছে। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার পক্ষ থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিন কাজ বন্ধ রাখার নির্দেশনা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান তা মানেনি। পাশাপাশি চুক্তির নানা শর্ত অমান্য করলেও সেসব বিষয়ে কর্তৃপক্ষ ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোনো শাস্তিও দিতে পারেনি। উল্টো ঠিকাদারি প্রতিষ্ঠানকে সমীহ করে চলতে হচ্ছে। এসব কারণে নগরবাসীকে অশেষ দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভুলে ভরা প্রকল্পের খেসারত আর কতদিন দিতে হবে তা কেউ নির্দিষ্ট করে বলতে পারছেন না। তবে প্রকল্পের মেয়াদ আরও এক বছর বৃদ্ধির চেষ্টা চলছে বলে জানা গেছে। সূত্র: যুগান্তর।

উপ-নির্বাচনের আগের রাতে উপজেলা ছাত্রলীগ সভাপতির ভাই গুলিবিদ্ধ

কুষ্টিয়ার খোকসায় উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনের আগের রাতে উপজেলা ছাত্রলীগ সভাপতির ছোট ভাই গুলিবিদ্ধসহ তিন জন আহত হয়েছেন। মঙ্গলবার রাত সাড়ে ৯টার পর উপজেলা শোমসপুর ইউনিয়নের চকহরিপুর গ্রামে এ হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটে। এ হামলায় আওয়াল খান কমল গুলিবিদ্ধ হন। তিনি উপজেলা ছাত্রলীগের সভাপতি শিমুল খানের ছোট ভাই। তার বাবার নাম আবু বক্কর খান। এ ছাড়া প্রতিপক্ষের মৃত জাফরে ছেলে মজনু (৩৫) ও মহম্মদ আলীর ছেলে সোহেল শেখ (৪০) গুরুতর জখম হয়। আহতদের উভয়ের বাড়ি শোমসপুর গ্রামে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয়রা গুলিবিদ্ধসহ অন্যদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপেতপের জরুরি বিভাগে নিয়ে আসে। আহত ছাত্রলীগ নেতার ভাই আওয়ালের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। সূত্র: সমকাল

হেফাজতে ইসলাম: ডিসেম্বরে ঢাকায় ওলামা সম্মেলন, সংগঠন চাঙ্গা করার উদ্যোগ

বাংলাদেশে কওমী মাদ্রাসা ভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম দীর্ঘ সময় বিরতির পর আবার তাদের সংগঠনকে চাঙ্গা করার উদ্যোগ নিয়েছে।এর অংশ হিসাবে আগামী ১৭ই ডিসেম্বর ঢাকায় ধর্মীয় নেতা বা ওলামা মাশায়েখদের সম্মেলন ডেকেছে।হেফাজতে ইসলাম ব্যাপকভাবে আলোচনায় এসেছিল ২০১৩ সালে ঢাকার শাপলা চত্বরের সমাবেশকে কেন্দ্র করে।বিশ্লেষকদের অনেকে বলেছেন, হেফাজতের অতীত অনেক কর্মকাণ্ডের পেছনে রাজনীতির সাথে সংশ্লিষ্টতার অভিযোগ ওঠায় সংগঠনটি প্রভাব হারিয়ে অকার্যকর হয়ে রয়েছে। হেফাজতে ইসলামের প্রতিষ্ঠা থেকে এর সব কর্মকাণ্ড পরিচালনা করা হতো চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসা থেকে।কিন্তু বছর খানেক আগে সংগঠনটির বর্তমান নেতৃত্ব দায়িত্ব নেয়ার পর সংগঠনটির তৎপরতা চলে যায় অন্য একটি মাদ্রাসায়।এখন আবার হাটহাজারী মাদ্রাসাতেই হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সর্বশেষ বৈঠক হয়েছে গত রোববার।এই বৈঠকে তাদের কেন্দ্রীয় কমিটি সহ সারাদেশে সব পর্যায়ের কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সূত্র: বিবিসি বাংলা ।

পিকনিক বাসে উঠে ছুরিকাঘাত, একজনের মৃত্যু

ঢাকার আসাদগেইট এলাকায় পিকনিক বাসে কথা কাটাকাটির জেরে ছুরিকাঘাতে খুন হয়েছেন এক তরুণ, তার সঙ্গী আরেকজন এ ঘটনায় আহত হয়েছেন। তাদের বন্ধুরা বলছেন, মঙ্গলবার রাতে অপরিচিত কয়েকজন আসাদগেইট এলাকায় তাদের বাসে উঠে দুইজনকে ছুরি মেরে বসে।আহত অবস্থায় দুজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর রাত ১টার দিকে রাব্বী নামের ২৫ বছর বয়সী একজনের মৃত্যু হয় বলে শেরেবাংলা নগর থানার পরিদর্শক শাজাহান মণ্ডল জানান।
রাব্বীর বাসা লালবাগের শহীদনগর এলাকায়। সেখানে তিনি ফ্লেক্সিলোডের দোকান চালাতেন। আহত তরুণের নাম শাওন, তিনি পেশায় অটোরিকশা চালক।
শাওনের বন্ধু শাহরিয়ার হাসান শান্তের বরাতে পরিদর্শক শাজাহান মণ্ডল বলেন, লালবাগ এলাকার একদল তরুণ দুটি বাস ভাড়া করে মঙ্গলবার সকালে ধামরাইয়ের একটি পার্কে যান পিকনিক করতে। তাদের সঙ্গে কয়েকজন তরুণীও ছিলেন। সূত্র: বিডি নিউজ