একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

ফাইল ছবি

আবারও একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর মধ্যে সন্দেহজনক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তারা। এছাড়াও আগের দিন বুধবারই ২০টিও বেশি ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া, যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার জলসীমা অতিক্রম করে সকচো শহর থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরত্বে আছড়ে পড়ে।

এটিকে, ‘অগ্রহণযোগ্য’ অনুপ্রবেশ উল্লেখ করে তীব্র প্রতিক্রিয়া জানায় দক্ষিণ কোরীয় সামরিক বাহিনী। এর তিন ঘণ্টা পরেই পাল্টা জবাবে উত্তর কোরিয়ার দিকে তিনটি এয়ার-টু-গ্রাউন্ড ক্ষেপণাস্ত্র ছোড়ে সিউল। সেগুলো- উত্তর সীমারেখার (এনএলএল) ওপাশে একই দূরত্ব অতিক্রম করে উত্তর কোরিয়ার ভেতর গিয়ে পড়ে।

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে জাপানে আতঙ্ক ছড়িয়েছে। ক্ষেপণাস্ত্র আঘাত করতে পারে এমন আশঙ্কায় উত্তরাঞ্চল ও কেন্দ্রীয় এলাকার কয়েকটি স্থানের বাসিন্দাদের আন্ডারগ্রাউন্ড, সুদৃঢ় ভবনের আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। শুধু তাই নয়, মিয়াগি, ইয়ামাগাতা ও নিগাতা এলাকায় বুলেট ট্রেন চলাচলও স্থগিত রাখা হয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, বৃহস্পতিবার (০৩ অক্টোবর) উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হতে পারে। তিনি উত্তর কোরিয়ার ‘একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের’ নিন্দা করেন এবং এই ধরনের কর্মকাণ্ডকে ‘তাণ্ডবলীলা’ বলে অভিহিত করেন।

সারাদিন/০৩ নভেম্বর/এমবি

Nagad