‘দক্ষতা ও দেশপ্রেমে ঘাটতি ছিল বলেই পুলিশ কর্মকর্তাদের অবসর’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

দক্ষতা ও দেশপ্রেমে ঘাটতি ছিল বলেই বিভাগ থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, কর্মদক্ষতা ও দেশপ্রেমে ঘাটতি পড়ায় পুলিশের কয়েকজন কর্মকর্তাকে অবসরে পাঠানো হয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। চাকরির ২৫ বছর বয়স হলে কারও কর্মদক্ষতা, দেশপ্রেমে ঘাটতি পড়ে গেলে সরকার ব্যবস্থা নিতে পারে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, কেউ যদি বসেই থাকে, দায়িত্ব পালন না করে; তাহলে তো দক্ষতা ও দেশপ্রেমে ঘাটতির বিষয়টিই প্রমাণ হয়।

প্রসঙ্গত, গত ১৮ অক্টোবর পৃথক প্রজ্ঞাপনে তিন পুলিশ সুপার সিআইডির মীর্জা আব্দুল্লাহেল বাকী, মো. দেলোয়ার হোসেন মিয়া ও পুলিশ অধিদপ্তরের মো. শহীদুল্ল্যাহ চৌধুরীকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর বিষয়টি নিশ্চিত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ ছাড়া ৩১ অক্টোবর দুটি প্রজ্ঞাপনে ডিআইজি পদমর্যাদার সিআইডির মো. আলমগীর আলম ও ট্যুরিস্ট পুলিশের মো. মাহবুব হাকিমকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর কথা জানানো হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন— যেকোনো দল তার কার্যক্রম করবে। তাতে আমাদের আপত্তি নেই। কিন্তু তারা যদি জনদুর্ভোগ তৈরি করে, রাস্তা-ঘাট আটকিয়ে দিলে… আজকে আমি দেখলাম একজন সংসদ সদস্য বলছেন, তার তিন ঘণ্টা সময় লেগেছে কোনো এক জায়গায় যেতে। তিন ঘণ্টা লাগে কেন, হয় রাস্তার মধ্যে কোনো মিটিং হয় তখন কিংবা খোঁড়াখুঁড়িসহ কিছু ডেভেলপমেন্টের কাজ হয়।

Nagad

‘যদি কেউ রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে কিংবা গাড়িঘোড়া ভাঙচুর করে কিংবা জনগণের দুর্ভোগ তৈরি করার জন্য তারা যদি কিছু করে তাহলে তো আমাদের আইনশৃঙ্খলা বাহিনী বসে থাকবে না। তাদের অর্পিত দায়িত্ব পালন করবে, এটাই স্বাভাবিক। এটা পৃথিবীর সব দেশেই হয়ে থাকে, আমাদের বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। আমাদের প্রধানমন্ত্রী মনে করেন যে, রাজনৈতিক কর্মকাণ্ড যদি স্বাভাবিকভাবে পরিচালনা করে, মিটিং করবে, দাবি-দাওয়ার কথা বলবে—আমাদের সরকারের কোনো রকম বাধা দেওয়ার ইচ্ছা নেই এবং আমরা বাধা দিচ্ছিও না। ’

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপ সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।