দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টিকে থাকলো পাকিস্তান

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। আজ বাঁচামরার লড়াইয়ে বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৩ রানে জয় পেয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) সিডনিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৮৫ রান করে পাকিস্তান। বৃষ্টির কারণে ২০ ওভারের খেলা কমিয়ে ১৪ ওভার করা হয়। ১৪ ওভারে দক্ষিণ আফ্রিকার নতুন লক্ষ্য হয় ১৪২ রান।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নির্ধারিত ১৪ ওভারে ৯ উইকেটে ১০৮ রান করতে করতে সমর্থ হয় প্রোটিয়ারা। মাত্র ১৪ রানে ৩টি উইকেট শিকার করে প্রোটিয়া শিবিরে ধস নামান শাহীন আফ্রিদি। এছাড়া শাদাব খান নেন দুই উইকেট।

এরআগে এদিন টস জিতে ব্যাট করতে নেমে ৪৩ রানে চার উইকেট হারায় পাকিস্তান। উইকেট আরও একটা বেশি হতে পারতো, যদি ২ রানে অপরাজিত থাকা ইফতিখারকে জীবন না দিতেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটার ডি কক।

জীবন পেয়ে টুর্নামেন্টের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন ইফতিখার আহমেদ। ৩৫ বলে ৫১ রান করে শেষ দিকে রাবাদার শিকার হন। ইফতিখারের চেয়েও বিধ্বংসী ছিলেন শাদাব। ৩ চার ও ৪ ছক্কায় মাত্র ২২ বলে ৫২ রান করেন তিনি। এই দুজনের ব্যাটে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৮৫ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে ৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ৬৯ রান করেছে দক্ষিণ আফ্রিকা। তার পরেই বৃষ্টির জেরে খেলা বন্ধ হয়ে যায়।

Nagad

পরে অবশ্য ডিএলএস মেথডে লক্ষ্য ও ওভার নির্ধারণ করে আবার মাঠে নামে প্রোটিয়া ব্যাটাররা। ২০ বলে ২৮ রানের জুটি গড়েন ক্লাসেন ও স্টাবস। দারুণ বল করতে থাকা শাহিন শাহ ক্লাসেনকে ফিরিয়ে ভাঙেন এই জুটি। ৯ বলে ১৫ রান করে বিদায় নেন প্রোটিয়া ব্যাটার। ব্যাট করতে নেমে ১ রান নিতেই উইকেট হারান পারনেল। ট্রিস্টান স্টাবসও টেকেননি আর। ১৮ রান করে নাসিম শাহর শিকার হন তিনি।

শেষদিকে কাগিসো রাবাদা ১ ও নরকিয়া ১ রান করে বিদায় নেন। লুঙ্গি এনগিদি ৪ ও তাবরাইজ শামসি ১ রান করে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকা থামে ১০৮ রানে।

পাকিস্তানের পক্ষে ৩ ওভারে ১৪ রান দিয়ে ৩ উইকেট শিকার করে শাহিন শাহ। জোড়া উইকেট পান শাদাব খান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে একমাত্র অপরাজিত দল ছিল দক্ষিণ আফ্রিকা। তাদেরই মাটিতে নামিয়ে পাকিস্তান বাঁচিয়ে রাখলো সেমিফাইনালের আশা।

চার ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশকে পেছনে ফেলে তিনে উঠে গেলো পাকিস্তান। ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫ পয়েন্ট। ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ চার নম্বরে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ২০ ওভারে ১৮৫/৯ (রিজওয়ান ৪, বাবর আজম ৬, মোহাম্মদ হারিস ২৮, ইফতিখার ৫১, শাদাব ৫২, নাওয়াজ ২৮; আনরিখ নরকিয়া ৪-০-৪১-৪, পার্নেল ৪-০-৩১-১, কাগিসো রাবাদা ৪-০-৪৪-১, লুঙ্গি ৪-০-৩২-১ ও শামসি ৪-০-৩৬-১)।

বৃষ্টি আইনে লক্ষ্য ১৪ ওভারে ১৪২ রান।

দক্ষিণ আফ্রিকা: ১৪ ওভারে ১০৮/৯ (কুইন্টন ডি কক ০, টেম্বা বাভুমা ৩৬, রাইলি রুশো ৭, মার্করাম ২০, হেনরিক ক্লাসেন ১৫, ট্রিস্টান স্টাবস ১৮; শাদাব ২-০-১৬-২, শাহীন শাহ আফ্রিদি ৩-০-১৪-৩, নাসিম শাহ ৩-০-১৯-১)।

ফল: বৃষ্টি আইনে ৩৩ রানে জয়ী পাকিস্তান।

ম্যান অব দ্য ম্যাচ: শাদাব খান।

সারাদিন/০৩ নভেম্বর/এমবি