আমি মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে চাই: ঋষি সুনাক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, যাদের আয় সবচেয়ে কম তাদের ওপর মূল্যস্ফীতি সবচেয়ে বেশি প্রভাব ফেলে। আমি এর লাগাম টেনে ধরতে চাই। সম্প্রতি ব্রিটিশ দৈনিক দ্য টাইমসকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এই কথা বলেন।

ওই সাক্ষাৎকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সরকার সবকিছু কীভাবে করে? অর্থ ধারের মাধ্যমে করে, যা শেষ পর্যন্ত, যেমনটি আমরা দেখেছি- উচ্চ মূল্যস্ফীতি, বিশ্বাসযোগ্যতা হারানো, সুদের হার বৃদ্ধির দিকে নিয়ে যায়। তাই আমি মনে করি, আপনারা কেন এই পর্যায়ে এসেছেন, সে বিষয়ে মানুষের সাথে সৎ থাকতে হবে। এটিকেই অগ্রাধিকার দিতে হবে। তিনি আরও বলেন, কোনো সরকারই সব সমস্যার সমাধান করতে পারে না। জীবন এত সহজ নয়।

ঋষি সুনাক বলেন, বন্ধকী বিল নিয়ে মানুষের যে উদ্বেগ তৈরি হয়েছে, তা আমি পুরোপুরি স্বীকার করছি। এটি মানুষের সবচেয়ে বড় খরচগুলোর মধ্যে একটি। তাই এই সমস্যা নিয়ন্ত্রণে সুদের হার বৃদ্ধিকে সীমিত করার জন্য যা করা যায়, তা করছি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি বলেন, মার্গারেট থ্যাচার (সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী) ঠিকই বলেছেন, মূল্যস্ফীতি হলো এক নম্বর শত্রু। যাদের আয় সবচেয়ে কম তাদের ওপর মূল্যস্ফীতি সবচেয়ে বেশি প্রভাব ফেলে। আমি এর লাগাম টেনে ধরতে চাই।

সারাদিন/০৫ নভেম্বর/এমবি

Nagad