জাম্বিয়ায় বিশ্বের সবচেয়ে বড় ‘পান্না’র আবিষ্কার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২২

ছবি- সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় পান্না পাওয়া গেছে আফ্রিকা মহাদেশের পূর্বাঞ্চলের দেশ জাম্বিয়ায়। বিশ্বে দুর্লভ ও দামি এই রত্নের ওজন দেড় কেজিরও বেশি বলে জানা গেছে।

ভারতীয় ভূতাত্ত্বিক মানস বন্দ্যোপাধ্যায় ও রিচার্ড কাপেটা এবং তাদের দল গত বছরের জুলাই মাসে জাম্বিয়ার কপারবেল্ট প্রদেশের কাজেম খনি থেকে রত্নপাথরটি আবিষ্কার করেছিলেন। বিশ্বের সবচেয়ে বড় পান্নার নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। সাধারণ মানুষের বড়জোর ১০ থেকে ৩০ গ্রাম পান্না কেনার সামর্থ্য হয়ে থাকে।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, আবিষ্কার হওয়া এই রত্নটির ওজন ৭ হাজার ৫২৫ ক্যারেট বা এক কেজি ৫০৫ গ্রাম। রত্নটির নাম দেওয়া হয়েছে- চিপেমবেল, জাম্বিয়ার স্থানীয় আদিবাসী উপভাষায় যার অর্থ ‘গণ্ডার’। পান্নাটির আকৃতি অনেকটা গণ্ডারের মুখের মতো। গণ্ডারের শিঙের মতো উঁচু অংশও রয়েছে পাথরটিতে। তাই এই রকম নাম দেওয়া হয়েছে।

এর আগে জাম্বিয়ার কাজেম খনি থেকেই আরও দুইটি বড় পান্না আবিষ্কার হয়েছিলো। ২০১০ সালে আবিষ্কার হওয়া ১ কেজি ২৪৫ গ্রাম ওজনের পান্নাটির নাম ছিল ‘ইনফোসু’; যার অর্থ ‘হাতি’। এরপর ২০১৮ সালে ১ কেজি ১৩১ গ্রাম ওজনের আরও একটি পান্না আবিষ্কার হয় কাজেম থেকে, তার নাম দেয়া হয়েছিলো ‘ইনকালামু’। বাম্বা ভাষায় যার অর্থ ‘সিংহ’।

সারাদিন/০৭ নভেম্বর/এমবি