যেসব কারণে পুলিশ থেকে কর্মকর্তাদের বাধ্যতামূলক অবসর

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২২

সংগৃহীত ছবি-

পুলিশ থেকে বাধ্যতামূলক অবসর নিয়ে বেশ কিছুদিন থেকে শুরু হয়েছে। এ বিষয়ে গণমধ্যামের প্রশ্নের মুখোমুখি হয়ে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমাদের পুলিশ ফোর্স একটা ডিসিপ্লিন ফোর্স। শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্যই ফোর্স। সাধারণ মানুষের সেবার জন্যই ফোর্স। যাঁরা দেশের কথা চিন্তা করেন না। দেশপ্রেম যাঁদের হৃদয়ে নেই। কাজকর্মে অনীহা প্রদর্শন করছেন কিংবা তাঁদের যে দায়িত্ব সেটি পালন করছেন না। এই সমস্ত অফিসার, যাঁদের ২৫ বছর হয়ে গেছে। কর্মক্ষেত্রে যাঁরা চরম অবহেলা করে চলেছেন, তাঁদেরই চিহ্নিত করা হচ্ছে।’

মঙ্গলবার (০৮ নভেম্বর) দুপুরে রাজধানীর কাকড়াইলে বাংলাদেশ ইনস্টিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) হলে আয়োজিত টেকসই উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানি ৮ নভেম্বর গণপ্রকৌশল দিবস-২০২২ ও আইডিইবির ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি ঘোষণা দিয়েছে, আগামী ১০ ডিসেম্বর তারা নাকি লাখ লাখ লোক ঢাকা আনবে। আর সেদিন আমাদের সবাইকে ঢাকা থেকে বের করে দেবে। তারা (বিএনপি) নাকি নতুন করে নতুন কিছু চিন্তা করছে। হতেও পারে, রাজনৈতিক দল তারা অনেক কিছুই চিন্তা করতে পারে।

সেগুলো বিএনপি করবে। কিন্তু আমাদের বক্তব্য স্পষ্ট, কোনো ধরনের জনদুর্ভোগ, কোনো জানমালের ক্ষয়ক্ষতি হয়, তারা (বিএনপি) কোনো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়, তবে নিরাপত্তা বাহিনী তাদের ঠিক কাজটি করবে।

বুয়েটের ছাত্র ফারদিনের মরদেহ পাওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, ‘দুই দিন আগে তাঁর আত্মীয় থানায় এসে রিপোর্ট করেছিলেন তাঁকে পাওয়া যাচ্ছে না। তাঁর লোকেশন দেখলাম এক বান্ধবীর বাড়ির কাছে। পর দিন দেখলাম সে ভাসছে। এটা আমাদের তদন্তে আছে। সঠিক তথ্য পেলে আপনাদের জানাব।’

Nagad