কাতারে স্টেডিয়াম সাজানো শ্রমিকদের সাথে দেখা করবে নেদারল্যান্ড স্কোয়াড

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

ছবি- সংগৃহীত

আগামী ২০ নভেম্বর কাতারে অনুষ্ঠিতব্য ফিফা বিশ্বকাপের ২২তম আসর শুরু হচ্ছে। মধ্যপ্রাচ্যের এই দেশটির পাঁচটি শহরে নান্দনিকতার ছোঁয়ায় আটটি স্টেডিয়াম সাজানো হয়েছে। নান্দনিক এইসব স্থাপনা তৈরিতে ঘাম ঝরিয়েছেন রেছেন অভিবাসী শ্রমিকরা।

পশ্চিমা বিশ্বের অভিযোগ, বিশ্বকাপের স্থাপনা তৈরিতে অভিবাসী শ্রমিকদের অধিকার লঙ্ঘন করেছে কাতার। তাদের পারিশ্রমিক কম দেওয়া, ন্যায্য পাওনা পরিশোধ না করা, তাদের সাথে অমানবিক আচরণ করাসহ নানা অভিযোগ করেছে ইউরোপের বিভিন্ন দেশ।

যদিও এইসব অভিযোগ অস্বীকার করেছেন কাতার সরকার।

বিশ্বকাপের স্টেডিয়ামসহ নানা অবকাঠামো তৈরিতে নিরলস পরিশ্রম করা অভিবাসী শ্রমিকদের সাথে দেখা করবে নেদারল্যান্ড স্কোয়াড। শুক্রবার (১১ নভেম্বর) নেদারল্যান্ড স্কোয়াডের কোচ লুইস ফন গাল অভিবাসী শ্রমিকদের সাথে দেখার করার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ১৭ নভেম্বর নেদারল্যান্ড ফুটবল দল ২০ জন অভিবাসী শ্রমিকের সাথে দেখা করবে। তাদের অবস্থা সম্পর্কে খোঁজ-খবর নেবেন তারা। শুধু তাই নয়, খেলোয়াড়দের একটি অনুশীলন সেশনে উপস্থিত থাকার সুযোগও পাবেন শ্রমিকরা।

রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন বা ডাচ এফএ (কেএনভিবি) হলো বিশ্বের কয়েকটি ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যে একটি, যারা কাতারে অভিবাসী শ্রমিকদের অধিকার ও কাজের পরিবেশ নিয়ে সমালোচনা করে আসছে। কাতারের ৩ লাখের মতো মানুষের অধিকাংশই অভিবাসী।

Nagad

গতবছর মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদনে কাতারের অভিবাসী শ্রমিকদের দুর্দশার চিত্র উঠে আসে। যদিও বরাবরের মতোই সে অভিযোগ অস্বীকার করে কাতার সরকার। লুইস ফন গাল বলেন, “অভিবাসী শ্রমিকদের ভয়াবহ অবস্থার দিকে মনোযোগ দিতেই আমাদের এই সাক্ষাৎকার।”

চলতি বছরের শুরুর দিকে ফন গাল বলেছিলেন, “কাতারে বিশ্বকাপ খেলার আয়োজন হাস্যকর।” সে সময় তিনি অভিযোগ তোলেন, শুধু অর্থ ও বাণিজ্যিক কারণে ফিফা টুর্নামেন্টটি উপসাগরীয় দেশটিতে নিয়ে যাচ্ছে।

সারাদিন/১২ নভেম্বর/এমবি