ফেসবুক মেটার শর্ট ফিল্ম ভিডিও রিলসকে নিয়ন্ত্রণের আহ্বান

তথ্য ও প্রযু্ক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযু্ক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০২২

ফেসবুক মেটার শর্ট ফিল্ম ভিডিও রিলসকে এখনই নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন-বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

সংগঠনটির সভাপতি- মহিউদ্দিন আহমেদ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

সভাপতি বলেন, সাম্প্রতিক ফেসবুক মেটার নতুন শর্ট ফিল্ম ভিডিও রিলস চালু হবার পর তার দ্রুত ছড়িয়ে পড়ছে ব্যবহারকারীদের মাধ্যমে এবং জনপ্রিয়তাও অর্জন করছে। তাই বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন মনে করে সামাজিক যোগাযোগ মাধ্যমের নতুন শর্ট ফিল্ম ভিডিও রিলস দ্রুত নিয়ন্ত্রণ বা ভিডিও আপলোড করার ক্ষেত্রে নতুন শর্ত আরোপ না করা গেলে এর অপব্যবহারের মাত্রা ব্যাপক আকার ধারণ করতে পারে।

মহিউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে সবচাইতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর এই মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ৫ কোটি। ইতিমধ্যে মেটা কর্তৃপক্ষ তাদের শর্ট ফিল্ম ভিডিও ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। কিন্তু মেটা কর্তৃপক্ষ কি ধরনের ভিডিও আপলোড করতে পারবে এ ধরনের শর্ত এখনো আরোপ করেনি‌। আমাদের দেশের নিয়ম হচ্ছে যখন প্রযুক্তির কোন মাধ্যম ব্যবহার শুরু হয় তখন এ নিয়ে খুব একটা আলোচনা হয় না। কিন্তু যখন এর অপপ্রয়োগের মাত্রা চরম আঁকার ধারণ করে তখন মাথার ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

আমরা গত দুদিন যাবত লক্ষ্য করেছি ফেসবুকের শর্ট ফিল্ম ভিডিওতে অশ্লীল এবং অবান্তর ছবির আপলোড হচ্ছে অহরহ-জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে বিব্রত কর পরিস্থিতির শিকার হচ্ছেন সমাজের বহু ব্যবহারকারী নাগরিক। কারণ দেশের সবচাইতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি থেকে শুরু করে উচ্চশিক্ষিত, অশিক্ষিত, রাজনীতিবিদ, সুশীল সমাজ এমনকি আলেম-ওলামারাও ব্যবহার করছে এই মাধ্যমটি। ফলে যখন কোন সংবাদ বা প্রিয়জনের পোস্ট কেউ দেখতে যাচ্ছে বা পড়তে যাচ্ছে ঠিক সেই মুহূর্তে রিলস এর ভিডিও তার চোখের সামনে ভেসে উঠছে।

ব্যবহারকারীরা বেশি বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে এ কথা নিঃসন্দেহে বলা যায় আমরা মেটা কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি যাতে করে তারা ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট সীমাবদ্ধতা বা শর্ত আরোপ করে দেয়। সেই সাথে আমরা মাননীয় টেলিযোগ মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি এবং বিটিআরসির কাছে আহ্বান থাকবে মেটার কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে এই মাধ্যমটি কিভাবে আমাদের বাংলা সংস্কৃতির সাথে মিল রেখে চলতে পারে পাশাপাশি যাতে কোনভাবেই অশ্লীল অপসংস্কৃতি কোন ভাবেই প্রচার না হয় তা অগ্রাধিকার ভিত্তিতে কর্তৃপক্ষ দেখেন।

Nagad

আমরা ব্যবহারকারীদের প্রতি ও আহবান জানাবো যাতে কোনভাবেই আপনার ভিডিওটি অন্য ব্যবহারকারীদের কাছে কোন ভাবে অগ্রহণযোগ্য এবং রাষ্ট্রবিরোধী বা অশালীন না হয়।

সারাদিন.১২ নভেম্বর.