আমি খুবই দুঃখিত: রাজীব গান্ধীর হত্যাকারী নলিনী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা রাজীব গান্ধীর অন্যতম হত্যাকারী নলিনী শ্রীহরণ কারাগার থেকে আনুষ্ঠানিকভাবে মুক্তি পেয়েছেন। ৩১ বছর কারাবাসের পর জেল থেকে বেরিয়ে দুঃখপ্রকাশ করলেন তিনি। নলিনী বলেন, ঘটনার দিন বোমা হামলায় যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের জন্য তিনি দুঃখিত, অনুতপ্ত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

কারামুক্তির পর সংবাদমাধ্যমে নলিনী শ্রীহরণ বলেন, “ওদের জন্য আমি খুবই দুঃখিত। এটা নিয়ে আমরা বহু বছর ধরে অনেক ভেবেছি। আমরা সত্যিই অনুতপ্ত। ওরা ওদের কাছের মানুষকে হারিয়েছে।”

জেল থেকে ছাড়া পাওয়ার পর ভারতে আর থাকবেন না বলে জানিয়েছেন নলিনী। তিনি জানান, এবার ব্রিটেনে গিয়ে মেয়ের সাথে দেখা করবেন। সেখানেই থাকবেন। নলিনীর সাথে যাবেন তার স্বামী তথা রাজীব গান্ধী হত্যা মামলায় আরেক অপরাধী মুরুগানও।

প্রয়াত রাজীব গান্ধীর স্ত্রী সনিয়া গান্ধীর সাথে দেখা করতে চান না নলিনী শ্রীহরণ। সাংবাদিকদের প্রশ্নের মুখে তার প্রতিক্রিয়ায় বলেন, “না, একদম দেখা করতে চাই না।”

গত শুক্রবার (১১ নভেম্বর) রাজীব গান্ধীর হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬ জনকে মুক্তির নির্দেশ দেয় ভারতের সুপ্রিম কোর্ট। একদিন পর শনিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় কারাগার থেকে মুক্তি পান তারা।

Nagad

মুক্তিপ্রাপ্তরা হলেন- নলিনী শ্রীহরন, তার স্বামী মুরুগান, রবার্ট পায়াস, জয়কুমার ও সান্থান। শনিবার ভেলোরের কারাগারে সব আনুষ্ঠানিকতা শেষে তাদের মুক্তি দেওয়া হয়েছে।

ছয় আসামিদের ছেড়ে দেওয়ার আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তামিলনাড়ুর বর্তমান মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

যদিও এই ঘটনায় নাখুশ উপমহাদেশের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেস। এক বিবৃতিতে কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ বলেন, খুনিদের সুপ্রিম কোর্টের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না। এটি পুরোপুরি ভুল সিদ্ধান্ত। তিনি আরও বলেন, রাজীব গান্ধী হত্যা কোনো আঞ্চলিক হত্যাকাণ্ড নয় বরং এটা জাতীয় সমস্যা উল্লেখ করে এই ঘটনায় আইনি প্রক্রিয়া অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছে দলটি।

এর আগে চলতি বছরের মে মাসে সুপ্রিম কোর্ট রাজীব গান্ধী হত্যা মামলার আরেক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পেরারিভালন কে মুক্তি দিয়েছিল।

উল্লেখ্য, ১৯৯১ সালের ২১ মে দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের শ্রীপেরুমবুদুরে এক নির্বাচনী জনসভায় আত্মঘাতী বোমা হামলায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গাধী নিহত হন। এই মামলায় দোষী সাব্যস্ত হন নলিনী। প্রথমে তার মৃত্যুদণ্ডের সাজা হলেও সনিয়া গান্ধীর হস্তক্ষেপে তা কমে যাবজ্জীবন কারাবাস হয়েছিল।

সারাদিন/১৩ নভেম্বর/এমবি