আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

ট্রাম্পের ছোট মেয়ে টিফানি বিয়ে করেছেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছোট মেয়ে টিফানি ট্রাম্প বিয়ে করেছেন। তাঁর স্বামীর নাম মাইকেল বুলোস। তিনি একজন ব্যবসায়ী। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।গত শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচের মার-এ-লাগো ক্লাবে টিফানি-মাইকেলের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ক্লাবটির মালিক ট্রাম্প। বিয়ের অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প, তাঁর সন্তান ইভাঙ্কা ট্রাম্প, ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, এরিক ট্রাম্প, ব্যারন ট্রাম্প উপস্থিত ছিলেন।টিফানির বয়স ২৯, মাইকেলের ২৫। ট্রাম্প হোয়াইট হাউস ছাড়ার আগে ২০২১ সালের জানুয়ারিতে মাইকেলের সঙ্গে বাগদান সেরেছিলেন টিফানি। টিফানির মা অভিনেত্রী মার্লা ম্যাপলস। তিনি ট্রাম্পের সাবেক স্ত্রী। ট্রাম্প-মার্লার বিয়ে হয় ১৯৯৩ সালে। বিচ্ছেদ ১৯৯৯ সালে। বিয়ের অনুষ্ঠানে মার্লা উপস্থিত ছিলেন। সূত্র: প্রথম আলো

কপের এক সপ্তাহে তেমন অর্জন নেই
গার্ডিয়ান পত্রিকার বিশ্লেষণ

মিসরের শার্ম-এল-শেখ অবকাশকেন্দ্রে জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলন (কপ২৭) দ্বিতীয় সপ্তাহে পা দিয়েছে। এখন পর্যন্ত ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় কিংবা কার্বন নিঃসরণ হ্রাস করতে কার্যকর কিছুই করা সম্ভব হয়নি। প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান জলবায়ু সম্মেলনের গত সাতদিনের কার্যক্রম তুলে ধরে গতকাল রবিবার একটি বিশেস্নষণ প্রকাশ করেছে। তাতেই উপরের মূল্যায়ন তুলে ধরা হয়েছে। প্রভাবশালী ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান জলবায়ু সম্মেলনের গত সাতদিনের কার্যক্রম তুলে ধরে গতকাল রবিবার একটি বিশেস্নষণ প্রকাশ করেছে। তাতেই উপরের মূল্যায়ন তুলে ধরা হয়েছে।কপ২৭ সম্মেলনের শুরুর দিকে বিশ্বনেতাদের সামনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছিলেন, ‘জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা নিন, নয়তো একসঙ্গে আত্মহত্যা করুন। ’ সারা বিশ্বের ১৯৬টি দেশের রাষ্ট্র, সরকারপ্রধানসহ ৪৫ হাজারেরও বেশি প্রতিনিধি সম্মেলনের অর্ধেক সময় অতিবাহিত করেছেন। এ সময়ের মধ্যে চলতি বছর ভয়াবহ বন্যার শিকার হওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী সম্মেলনে বলেন, ‘আমরা এমন বিপর্যয়ের শিকার হয়েছি, যেখানে আমাদের কিছুই করার ছিল না। অবশ্যই এটি মানবসৃষ্ট। ’ সূত্র; কালের কণ্ঠ

খেরসন থেকে সেনা প্রত্যাহার কি পুতিনের নতুন কোনো ছক

আপাতত ইউক্রেনের খেরসন থেকে সব সৈন্যই প্রত্যাহার করেছে রাশিয়া। এ জন্য ব্যাপক উচ্ছ্বাসের খবর এসেছে স্থানীয় বাসিন্দাদের কাজ থেকে। রুশ সেনারা চলে যাওয়ার পর গত শুক্রবার অঞ্চলটির নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনীয় সেনারা। শনিবার সেনারা শহরে প্রবেশের আগেই তাদের অভ্যর্থনা জানাতে রাস্তায় ফুল নিয়ে অপেক্ষা করতে দেখা যায় স্থানীয়দের। গতকাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।শহরের মেয়র বলেছেন, রুশ দখলদারিত্বের সময় পানি, ওষুধ ও রুটির অভাবে সেখানে গুরুতর মানবিক পরিস্থিতি তৈরি হয়েছিল। খেরসন থেকে রুশ সেনাদের প্রত্যাহারের বিষয়টি আচমকাই ঘটে। গত ৯ মাসের যুদ্ধে খেরসন শহরই ইউক্রেনের একমাত্র আঞ্চলিক রাজধানী, যেটি রাশিয়ার দখলে ছিল। সেখানে অবস্থান করা সেনাদের নিরাপত্তার কথা বলে শুক্রবার সকল সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। তবে খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার নিয়ে টু শব্দটি পর্যন্ত করেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘোষণা এসেছে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনের মুখ থেকে। সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

দুই বছরে যুক্ত হবে দুই শতাধিক জাহাজ
এশিয়া-আমেরিকা রুটে শিপিং ব্যয় আরো কমার আশা

সামুদ্রিক পণ্য পরিবহন খরচ নিম্নমুখী রয়েছে। মহামারীর রেকর্ড উচ্চতা থেকে গত বছর এ খরচ ৯০ শতাংশ কমেছে। সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে চাহিদা দুর্বল হওয়ার বিষয়টি এ ব্যয় কমাতে সহায়তা করেছে। আবার এ খাতে আগামী দুই বছরে কনটেইনার পরিবহন করা দুই শতাধিক নতুন জাহাজ যুক্ত হবে। সব মিলিয়ে এশিয়া-আমেরিকা রুটে পণ্য পরিবহন ব্যয় আরো কমবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।সাউথ চায়না মর্নিং পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে ২৩ লাখ ৪০ হাজার ২০ ফুটের কনটেইনার সক্ষমতার জাহাজ সরবরাহ করা হবে। ২০২৪ সালে আরো ২৮ লাখ ৩০ হাজার ২০ ফুটের কনটেইনার পরিবহন সক্ষমতার জাহাজ যুক্ত হবে।বৈশ্বিক কনটেইনার বুকিং প্লাটফর্ম ফ্রেইটোসের তথ্য অনুসারে, এশিয়া থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে ২০ ফুট কনটেইনার পরিবহন ভাড়া গত সপ্তাহে ২ হাজার ৪৭৯ ডলারে নেমেছে। এ ব্যয়ের পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ৮৭ শতাংশ কম। কভিডজনিত বিধিনিষেধ শিথিলের পর বিশ্বজুড়ে তুমুল ভোক্তা চাহিদা কনটেইনার পরিবহন ব্যয় বাড়িয়ে তোলে। ২০২০ সালের মাঝামাঝিতে চীনে লকডাউন শিথিলের পর দেশটির রফতানিও বেড়ে যায়। তবে বিশ্বের প্রধান বন্দরে কনটেইনার ঘাটতি রফতানিকারকদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। অবিলম্বে পণ্য সরবরাহ করতে তারা কয়েক গুণ বেশি ব্যয় করতেও আগ্রহী ছিল। সব মিলিয়ে শিপিং ব্যয় রেকর্ড পর্যায়ে উন্নীত হয়। পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় দেশে দেশে মূল্যস্ফীতিও রেকর্ড পর্যায়ে উন্নীত হয়। সূত্র: বণিক বার্তা।

ক্ষমতাচ্যুতির জন্য যুক্তরাষ্ট্রকে আর দায়ী করছেন না ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের জন্য মার্কিন প্রশাসনকে আর ‘দায়ী’ করছেন না পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। রোববার (১৪ নভেম্বর) দেশটির গণমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।চলতি বছরের এপ্রিলে সংসদে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমচ্যুতির পর থেকেই সে ঘটনার জন্য বিদেশি ষড়যন্ত্র এবং মার্কিন প্রশাসনকে দুষে আসছিলেন ইমরান। হঠাৎই আজ সেই জায়গা থেকে সরে আসলেন সাবেক প্রধানমন্ত্রী। ব্রিটিশ সংবাদপত্র দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে পিটিআই চেয়ারম্যান বলেন, চলতি বছরের এপ্রিলে তার ক্ষমতাচ্যুতির জন্য মার্কিন প্রশাসনকে আর ‘দায়ী’ করেন না তিনি। সেইসঙ্গে, তিনি ওয়াশিংটন এবং ইসলামাবাদের মধ্যে একটি ‘মর্যাদাপূর্ণ’ সম্পর্ক দেখারও আশা প্রকাশ করেন। “আমি যতদূর জানি, বিষয়টি শেষ হয়ে গেছে,” কথিত ষড়যন্ত্রে মার্কিন ভূমিকা সম্পর্কে এ কথা বলেন ইমরান।”মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কটি প্রভু-ভৃত্য বা প্রভু-দাসের সম্পর্কের মতো ছিল এবং আমাদেরকে সব সময়ই ভাড়া করা বন্দুকের মতো ব্যবহার করা হয়েছে। তবে এর জন্য আমি যুক্তরাষ্ট্রের চেয়ে আমার নিজের সরকারকেই বেশি দায়ী বলে মনে করি,” যোগ করেন সাবেক প্রধানমন্ত্রী। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

রাশিয়ার সঙ্গে বাণিজ্য দ্বিগুণ করতে চায় ভারত

ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার পর থেকেই রাশিয়ার ওপর ক্রমাগত নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। এর মধ্যেই মস্কোর সঙ্গে বাণিজ্য দ্বিগুণ করতে চায় নয়াদিল্লি। রোববার ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাত দিয়ে রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরটি এ তথ্য জানিয়েছে।সম্প্রতি রাশিয়া ও ভারতের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের পর বলা হয়, ভারতের রপ্তানিকারক ও ব্যবসায়ীদের ইচ্ছার প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের সমর্থন আছে। আগামী দিনগুলোতে ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য দ্বিগুণ করতে নয়াদিল্লি প্রস্তুত। সূত্র: সমকাল

ঈশ্বরের দ্বীপে ধরণীর দেবতারা
জি-২০ সম্মেলন কাল

পাম, আনারসের সমারোহে সমুদ্রবর্তী স্বর্গীয় দ্বীপ বালি। চকচকে সূর্যরশ্মির সোনালি ছোঁয়া নিতে সেখানে ভিড় জমান দেশ বিদেশের দর্শনার্থীরা।‘ঈশ্বরের দ্বীপ’ খ্যাত ইন্দোনেশিয়ার এই বালিতে এবার পদচারণা ঘটবে ধরণীর শক্তিমান শাসক দেবতাদের।নিজেদেরই দেওয়া কার্বন নিঃসরণের ফতোয়া মাড়িয়ে দশদিক থেকে উড়ে আসবেন বিশ্বনেতারা। উপলক্ষ্য জি২০ সম্মেলন। বালিতে মঙ্গলবার ১৭টি দেশের সরকার প্রধানদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনের ২০ জাতির সম্মেলনে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ বিশ্বের বাঘাবাঘা নেতারা খুলে বসবেন বৈশ্বিক সমস্যার খাতা। একসঙ্গে এক টেবিলে বসেই খুঁজবেন সমাধানের পথ। অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ সময় রোববার রাতেই (৮.৩০ মিনিট) বালিতে পৌঁছে গেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তার কয়েক ঘণ্টা আগেই সেখানে উপস্থিত হন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সূত্র: যুগান্তর।

ইস্তাম্বুল বিস্ফোরণে ‘পিকেকে জড়িত’, আটক

তুরস্কের ইস্তাম্বুল শহরে বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করা হয়েছে। বিস্ফোরণে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) জড়িত বলে মন্তব্য করেছেন দেশটির অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী সুলেমান সোয়লু। খবর বিবিসির। গতকাল রোববার বিকেল ৪টা ২০ মিনিটের দিকে শহরের ইস্তিকলাল অ্যাভিনিউতে ওই বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৬ জন নিহত এবং অন্তত ৮১ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।সন্দেহভাজন একজনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে সোমবার স্থানীয় সময় সকালে দেশটির অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী সুলেমান সোয়লু বলেছেন, এ ঘটনায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) দায়ী। সূত্র: দৈনিক বাংলা।

যেবার নৌযুদ্ধের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল বাংলাদেশ ও মিয়ানমার

“বাংলাদেশ ও বার্মা, বিশ্বের দরিদ্রতম দুটি দেশ বিতর্কিত গ্যাসক্ষেত্র নিয়ে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে বঙ্গোপসাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে” – ২০০৮ সালের ৪ঠা নভেম্বর প্রকাশিত ব্রিটিশ গণমাধ্যম দা গার্ডিয়ানের একটি প্রতিবেদনের শুরুটা ছিল এমন। বিভিন্ন আন্তর্জাতিক মাধ্যমেও উঠে আসে সমুদ্রে বাংলাদেশ-বার্মার নৌবাহিনীর মুখোমুখি অবস্থানের বিষয়টি। (ওই ঘটনা নিয়ে বিবিসি নিউজে প্রকাশিত খবর)তখন সমুদ্রে মিয়ানমার বা ভারতের সাথে বাংলাদেশের সীমানা নির্ধারিত ছিল না।আন্তর্জাতিক পর্যায়েও দেশদুটিকে দরিদ্র হিসেবেই দেখা হতো। ফলে সম্পদের প্রশ্নে টানাপোড়েনও ছিল বেশি। গ্যাস আহরণে দ্বন্দ্ব-বঙ্গোপসাগরে প্রাকৃতিক সম্পদ, বিশেষত গ্যাস ও তেলের আধার থাকতে পারে এমন ধারণা দিচ্ছিলেন বিশেষজ্ঞরা।মিয়ানমার গ্যাসের যে হিসাব নিকাশ করছিলো সেদিকে ভারত এবং কোরিয়ারও আগ্রহ ছিলো।তবে বাংলাদেশকে এখানে অনেকটা বাধা হিসেবেই দেখা হচ্ছিলো বলে উঠে আসে বিভিন্ন নিবন্ধে।তেল বা গ্যাস যে কোন দেশের অর্থনীতির জন্য একটা গুরুত্বপূর্ণ বিষয়।সেসময় বাংলাদেশে সমুদ্রে গ্যাসক্ষেত্র ইজারা দেয়ার প্রস্তাব অনুমোদন প্রক্রিয়া চলছিল যেটা নিয়ে বিতর্ক চলছিলো। সূত্র: বিবিসি বাংলা ।

প্লাস্টিকের ভয়াবহতার প্রচারে হেঁটে এশিয়া ভ্রমণে ভারতীয় যুবক

প্লাস্টিকের ভয়াবহতার প্রচার ও পরিবেশ রক্ষার আহ্বান নিয়ে হেঁটে এশিয়ার বিভিন্ন দেশ ভ্রমণে বের হয়েছেন ভারতীয় যুবক রোহান আগারওয়াল। ইতোমধ্যে ১৫ হাজার কিলোমিটার হেঁটে তিনি বাংলাদেশে এসেছেন। মহারাষ্ট্রের নাগপুরের এই যুবক নিজ দেশের ২৭টি রাজ্য ভ্রমণ শেষে গত ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশে আসেন। এরপর পার্বত্য চট্টগ্রাম ঘুরে ১০ নভেম্বর আসেন চাঁদপুর। তার বয়স এখনও বিশের কোটায়।রোহান জানান, ২০২০ সালের ২৪ অগাস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসির গঙ্গার তীর থেকে হাঁটা শুরু হয় তার। ৮১০ দিন হেঁটে এ পর্যন্ত অতিক্রম করেছেন প্রায় ১৫ হাজার কিলোমিটার। এর মধ্যে ভারতের রাজস্থান, হরিয়ানা, দিল্লি, চণ্ডিগড়, হিমাচল, উত্তরাখণ্ড, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্নাটক, কেরালা ও গোয়া হয়ে ভারতের মোট ২৭টি রাজ্য পরিভ্রমণ শেষ করেছেন। গত ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেন এবং এরপর পার্বত্য চট্টগ্রাম ঘোরেন বলে রোহান জানান। সূত্র: বিডি নিউজ