আজ শুরু হচ্ছে কাতারে বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:১০ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

কাতারে বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ শুরু হচ্ছে আজ রোববার। ইতিমধ্যে বেজে উঠেছে বিশ্বকাপের দামামা। গোটা বিশ্ব এখন ফুটবলে মাতোয়ারা। ৩২ দেশের অংশগ্রহণে আট গ্রুপে হবে প্রথম রাউন্ড। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতারের মুখোমুখি ইকুয়েডর।

আল বায়েত স্টেডিয়ামে আজ রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের মুখোমুখি হবে স্বাগতিকরা। স্বপ্নের মতো আজ ফুটবল বিশ্বকাপের রাজকীয় ইতিহাসে প্রবেশ করতে যাচ্ছে কাতার।
স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় সে অনুষ্ঠান শুরু হবে (বাংলাদেশে ৮টা ৩০ মিনিট রাত)। আরব ও কাতারের ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে সেখানে। আর সুরে ও গানে ঐতিহ্যবাহী এক বিশ্বকাপের সূচনা হবে।

কাতারের দোহায় বেশিরভাগ ফুটবল দল চলে এসেছে। ৩২ দলের বিশ্বকাপ। রাশিয়ার মতো এ বিশ্বকাপেও নেই ইতালি। নীল রঙ মিস করবে বিশ্ব। এ ছাড়া মিশরের মোহামেদ সালাহ, সেনেগালের সাদিও মানে ও নরওয়ের হালান্ড না থাকায় একটু মলিন হবে বিশ্বকাপ। তবে লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, এমবাপ্পে, লেভানডভস্কি, বেনজেমায় আলোকিত হবে ধরণী।

এশিয়ায় প্রথম বিশকাপ আয়োজন হয়েছিল ২০০২ সালে। জাপান-দক্ষিণ কোরিয়া যৌথভাবে এ আয়োজন করে। সেবার জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের পঞ্চম শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। এবার দ্বিতীয়বারের মতো এশিয়ায় বসেছে বিশ্ব ফুটবেলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এ আসর।

এই প্রথমবারের মত মধ্যপ্রাচ্যের কোনো দেশ হিসেবে কাতারে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ। বিশ্বকাপে কাতারের এটি প্রথম অংশগ্রহণ। স্বাগতিক হিসেবে কাতার সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

কে কোন গ্রুপে খেলবে?

Nagad

৩২টি দেশ বিশ্বকাপে অংশ নিচ্ছে আট গ্রুপে ভাগ হয়ে। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে ইকুয়েডর, নেদারল্যান্ডস ও সেনেগাল। ‘বি’ গ্রুপের ইংল্যান্ডের সাথে আছে ওয়েলস, ইরান ও যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে-আর্জেন্টিনা, সৌদি আরব, পোল্যান্ড ও মেক্সিকো।

এছাড়া ‘ডি’ গ্রুপের চার দল হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনেসিয়া। ‘ই’ গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান। ‘এফ’ গ্রুপের চার দল হচ্ছে- বেলজিয়াম, কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। ‘জি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামরুন। ‘এইচ’ গ্রুপে আছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

১৯৩০ সালে যার গোড়াপত্তন হয়েছিল। ২০২২ সালে এসে তা ২২তম আসরে গিয়ে ঠেকেছে। ৩২টি দেশ আটটি স্টেডিয়ামে ২৯ দিনের লড়াইয়ে নিজেদের সপে দিতে যাচ্ছে। প্রথম দিনেই মাঠে নামতে যাচ্ছে স্বাগতিক কাতার ও ইকুয়েডর। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। তার আগে রাত আটটায় অনুষ্ঠিত হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান।