আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২২

ইউরোপ যদি বলে এশিয়ায় গরম, এশিয়াও বলতে পারে ইউরোপে ঠান্ডা

ইউরোপিয়ান ফুটবল দেখার সুবাদে করিম বেনজেমার নৈপুণ্য বারবারই আমার চোখ কাড়ে। তাই নড়েচড়ে বসেছিলাম বিশ্বকাপেও তাঁর ঝলক দেখব বলে। বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে মিলে ফ্রান্সের আক্রণভাগে ঝড় তুলবেন বলেই আমার বিশ্বাস ছিল। আমি তো প্রথম আলোয় লেখা কলামে এবার সোনার বুটের লড়াইয়ে শীর্ষ দুইয়ে এমবাপ্পের পর বেনজেমাকেই রেখেছিলাম। অথচ বিশ্বকাপ শুরুর দিনেই কিনা এত বড় দুঃসবাদ! বেনজেমার চোটের খবর অন্য সবার মতো আমাকেও ব্যথিত করেছে। এমনিতেই ফ্রান্সের মাঝমাঠ থেকে পল পগবা, এনগোলা কন্তে চোটে পড়ে আগেই ছিটকে গেছেন। সর্বনাশা চোট বেনজেমাকেও ছিটকে ফেলায় বিশ্বকাপের আকর্ষণে কিছুটা টান পড়ল বৈকি। কিছুটা দুর্বলও হলো ফরাসি আক্রমণ। এখন এমবাপ্পের ওপর চাপ বাড়ল। বেনজেমার বিদায়ে সেরা গোলদাতার লড়াইয়ে হ্যারি কেইন এগিয়ে আসতে পারেন, যদি ইংল্যান্ড দলটা ভালো করে মাঠে। অন্যবারের চেয়ে এবার ফুটবলারদের চোটের প্রবণতা বাড়বে বলে আগেই অনুমান করেছিলাম। কারণ, ইউরোপের ব্যস্ত সূচি। অন্যবার বিশ্বকাপের আগে ফুটবলাররা ২০–২৫ দিন বিশ্রাম নিতে পারতেন। এবার সেটা হয়নি। লিগ খেলেই দলগুলোকে আসতে হলো কাতারে। তার ওপর ম্যাচের সূচি বেশ ঠাসা। ফলে বিশ্রামেরও সময় কম। সবকিছু মিলিয়ে চোটজর্জর একটা অবস্থা, যা কমবেশি সব দলেই আছে। সূত্র: প্রথম আলো।

অর্থনৈতিক সমৃদ্ধির জন্য চাই পরিকল্পিত শিল্পায়ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। একই সঙ্গে যুব ও নারীদের এই খাতে অবদান রাখার আহ্বান জানিয়েছেন। শিল্প মালিক ও ব্যবসায়ীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ব্যবসার ক্ষেত্র প্রস্তুত এবং সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। দেশের মানুষের কল্যাণে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রবিবার সকালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশের অর্থনৈতিক অঞ্চলে (ইজেড) ৫০টি শিল্প ইউনিট, প্রকল্প ও সুযোগ-সুবিধা উদ্বোধনকালে এ কথা বলেন।প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দা সত্ত্বেও ৫০টি শিল্প ইউনিট ও অবকাঠামোর উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়ে আজ আমি খুবই আনন্দিত। ’বাসসের খবরে বলা হয়, প্রধানমন্ত্রী বলেন, ‘কৃষি ও শিল্পোৎপাদন বৃদ্ধিসহ আমাদের নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে। সূত্র: কালের কণ্ঠ

এক লাখ টন এলপিজি মজুদে অবকাঠামো নির্মাণ করবে বিপিসি

চট্টগ্রামের সীতাকুণ্ডে এক লাখ টন উৎপাদনক্ষমতার এলপিজি (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) স্টোরেজ ও বটলিং প্লান্ট নির্মাণ করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এরই মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের জন্য উপজেলার বোয়ালিয়া মৌজায় প্রায় ১৩ একর (১২.৮৮) জমি অধিগ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি। দেশের বাজারে এলপিজির বার্ষিক যে চাহিদা তার চেয়ে প্রায় তিন গুণ সরবরাহ সক্ষমতা রয়েছে বেসরকারি এলপিজি অপারেটরদের। ঠিক এ সময়ে এলপিজি নিয়ে সরকারি সংস্থাটির এ ধরনের পরিকল্পনা অযৌক্তিক বলে দাবি করেছেন বেসরকারি খাতের উদ্যোক্তারা। তারা বলছেন, দেশের বাজারে এলপি গ্যাসের চাহিদা রয়েছে ১২ লাখ টন, যার পুরোটাই সরবরাহ করছে বেসরকারি অপারেটররা। সরবরাহ সক্ষমতা আছে বলেই বড় কোম্পানিগুলো এ খাতে আরো বিনিয়োগ করেছে। যেখান থেকে বিপুল পরিমাণ রাজস্বও পাচ্ছে সরকার। এ অবস্থায় রাষ্ট্রায়ত্ত কোনো কোম্পানি এ খাতে বিনিয়োগ করলে বেসরকারি খাতের বিনিয়োগ হুমকিতে পড়বে।জ্বালানি বিভাগের অক্টোবরের এক বৈঠকের কার্যপত্র থেকে জানা গিয়েছে, সীতাকুণ্ডের বোয়ালিয়া মৌজায় বিপিসি এলপিজি স্টোরেজ ও বটলিং প্লান্ট নির্মাণের পরিকল্পনা করেছে। এরই মধ্যে এ প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করেছে। বন বিভাগ, পানি উন্নয়ন বোর্ড ও চট্টগ্রাম জেলা প্রশাসনের কাগজপত্রের জটিলতা চুকিয়ে এ প্রকল্পের ভূমির বিষয়টি মন্ত্রণালয়ে প্রশাসনিক অনুমতির অপেক্ষায় রয়েছে। সেখান থেকে অনুমোদন মিললে এ প্রকল্পের সরেজমিন কার্যক্রম শুরু করবে বিপিসি। সূত্র; বণিক বার্তা।

ঠুনকো নিরাপত্তায় ছোঁ মেরে জঙ্গি ছিনতাই

Nagad

এক পুলিশ সদস্যের জীবনপ্রদীপ নিভিয়ে ময়মনসিংহের ত্রিশালে ২০১৪ সালে তিন সহযোগীকে ছিনিয়ে নিতে সফল হয় জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। আর গাজীপুরে ২০১৭ সালে হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজিবি) ছিনতাই নকশা হয় নিষ্ম্ফলা। এরপর পাঁচ বছরের ফারাক। আবার জঙ্গি ছিনতাইকাণ্ড। এবার ঢাকার বুকে, দিনদুপুরে। জঙ্গি ছিনতাই প্রকাশ্যে। গতকাল রোববার দুপুরে এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের (সিজেএম) ফটকে। পুলিশের ওপর হামলা ও পিপার স্প্রে ছুড়ে মৃত্যুদণ্ডের দুই জঙ্গিকে ছোঁ মেরে নিয়ে মোটরসাইকেলে পালায় সহযোগীরা। ছিনতাই হওয়া জঙ্গির একজন আনসার আল ইসলামের মইনুল হাসান শামীম, অন্যজন আবু সিদ্দিক সোহেল। প্রাথমিক তথ্যে জানা গেছে, জঙ্গিদের পরিকল্পিত এই ছিনতাইকাণ্ডে অংশ নিয়েছিল ১০ থেকে ১২ সহযোগী। আদালত চত্বরে অনেকটা সিনেমাটিক ঢঙে জঙ্গি ছিনতাই অভিযানে তারা সময় নিয়েছিল ৫ থেকে ৬ মিনিট। জনাকীর্ণ আদালত চত্বর এলাকায় সবার সামনে দুর্ধর্ষ এই অভিযান চালায় জঙ্গিরা। ছিনতাইয়ের ঘটনায় গতকাল রাতে কোতোয়ালি থানায় ২০ জনের নামে মামলা ঠুকেছে পুলিশ। আদালতে তোলা ১২ জঙ্গিকেও (পালানো দু’জনসহ) এ মামলায় আসামি করা হয়। গত রাতে এদের মধ্যে ১০ জনকে ১০ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। সূত্র: সমকাল

লবণ-জলে জ্বলে জীবন, ছবি তুলে সাক্ষী রাকিবুল!

নয় দিনের জন্য গিয়েছিলেন এ দফায়। সেপ্টেম্বর মাস ছিল সেটা। সঙ্গে স্ত্রী ফাবিহা মনীর। দুজনেই ফটো জার্নালিস্ট। মোহাম্মদ রাকিবুল হাসান জুমা প্রেসের স্টাফ, ফাবিহা নিউ ইয়র্ক টাইমসের। রয়টার্সও ডেকে পাঠায় সময় সময়। রাকিবুল সুন্দরবনসংলগ্ন জনজীবনের ছবি তোলা শুরু করেছেন ২০০৯ সাল থেকে। ২০০৭ সালে প্রলয়ংকরী সিডর আর নয়ে আইলা সুন্দরবন তথা উপকূলের মানুষদের জীবনযাত্রা যাকে বলে ‘ছ্যাড়াব্যাড়া’ করে ফেলে। জলবায়ু পরিবর্তনজনিত সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছিল অনেক দিন ধরেই। সিডর এসে তা হাতেনাতে বুঝিয়ে দিয়ে গেল। লবণ ঢুকে পড়ল ব্যাপকভাবে উপকূলের জমিজমায়, খাবার পানিতে, দোকানপাটে মায় বসতবাড়িতেও। সিডরের পর থেকে ফি বছরই কিন্তু একটা না একটা দুর্যোগ হানা দিচ্ছে। সাগরও আগের তুলনায় বেশি বেশি উতলা হয়, লবণ ঢেলে দেয় জনজীবনে। রাকিবুল খুব খেয়াল রাখেন ওদিকটায়।কেন? জানতে চাইলে বললেন, ‘ফটোজার্নালিস্ট হিসাবে তো একটা দায়িত্ব আছেই। মানুষের খবর মানুষ না রাখলে কে রাখবে? শহরবাসী ভাবতেও পারবে না মাইলকে মাইল কী শূন্যতা আর হাহাকার সেখানে। জীবন নিয়ে সেখানে চলে বেশুমার ছিনিমিনি। লবণ নারীদের প্রজননস্বাস্থ্যকেও বিঘ্নিত করছে। কৈশোরকালীন পিরিয়ড বা মাসিককে করছে বিলম্বিত অথবা অনিয়মিত। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

সারাবাংলা
রাজস্ব ফাঁকি, ধরা বদির স্বজনরা

ছয় ট্রাক সুপারিকে আচার ঘোষণার পর ছাড়পত্র নিয়ে টেকনাফ বন্দর ছেড়েছিল ট্রাকগুলো। কক্সবাজারও ভালোভাবে পার হয়েছিল। কিন্তু কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের পটিয়ায় এসে ধরা পড়ে পুলিশের হাতে। গত ১৩ নভেম্বর ভোররাতে পটিয়ায় গোয়েন্দা পুলিশের চেকপোস্টে ট্রাকগুলো থামানো হয়। পণ্যের চালানের কাগজপত্র দেখে সন্দেহ করে পুলিশ। ডাক পড়ে শুল্ক গোয়েন্দাদের। কাগজপত্র খতিয়ে দেখে তারা বলেন, ‘এ তো পুকুর চুরি!’মিয়ানমার থেকে আনা পণ্যের মিথ্যা ঘোষণা দিয়ে প্রতারণার মাধ্যমে শুল্ক ফাঁকি দিয়েছেন আমদানিকারকরা। এতে সরকারের আনুমানিক ক্ষতি হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকারও বেশি। সূত্র: দৈনিক বাংলা।

সারা দেশে রেড অ্যালার্ট
দিনদুপুরে আদালতপাড়া থেকে ফাঁসির দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়েছে সহযোগীরা

পুলিশের চোখে স্প্রে ছুড়ে রাজধানীর আদালতপাড়া থেকে মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়েছে তাদের সহযোগীরা। গতকাল দুপুরে এ ঘটনা ঘটে। এর পর পরই সারা দেশে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দুপুর থেকেই রাজধানীতে প্রবেশ-বের হওয়ার ১৬টি স্পটকে রাখা হয়েছে বিশেষ নজরদারিতে। এ ছাড়া রাজধানী সংলগ্ন নদী এবং প্রতিটি অলিগলিতে আইন প্রয়োগকারী সংস্থার বিশেষ টহল দল নামানো হয়েছে। রাজধানীসহ এর আশপাশের জেলাগুলোতে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট। সীমান্তবর্তী সবগুলো পয়েন্টে নজরদারি বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে বিশেষ নির্দেশনা।
এদিকে ঘটনা তদন্তে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ। দুই জঙ্গিকে ধরতে ২০ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়েছে। সন্ধ্যায় রাজধানীর কোতোয়ালি থানায় ২০ জনকে আসামি করে পুলিশের পক্ষ থেকে একটি মামলাও করা হয়েছে। সূত্র: বিডি প্রতিদিন।

বিএনপির সিলেট সমাবেশ: ‘নির্বাচন বানচালের দুরভিসন্ধি করছে সরকার’

সিলেট চৌহাট্টা সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে শনিবার বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এটি বিএনপির সপ্তম বিভাগীয় গণ-সমাবেশ। কয়েক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক প্রেক্ষাপট ব্যাখ্যা করতে গিয়ে দুর্ভিক্ষের যে কথা বলেছেন সেটা আগামী সাধারণ নির্বাচন পিছিয়ে দেয়া বা নির্বাচন বানচালের পায়তারা বলে মনে করছেন সমাবেশে আগত নেতারা। এর আগে দলটি চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর সমাবেশ করেছে। এবং চট্টগ্রাম ছাড়া প্রত্যেকটি সমাবেশের দুই একদিন আগে থেকেই পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছিল সেখানকার পরিবহন মালিক সমিতি। সিলেটেও এই বিধিনিষেধের মধ্যেও ব্যাপক জনসমাগম হতে দেখা গিয়েছে। সকাল থেকে মিছিল-স্লোগানে মুখর ছিল সমাবেশস্থল। এই সমাবেশেও মুখ্য দাবি ছিল দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিরুদ্ধে প্রতিবাদ এবং দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি। সূত্র: বিবিসি বাংলা।

জঙ্গি ছিনতাই: পুলিশের দুর্বলতা না অবহেলা?

আট বছর পর আবার ঘটল জঙ্গি ছিনতাইয়ের ঘটনা, সেবার প্রিজনভ্যান থেকে তিন জঙ্গিকে ছিনিয়ে নিয়েছিল তাদের সহযোগীরা; এবার ছিনিয়ে নেওয়া হয়েছে আদালত প্রাঙ্গণ থেকে। রোববার ভরদুপুরে পুরান ঢাকার জনাকীর্ণ আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যায় তাদের সহযোগীরা।প্রত্যক্ষদর্শী আইনজীবীর ভাষ্য অনুযায়ী, দুপুর ১২টার কিছুক্ষণ পর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল শুনানি শেষে হাজতখানায় নেওয়ার সময় পুলিশের দিকে ‘স্প্রে মেরে’ তাদেরকে ছিনিয়ে নেওয়া হয়।পুলিশকে ছোড়া ওই স্প্রেতে কোনো রাসায়নিক ছিল বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন। তবে সেই রাসায়নিকটি কী, তা এখনও জানা যায়নি।লিশ পাহারার মধ্য থেকে এভাবে জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার ঘটনাটি উদ্বেগজনক বলছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।তারা বলছেন, হলি আর্টিজান বেকারিতে হামলার পর নিরাপত্তা বাহিনীর ধারাবাহিক অভিযানে জঙ্গি তৎপরতা স্তিমিত হয়ে এলেও জাতীয় নির্বাচনের আগে তাদের মাথাচাড়া দেওয়ার চেষ্টার কথা মাথায় রেখে পুলিশকে আরও সতর্ক হতে হত।এই ঘটনায় নিজেদের দায় এড়িয়ে কারা কর্তৃপক্ষ বলছে, পুলিশের পক্ষ থেকে দুর্ধর্ষ কোনো বন্দির আদালতে নেওয়ার ক্ষেত্রে নিরাপত্তার প্রশ্নে বাড়তি চাহিদা থাকলে কারা কর্তৃপক্ষকে জানানোর সুযোগ রয়েছে। এক্ষেত্রে পুলিশ তা করেনি। সূত্র: বিডি নিউজ

জৈবসার উৎপাদন করে নজর কেড়েছেন ঝিনাইদহ কৃষক মর্জিনা

কৃষিজমির জৈবশক্তি অটুট এবং নিরাপদ খাদ্য উৎপাদনে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার প্রত্যন্ত মহেশ্বরচাঁন্দা গ্রামের কৃষক মর্জিনা। কৃষককে তিনি উদ্ধুদ্ধ করে যাচ্ছেন জমিতে রাসায়নিক সারের বদলে জৈব সার ব্যবহার করতে। আর এই লক্ষ্য অর্জনে তিনি নিজ এলাকাতে কেঁচো সার (ভার্মি কম্পোষ্ট) উৎপাদন খামার তৈরি করে কৃষি বিশেষজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি মনে করেন জমিতে যত বেশি জৈব সার ব্যবহার করা যাবে তত বেশি নিরাপদ সবজি ও অন্যান্য খাদ্য উৎপাদন করা সম্ভব হবে। জৈব সারের ব্যববহারসহ কৃষকদের হাতেকলমে তিনি প্রশিক্ষণের ব্যবস্থাও করছেন। ‘কেঁচো সার’ উৎপাদনে তিনি যে জ্ঞান অর্জন করেছেন তা ছড়িয়ে দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। তার দেখাদেখি আরও অনেক নারী ‘কেঁচো সার’ উৎপাদন করে আর্থিক স্বচ্ছলতা অর্জন করেছেন। এমন কাজের স্বীকৃতি হিসেবেই ২০১৪ সালে তিনি ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার’ লাভ করেন।
কৃষক মর্জিনা এখন কেঁচো সার উৎপাদন এবং নিরাপদ খাদ্য উৎপাদন ‘রোল মডেল’-এ পরিণত হয়েছেন। অনেকেই এখন তার কাছে আসেন। তার থেকে বুদ্ধি-পরামর্শ নেন। মর্জিনা জানিয়েছেন তার ফার্মের নাম ‘স্বপ্ন ভার্মি কম্পোষ্ট’। প্রতিমাসে তার ওখানে গড়ে চার টন কেঁচো সার উৎপাদন হয়। দূর দূরান্তের কৃষক এসে তার কাছ থেকে উৎপাদিত জৈবসার ক্রয় করেন। বেশ কয়েকজন কর্মী তার এই কাজের সাথে যুক্ত। তাদেরকে তিনি নিজে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলেছেন।