আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২২

এক দিনে ইউক্রেনীয় বাহিনীর ৪০০ অবস্থানে গোলা ছুড়েছে রাশিয়া: জেলেনস্কি

ইউক্রেনীয় বাহিনীর অবস্থানে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। শুধু গতকাল রোববারই পূর্বাঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর প্রায় ৪০০টি অবস্থানে গোলাবর্ষণ করা হয়েছে। রাত্রিকালীন ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এসব কথা বলেছেন। খবর রয়টার্সের। চলতি মাসে দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে নিজেদের বাহিনী প্রত্যাহার করে নেয় রাশিয়া। এসব সেনার কিছু অংশকে পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে মোতায়েন করা হয়। শিল্পাঞ্চলটি দনবাস হিসেবে পরিচিত।জেলেনস্কি বলেন, ‘দোনেৎস্ক অঞ্চলে আগের মতো ভয়াবহ লড়াই চলছে। যদিও বিরূপ আবহাওয়ার কারণে আজ তুলনামূলক কম হামলা হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে এখনো রুশ গোলাবর্ষণের পরিমাণ অনেক বেশিই হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘লুহানস্ক অঞ্চলে লড়াইয়ের সময় আমরা ধীরে এগোচ্ছি। আজ দিন শুরুর পর পূর্বাঞ্চলে এখন পর্যন্ত ৪০০ গোলা হামলার ঘটনা ঘটেছে।’ সূত্র: প্রথম আলো

কপ২৭ সম্মেলনের পাঁচ সাফল্য-ব্যর্থতা
বিবিসির বিশ্লেষণ

আগের সব জলবায়ু সম্মেলনের মতো মিসরে অনুষ্ঠিত কপ২৭ সম্মেলনেরও রয়েছে কিছু সাফল্য এবং কিছু ব্যর্থতা। বিবিসি অনলাইনের পরিবেশ বিষয়ক প্রতিবেদকের বিশ্লেষণে এ বিষয়টির ওপর আলোকপাত করা হয়েছে। পাঁচটি ধাপে তুলনামূলকভাবে বিষয়টি নিচে তুলে ধরা হলো—প্যারিসের পর সবচেয়ে বড় জয়? : ক্ষয়ক্ষতি ও ক্ষতিপূরণ সম্পর্কিত তহবিল গড়ে তোলার কথা প্রথমবারের মতো উঠে আসে এবারের কপ সম্মেলনে। এই তহবিল গঠনে ভূমিকা রাখবে বিশ্বের ধনী এবং কার্বন নিঃসরণের জন্য প্রধানত দায়ী রাষ্ট্রগুলো। জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলো ওই তহবিল থেকে সহযোগিতা পাবে।
২০১৫ সালের কপ সম্মেলনে প্যারিস চুক্তির পর থেকে এবারের এ অর্জনকে ধরা হচ্ছে অন্যতম বড় সাফল্য হিসেবে। এই তহবিলের বিষয়ে নানাবিধ অনিশ্চয়তা থাকলেও এর মূল সফলতা অর্থের মাপকাঠিতে বিচার হচ্ছে না। মূলত এর মধ্য দিয়ে ফুটে উঠেছে দেশগুলোর মধ্যে সংহতি এবং বিশ্বাস পুনর্গঠনের প্রচেষ্টা। সূত্র: কালের কণ্ঠ

চীনের উত্থান মোকাবেলা
ফিলিপাইনের সঙ্গে নিরাপত্তা সম্পর্ক বৃদ্ধি করছে যুক্তরাষ্ট্র

দক্ষিন চীন সাগর ইস্যুতে চীনের সঙ্গে ফিলিপাইনের উত্তাপ ক্রমেই বাড়ছে। সম্প্রতি এরই জের ধরে যুক্তরাষ্ট্রের কাছে সামরিক সহযোগিতা চেয়েছে ফিলিপাইন। আবেদনে সাড়া দিয়ে এশিয়ায় ওয়াশিংটনের প্রাচীনতম মিত্রের সঙ্গে সম্পর্ক পুনরুজ্জীবিত করতে এবং কৌশলগত অংশীদার তাইওয়ানের ওপর চীনের সাম্প্রতিক কর্তৃত্বপূর্ণ নীতি-সম্পর্কিত বিষয়ে আলোচনা করতে গতকাল ফিলিপাইনে পৌঁছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। খবর দ্য স্ট্রেইটস টাইমস।কমলা হ্যারিস ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্ডিনান্দ মার্কোস জুনিয়রের সঙ্গে এরই মধ্যে দেখা করছেন। বাইডেন প্রশাসন দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনা প্রভাব বৃদ্ধি ও স্বশাসিত দ্বীপ রাষ্ট্র তাইওয়ানের ওপর সম্ভাব্য যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন হওয়ায় অঞ্চলটির মিত্র শক্তি বাড়াতে চাইছে। কূটনৈতিক কারণে ফিলিপাইন মার্কিনদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। সামরিক বিশ্লেষকরা জানিয়েছেন, ফিলিপাইন তাইওয়ান থেকে মাত্র ১৯৩ কিলোমিটার দূরে ও দক্ষিণ চীন সাগরসংলগ্ন দেশ হওয়ায় তাইওয়ানে চীনের যেকোনো সামরিক আক্রমণের চেষ্টাকে কঠিন করে তুলবে। সূত্র বণিক বার্তা ।

Nagad

টুইটার ফিরে পেয়েও প্রত্যাখ্যান ট্রাম্পের
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট আবার খুলে দেওয়া হয়েছে। গত শনিবার টুইটারের নতুন মালিক ইলন মাস্ক ট্রাম্পের অ্যাকাউন্ট পুনরুদ্ধারে জরিপ চালান। এতে সংখ্যাগরিষ্ঠ ভোটার ট্রাম্পের টুইটার খোলার পক্ষে ভোট দেন। তবে ভোটের ব্যবধান অল্প ছিল।শনিবার লাস ভেগাস থেকে এক ভিডিওতে ট্রাম্প মাস্কের জরিপকে স্বাগত জানান। ট্রাম্প বলেন, তিনি মাস্কের ভক্ত। তবে তিনি টুইটারে ফিরে আসার বিষয়টি প্রত্যাখ্যান করেন। গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর থেকে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। শুক্রবার মাস্ক এক টুইটে বলেন, জনগণ রায় দিয়েছে। ট্রাম্পের অ্যাকাউন্ট পুনর্বহাল করা হবে। মাস্ক লাতিন যে প্রবাদ টুইট করেন, তার অর্থ দাঁড়ায়- জনগণের কণ্ঠস্বর ঈশ্বরের কণ্ঠস্বর। সূত্র; সমকাল

যেভাবে শেষ হয়ে গেল মাহাথির মোহাম্মদের ৫৩ বছরের বর্ণিল ক্যারিয়ার

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন মাহাথির মোহাম্মদ। ঔপনিবেশিক শাসন বেরিয়ে এসে ৮০’র দশকে তিনি মালয়েশিয়াকে অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে নিয়ে যান। বিশ্বব্যাপী তাই তিনি ‘আধুনিক মালয়েশিয়ার স্থপতি’ হিসেবেই সুপরিচিত।২০১৮ সালে মালয়েশিয়ার দুর্নীতিবাজ সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে সরাতে দীর্ঘ অবসর থেকে বেরিয়ে এসে আবারও নির্বাচনে দাঁড়ান মাহাথির। দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহীমের সাহায্যে পুনরায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।কিন্তু ৯৭ বছর বয়সে এসে নিজ দেশেই জীবনে প্রথমবারের মতো নির্বাচনে হারলেন বর্ষীয়ান এই নেতা। এর আগে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, নির্বাচনে হারলে রাজনীতি থেকে অবসরে যাবেন। ধারণা করা হচ্ছে এর মধ্যে দিয়ে তাঁর ৫৩ বছরের বর্ণিল রাজনৈতিক ক্যারিয়ারেরও সমাপ্তি হতে চলেছে। এই ক্রান্তিলগ্নে দেখে নেওয়া যাক দুর্দান্ত প্রতাপশালী মাহাথির মাহমুদের উত্থান ও পতনের গল্প। মাত্র ২১ বছর বয়সে রাজনীতির অঙ্গনে প্রবেশ করেন মাহাথির মোহাম্মদ। ১৯৪৬ সালে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে আন্দোলন যখন চরমে, তখন জাতীয়তাবাদী ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনে (ইউএমএনও)-তে যোগ দেন তিনি। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

যুদ্ধবিধ্বস্ত শহরে শিশুদের বিশ্বকাপ

বিশ্বকাপ জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। আর এই স্রোতের সঙ্গে তাল মিলিয়ে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় আয়োজন করা হয়েছে শিশুদের বিশ্বকাপ। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সুবিধাবঞ্চিত শিশুদের প্রফুল্ল করে তুলতেই এই ফুটবল টুর্নামেন্টের আয়োজন। গতকাল রোববার ডয়চে ভেলের এক প্রতিবেদনে শিশুদের বিশ্বকাপের এই খবর তুলে ধরা হয়। বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিবে ৩০০-এর বেশি শিশুর অংশগ্রহণে গত শনিবার তাদের নিজস্ব ফুটবল বিশ্বকাপ শুরু হয়। সংগঠকরা আশা করছেন, ১১ বছরের যুদ্ধে বিপর্যস্ত মানুষগুলো এই আয়োজনে কিছুটা হলেও ভালো সময় কাটাবেন।কাতারে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে মিল রেখে ৩২টি শিশুদের দল গঠন করা হয়েছে। ইদলিব এবং আশপাশের এলাকার বাস্তুচ্যুত শরণার্থী শিবিরের শিশুদের নিয়ে ২৫টি এবং বাকি সাতটি দল গঠন করা হয়েছে ওই অঞ্চলের শিল্পাঞ্চলে কাজ করা শিশুদের নিয়ে। সূত্র: দৈনিক বাংলা।

জলবায়ুতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তা দিতে চুক্তি
দীর্ঘ সময় কার্বন নিঃসরণকারী ধনী দেশগুলো দেবে এ অর্থ

শেষ হলো জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন বা কপ২৭। এটি ২৭তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন। ৬ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত মিসরের শার্ম এল শেখে এ সম্মেলন হয়। সম্মেলনে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোকে তহবিল সহায়তা দিতে ধনী দেশগুলো ‘লস অ্যান্ড ড্যামেজ’ তহবিল গঠনে সম্মত হয়েছে। যদিও তার বহু গরিমসির পর। তবে জলবায়ু সংকটের জন্য দায়ী গ্রিনহাউস গ্যাস নিঃসরণে লাগাম টানতে প্রচেষ্টা বৃদ্ধির বিষয়ে এ সম্মেলনে তেমন কোনো অগ্রগতি হয়নি।
রয়টার্স জানিয়েছে, ‘লস অ্যান্ড ড্যামেজ’ বলতে জলবায়ু পরিবর্তনের ফলে চরম আবহাওয়ায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো ঘটনাগুলোতে ইতোমধ্যে যে আর্থিক ক্ষতি হয়েছে সেটি বোঝায়। প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, ‘লস অ্যান্ড ড্যামেজ’ নামের তহবিল থেকে বিশ্বজুড়ে ঘূর্ণিঝড়, বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা করে টিকে থাকা দেশগুলো সহায়তা পাবে। মূলত দীর্ঘ সময় ধরে কার্বন নিঃসরণকারী ধনী দেশগুলো এ তহবিলে অর্থ দেবে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষয়ক্ষতির জন্য ধনী দেশগুলোর কাছ থেকে অর্থ আদায়ে তিন দশক ধরে দাবি জানিয়ে আসছে দরিদ্র দেশগুলো। অবশেষে গতকাল আলোচনা শেষে তহবিল গঠনে একমত হয় দেশগুলো। সূত্র: বিডি প্রতিদিন।

গরীব দেশগুলোর জন্য বিশেষ তহবিল, সমঝোতা হয়নি অনেক কিছুতে

মিশরে কপ-২৭ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে একটি তহবিল গঠন করার বিষয়ে একটি চুক্তিতে সম্মত হয়েছে বিশ্বের দেশগুলো। কিন্তু জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্বন নিঃসরণ কমানো এবং বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখতে একটি আন্তর্জাতিক চুক্তির ব্যাপারে কোন সমঝোতা হয়নি।ফলে তহবিল গঠনে খুশী হলেও জলবায়ু মোকাবিলায় কোন চুক্তি না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ঝুঁকিতে থাকা দেশ এবং পরিবেশ কর্মীরা। ক্ষতির শিকার দেশগুলোর জন্য তহবিল গঠনের সিদ্ধান্তমিশরের শারম-আল-শেখে রাতভর ব্যাপক আলোচনার পর ভোরের দিকে কপ-২৭ সম্মেলনের প্রেসিডেন্ট শামেহ শুউক্রি সম্মেলনের চূড়ান্ত এজেন্ডা উপস্থাপন করেন, কোন আপত্তি ছাড়াই সেটি মেনে নেন আলোচকরা। সূত্র: বিবিসি বাংলা ।

বিহারে পূণ্যার্থীদের ভিড়ে ট্রাক, নিহত ১২

ভারতের বিহারে মহাসড়কের ধারে জড়ো হওয়া পূণ্যার্থীদের জটলায় দ্রুত গতির ট্রাক ঢুকে পড়ে কেড়ে নিয়েছে ১২ জনের প্রাণ।
রোববার রাত ৯টার দিকে বিহারের বৈশালী জেলায় মহানর-হাজীপুর হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। এনডিটিভি জানিয়েছে, ‘ভূমিয়া বাবা’র পূজা উপলক্ষে রাস্তার পাশের একটি অশ্বত্থ গাছ ঘিরে জমায়েত হয়েছিলেন স্থানীয় পূণ্যার্থীরা। সে সময় পাশের রাস্তা দিয়ে দ্রুত গতিতে ছুটে আসা এক ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে পূণ্যার্থীদের ভিড়ের মধ্যে উঠে পড়ে।নীয় বিধায়ক মুকেশ রৌশন জানান, দুর্ঘটনায় ঘটনাস্থলেই নয়জনের মৃত্যু হয়। আহতদের হাজীপুর সদর হাসপাতালে নেওয়ার পর সেখানে মারা যান আরও তিনজন। সূত্র: বিডি নিউজ

বিশ্বে করোনায় আরও ৩৭৪ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪ হাজার ৮৯১ জন।এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া।সোমবার (২১ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রন্ত হয়েছেন ৬৪ কোটি ৩০ লাখ ৭৮ হাজার ৯৫৪ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৬ লাখ ২৬ হাজার ২৩ জনের। সূত্র: চ্যানেল আই অনলাইন।