সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২২

ছবি: আনকারা

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ম্যালাঙ্গোর কাছে ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। এরপরই উপকূলজুড়ে একটি সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতি এবং হতাহতের বিয়য়ে এখনও জানা যায়নি।

মঙ্গলবার (২২ নভেম্বর) স্থানীয় সময় দুপুর ১টার পরপরই ম্যালাঙ্গোর ১৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে।

বিবিসির-খবরে বলা হয়, স্থানীয়দের উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দেয় প্রধানমন্ত্রীর দপ্তর। পরে দেশটির আবহাওয়া বিভাগ সুনামি সতর্কতা তুলে নেয়।

রাজধানী হোনিয়ারার বাসিন্দারা জানিয়েছেন, প্রায় ২০ সেকেন্ড ধরে কম্পন স্থায়ী হয়। এদিকে, ভুমিকম্পের ফলে শহরের কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে বহু লোক নিহত ও কয়েকশত আহত হওয়ার পর সলোমন দ্বীপপুঞ্জে আরও শক্তিশালী দুটি ভূমিকম্প হলো।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়া ও সলোমন দ্বীপপুঞ্জ, উভয়েই ভূমিকম্প প্রবণ ‘প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলার’ (প্যাসিফিক রিং অব ফায়ার) ওপর অবস্থিত। ভূত্বকের কয়েকটি পৃথক টেকটোনিক প্লেট এ অঞ্চলটিতে এসে মিলিত হওয়ায় এখানে ঘন ঘন ভূমিকম্প ও অগ্ন্যুৎপাতের মতো ঘটনা ঘটে থাকে।

Nagad