বিশ্বকাপে যে রেকর্ডের সামনে মেসি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২২

ছবি- সংগৃহীত

২০০৬ সালে ১৯ বছর বয়সে বিশ্বকাপের মঞ্চে অভিষেক হয়েছিল আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। সেই থেকে এখন পর্যন্ত চার বার বিশ্ব মঞ্চে শিরোপার জন্য মাঠে নেমেছেন সাতবারের ব্যালন ডি’অরজয়ী মেসি। গত ১৬ বছরের মধ্যে আর্জেন্টাইন এই ফুটবলারের সেরা সাফল্য ২০১৪ সালে রানার্স আপ হওয়া।

আর্জেন্টিনার হয়ে মেসির সমান চারটি ফুটবল বিশ্বকাপ খেলেছেন আরও দুই ফুটবলার। তাদের মধ্যে কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাও রয়েছেন। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬, ১৯৯০ এবং ১৯৯৪ সালে লে আলবিসেলেস্তের হয়ে মাঠে নেমেছে।

এছাড়া হাভিয়ের ম্যাসচারেনোও খেলেছেন চারটি বিশ্বকাপের আসর। তিনি মেসির মতো ২০০৬ সাল থেকে ২০১৮ পর্যন্ত সব আসর খেলেছেন। তবে এদের মধ্যে মেসি এগিয়ে যাচ্ছেন এবারের আসরে।

লিওনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে অনন্য এক অর্জন করতে যাচ্ছেন। কাতারে এবারের বিশ্বকাপে মাঠে নামলে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ৫টি ফুটবল বিশ্বকাপ খেলা একমাত্র ফুটবলার হবেন লিওনেল মেসি।

অনন্য অর্জনের এই বিশ্বকাপে মেসি আরও কিছু রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন। এর মধ্যে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ ম্যাচ খেলা এবং সর্বোচ্চ গোলের রেকর্ডও দখল করার সুযোগ থাকবে মেসির সামনে।

আর্জেন্টাইনের জার্সিতে এখন পর্যন্ত ১৯ ম্যাচ খেলেছেন মেসি। আর মাত্র তিন ম্যাচ খেললে বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টাইনের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার হবেন তিনি। এই তালিকায় সবার শীর্ষে আছেন ম্যারাডোনা। আকাশী-নীল জার্সিতে সর্বোচ্চ ২১টি ম্যাচ খেলেছেন তিনি।

Nagad

এছাড়াও বিশ্বকাপে মেসির গোল এখন পর্যন্ত ছয়টি। আর পাঁচটি গোল করতে পারলে বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টিনার হয়ে মেসির সর্বোচ্চ ১১ গোল হয়ে যাবে। এই তালিকায় এখন পর্যন্ত সর্বোচ্চ ১০ গোল নিয়ে শীর্ষে আছেন গ্যাব্রিয়েল বাতিস্তা।

মঙ্গলবার (২২ নভেম্বর) সৌদি আরবের বিরুদ্ধে প্রথম ম্যাচে নামার আগে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি বলেন, “বিশ্বকাপের প্রথম ম্যাচ বলে কথা। একটু চাপ তো সবার মধ্যেই রয়েছে। কারণ সৌদি আরব ভালো দল। ওরা লড়াই করবে। তাই আমাদের ফোকাসড থাকা জরুরি। প্রথম ম্যাচে ভালোভাবে শুরু করতে আমরা আশাবাদী।” মেসি আরও বলেন, “এটাই হয়ত আমার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। আমরা সবাই যা চাই সেটা অর্জনের শেষ সুযোগ।”

সাতবারের ব্যালন ডি’অরজয়ী বলেন, “আসলে এটা দেখে সত্যিই ভালো লাগে যে এত বিপুল সংখ্যক ফুটবলপ্রেমী আমাদের সমর্থন করেন, অনেকে আমাদের জয় দেখতে চান। আমার ক্যারিয়ার জুড়ে যে ভালোবাসা পেয়েছি তার জন্য আমি কৃতজ্ঞ। যেখানেই যাই সেখানেই মানুষ ভালোবাসা উজাড় করে দিয়ে থাকেন। এটা আমি অনুভব করি।”

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: মার্টিনেজ (গোলরক্ষক), তাগলিয়াফিকো, ওতামেন্দি, রোমেরো, মলিনা, ম্যাক আলিস্তার, পারেদেস, দি পল, দি মারিয়া, লাউতারো, মেসি।

সৌদি আরবের সম্ভাব্য একাদশ: আল ওয়াইস (গোলরক্ষক), আল শাহারানি, মাদু, আল আমারি, আল ঘানাম, আল নাজাই, আল মালিকি, আল দাওসারি, আল ফারাজ, আল মৌলাদ, আল শেহরি।

সারাদিন/২২ নভেম্বর/এমবি