বেতন না নেওয়ার ঘোষণা মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২২

প্রধানমন্ত্রী হিসেবে কোনও বেতন না নেওয়ার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। শুধু তাই নয়, মন্ত্রীদেরও কম বেতন দেওয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার (২৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন আনোয়ার ইব্রাহিম। মালয়েশিয়ার সংবাদমাধ্যম ‘দ্য স্টার মালয়েশিয়া’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

এরআগে গত বৃহস্পতিবার বিকেলে মালয়েশিয়ার ১০তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ার ইব্রাহিম। এরপরই স্থানীয় সময় শুক্রবার (২৫ নভেম্বর) প্রথম অফিস করেছেন। এদিন তিনি এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

এতে তিনি মন্ত্রীদের কম বেতন দেওয়ার পাশাপাশি ছোট আকারের মন্ত্রিসভা গঠন করা হবে বলে জানিয়েছেন। অন্যদিকে, প্রধানমন্ত্রী হিসেবে কোনও বেতন না নেওয়া বিষয়ে নিজের অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেছেন তিনি।

আনোয়ার ইব্রাহিম

নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেন, মন্ত্রীদের আগের চেয়ে কম বেতন দেওয়া ও ছোট মন্ত্রিসভা গঠনের বিষয়ে আলোচনা চলছে। তিনি আরও বলেন, তার মূল অগ্রাধিকার হচ্ছে, মানুষের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় কমানো।

প্রধানমন্ত্রী বলেন, “ইতিবাচক কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। যেমন এই মুহূর্তে রিংগিত (মালয়েশীয় মুদ্রা) ও পুঁজিবাজার শক্তিশালী হচ্ছে। এটি সরকারের প্রতি আস্থার প্রকাশ। কিন্তু এখন জীবনযাত্রার ব্যয় ও জনগণের বোঝা বাড়িয়ে দেওয়া দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতির বিষয়ে নজর দেওয়া উচিত বলে আমি মনে করছি।”

Nagad

উল্লেখ্য, গত শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচন প্রচণ্ড প্রতিদ্বন্দ্বিতা ও অংশগ্রহণমূলক হলেও কোনও দল বা জোটই সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

আনোয়ার ইব্রাহিমের সরকারবিরোধী জোট পাকাতান হারাপান (পিএইচ) ২২২ আসনের পার্লামেন্টে সবচেয়ে বেশি ৮২ আসন পেয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) জোট পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ আসন এবং ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের (বিএন) প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব পেয়েছেন ৩০ আসন।

সারাদিন/২৬ নভেম্বর/এমবি