সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৩১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০২২

ব্রাজিলিয়ান এই সুপারস্টার নেইমারকে ছাড়াই খেলতে নেমেছেন ব্রাজিলের ভিনিসিয়ুস-রিচার্লিসনরা। তারা ইউরোপের শক্তিশালী দল সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে নিয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। টানা দুই ম্যাচ জিতে ব্রাজিলের পয়েন্ট ৬। সুইজারল্যান্ড এক ম্যাচ জিতে পয়েন্ট ৩।

সোমবার (২৮ নভেম্বর) শুরু হওয়া এই ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যাওয়া ব্রাজিল চমক দেখিয়েছে দ্বিতীয়ার্ধে। শেষমুহূর্তে জয়সূচক সেই গোলটি আসে কাসেমিরোর পা থেকে।

ম্যাচের শুরু থেকেই সুইজারল্যান্ডকে চেপে ধরে ব্রাজিল। একের পর এক আক্রমণে দলটির রক্ষণের পরীক্ষা নেই সেলেসাওরা। তবে রক্ষণে দেয়াল তুলে রাখা সুইসরা বক্সেই বল নিতে দিচ্ছিল না ভিনিসিয়ুস-রিচার্লিসনদের। দ্বাদশ মিনিটে সুন্দর সুযোগ পায় তারা। পাকুয়েতা থেকে পাওয়া পাস নিয়ন্ত্রণে নিয়ে ভিনিসিয়ুসকে বাড়ান রিচার্লিসন। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডের শট ঠেকিয়ে দেন প্রতিপক্ষ ডিফেন্ডার।

তবে ম্যাচের ৮৩ মিনিটে দলের ত্রাতা হয়ে এলেন কাসেমিরো। সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকার গোলেই এগিয়ে যায় তারা। যার সুবাদে ব্রাজিল সমর্থকদের বাঁধভাঙ্গা উল্লাস নামে গোটা স্টেডিয়ামে।

এদিকে গোড়ালির ইনজুরিতে পড়ে মাঠের বাইরে রয়েছেন দলের সেরা তারকা নেইমার। মাঠে নামতে না পারলেও ম্যাচ জয়ের পর দলের সতীর্থকে অভিনন্দন জানাতে ভুল করেননি তিনি।

ম্যাচশেষে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সতীর্থ কাসেমিরোকে নিয়ে পোস্ট দেন নেইমার। যেখানে লিখেছেন, ‘দীর্ঘ সময় ধরেই কাসেমিরো নিজেকে বিশ্বের সেরা মিডফিল্ডার হিসেবে নিজেকে প্রমান করে আসছে।’

Nagad

আগামী ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে সেলেসাওরা। সেদিন বাংলাদেশ সময় দিবাগত রাত ১ টায় শুরু হবে ম্যাচটি।