চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২২

ছবি- সংগৃহীত

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই। স্থানীয় সময় বুধবার (৩০ নভেম্বর) দুপুর ১২টা ১৩ মিনিটে চীনের সাংহাই শহরে ৯৬ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জিয়াং জেমিন দীর্ঘদিন ধরে প্রাণঘাতী লিউকেমিয়াসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘সিনহুয়া’ এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

সিনহুয়া বলেছে, স্থানীয় সময় বুধবার বেলা ১২টা ১৩ মিনিটে মারা গেছেন জিয়াং। দীর্ঘদিন ধরে প্রাণঘাতী লিউকেমিয়াসহ একাধিক জটিল রোগে ভোগার পর সাংহাই শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

আরও বলা হয়েছে, জিয়াং জেমিনের মৃত্যুতে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান অফিস, সরকারি বিভিন্ন ভবন ও বিশ্বজুড়ে চীনা দূতাবাস ও কনস্যুলেটে চীনের পতাকা অর্ধনমিত রাখা হবে।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি বলছে, জিয়াংয়ের অন্ত্যেষ্টিক্রিয়া ব্যবস্থাপনা কমিটির এই আদেশ বুধবার থেকে তার অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ পর্যন্ত প্রযোজ্য হবে। তবে দেশটির সাবেক এই নেতার অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ এখনও ঘোষণা দেওয়া হয়নি।

Nagad

উল্লেখ্য, ১৯৮৯ সালে তিয়ানআনমেন ট্রাজেডির পর একপ্রকার অপ্রত্যাশিতভাবেই চীনের ক্ষমতায় আসেন জিয়াং জেমিন। ১৩ বছর পর ২০০২ সালে সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওয়ের হাতে ক্ষমতা হস্তান্তর করেন তিনি।

প্রেসিডেন্ট হিসেবে জিয়াংয়ের সবচেয়ে আলোচিত কাজ হলো- চীনকে বৈশ্বিক কূটনৈতিক বিচ্ছিন্নতা থেকে বের করে নিয়ে আসা। এমনকি যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক মেরামতেও আগ্রহ দেখান তিনি।

সারাদিন/৩০ নভেম্বর/এমবি