জাপার সাবেক এমপি মানিকসহ ছয়জনের রায় যেকোনো দিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২২

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় পার্টির সাবেক এমপি মো: আনিছুর রহমান মানিকসহ ছয়জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল (সোমবার) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। তার সাথে ছিলেন ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে, আসামি পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট গাজী এমএইচ তামিম।

ব্যারিস্টার তাপস কান্তি বল গণমাধ্যমকে জানান, এই মামলায় মোট ৯ জন আসামি ছিলেন। তাদের মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন দুইজন। কারাগারে থাকা দুইজন ও পলাতক একজনসহ মোট তিনজন মারা গেছেন। আর বাকি ছয়জন আসামির সবাই পলাতক।

মামলার বিবরণ থেকে জানা গেছে, মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহের ত্রিশালের জাতীয় পার্টির সাবেক এমপি আনিছুর রহমান মানিকসহ ৯ জনের বিরুদ্ধে তদন্ত শেষে প্রতিবেদন প্রস্তুত করেছিল ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগে রয়েছে।

Nagad

মামলায় প্রধান আসামি মো: আনিছুর রহমান ছাড়াও অন্যান্যরা হলেন- মো: মোখলেছুর রহমান মুকুল (৬৫), মো: সাইদুর রহমান রতন (৫৬), সামসুল হক বাচ্চু (৭০), শামছুল হক ফকির (৭৫), নুরুল হক ফকির (৭০), সুলতান ফকির ওরফে সুলতান মাহমুদ (৫৮), এবিএম মুফাজ্জলহুসাইন (৭০) ও নকিব হোসেন আদিল সরকার (৬৫)। এর মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা দুইজন ও পলাতক একজন মারা গেছেন। এখন মামলার বাকি সব আসামিই পলাতক রয়েছেন।

সারাদিন/০৬ ডিসেম্বর/এমবি