ইন্দোনেশিয়ায় বিয়ের আগে যৌন সম্পর্ক নিষিদ্ধ, আইন পাস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২২

ছবি- সংগৃহীত

বিয়ের আগে কিংবা বিবাহবহির্ভূত যৌন সম্পর্কে নিষিদ্ধ করে ফৌজদারি আইন পাস করেছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিবাহবহির্ভূত সম্পর্ককে অপরাধ হিসেবে গণ্য করে এই আইন পাস করা হয়েছে। এই পদক্ষেপকে পরিবর্তনের একটি অংশ হিসেবে দেখছেন দেশটির আইনপ্রণেতারা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, সিএনএন এই খরব জানিয়েছে।

নতুন আইনটি ইন্দোনেশিয়ার পর্যটন কেন্দ্র বালিতে যাওয়া বিদেশি পর্যটকদের বেলায়ও প্রযোজ্য হবে। আইনটিতে অবিবাহিত যৌন মিলনের জন্য এক বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া তাদের একসাথে বসবাস করা নিষিদ্ধ করা হয়ে। অবিবাহিত নর-নারী একসাথে বসবাস করলে ছয় মাস পর্যন্ত জেল হতে পারে।

আইনটি তৈরির সাথে সংশ্লিষ্ট আইনপ্রণেতা বামবাং উরুয়ান্তো জানান, নতুন এই আইন ইন্দোনেশিয়ার নাগরিক ছাড়াও ইন্দোনেশিয়ায় যাওয়া বিদেশিদের জন্যও প্রযোজ্য হবে।

কারও স্বামী-স্ত্রী যদি অন্য কোনো নারী-পুরুষের সাথে যৌন সম্পর্কে জড়ান, তাহলে ভুক্তভোগী ব্যক্তিও পুলিশের কাছে অভিযোগ দিতে পারবেন। অন্যদিকে, অবিবাহিতদের ক্ষেত্রে প্রধান সাক্ষী হিসেবে অভিযোগ দিতে পারবেন তাদের মা-বাবা।

ভোটের আগে পার্লামেন্টে আইন ও মানবাধিকার বিষয়ক মন্ত্রী ইয়াসোনা লাওলি বলেছেন, “আমরা বিতর্কিত গুরুত্বপূর্ণ বিষয় এবং বিভিন্ন মতামত সমাধানের জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। যাইহোক, আমাদের দণ্ডবিধি সংশোধনের বিষয়ে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার এবং আমাদের উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ঔপনিবেশিক ফৌজদারি বিধি ত্যাগ করার সময় এসেছে।”

Nagad

সারাদিন/০৬ ডিসেম্বর/এমবি