‘নারীর প্রতি সহিংসতা বন্ধে প্রয়োজন রাজনৈতিক দলের শক্তিশালী ভূমিকা’

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২২

সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’ এই প্রতিপাদ্য নিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নাগরিক সমাজ, প্রশাসন ও নীতি-নির্ধারকদের মধ্যে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। যেখানে আলোচকরা বলেন, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে প্রয়োজন রাজনৈতিক দলের শক্তিশালী ভূমিকা। সহিংসতা, নির্যাতন, ধর্ষণ বৃদ্ধির পেছনে রয়েছে সামাজিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক কারণ। এজন্য পরিবার এবং শিক্ষা প্রক্রিয়ার শুরু থেকে ছেলে মেয়েদের সামাজিক ও নৈতিক শিক্ষা দিতে হবে। সহ-শিক্ষা, খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চার পরিবেশ সৃষ্টির পাশাপাশি নারীদের এগিয়ে যাওয়ার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।

শুক্রবার (৯ ডিসেম্বর) চট্টগ্রাম নগরের এক অভিজাত হোটেলে ডিইসি ফাউন্ডেশন আয়োজনে ‘এডভান্সিং ইয়ুথ এক্টিভিজম টু এড্রেসঃ জেন্ডার বেইসড ভায়োলেন্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। যৌথভাবে এতে সহায়তা করে জাতীয় মানবাধিকার কমিশন, ইউএনডিপি, সিআরআই এবং ইয়ং বাংলা, ডি ইন্জিনিয়ার্স ক্লাব।

নারীর বিরুদ্ধে সংগঠিত সকল প্রকার বৈষম্য, নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে জনমত গড়ে তোলার লক্ষে নারী অধিকার জোট, এনআরডিএস এবং অন্যান্য বেসরকারি উন্নয়ন সংগঠন ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিরোধ পক্ষ পালন করছে।

কর্মশালার শুরুতেই ডিইসি ফাউন্ডেশনের এর নির্বাহী পরিচালক সোমেন কানুনগোর সঞ্চালনায় নারীর নিরাপদ যাত্রা নিশ্চিতে ‘উইমেন সেইফটি ইন পাবলিক প্লেস’ ক্যাম্পেইনের ভূমিকা তুলে ধরেন।

আলোচকগণ, নারীর নিরাপদ চলাচলের জন্য নারীবান্ধব গণপরিবহনের দাবি জানান এবং আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্যাতন প্রতিরোধে সকলকে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

ডিইসি ফাউন্ডেশনের নিবার্হী পরিচালক সোমেন কানুনগো বলেন, ‘আমরা যখন আশেপাশে কোনো সমস্যা দেখি, সমস্যা নিয়ে কথা বলি, তা উত্তরণের জন্য কথা বলি। তবে আমাদের মূল উদ্দেশ্য আমাদের সমস্যা সমাধানের পথ খুঁজে বের করতে হবে। অনলাইনে ও আজকাল আমরা নারীদের বিভিন্ন হুমকির খবর দেখতে পাই। যা নিয়ে রুখে দাঁড়ানোর এখনই সময়।’

Nagad

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম ফিল্ড হসপিটাল এর ফাউন্ডার ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ফারিহা জেসমিন, চট্টগ্রাম ওমেন চেম্বার অব কর্মাস এর ডিরেক্টর শাহেলা আবেদীন, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক শ্রমিতির সেক্রেটারী মো. শাহজাহান, চট্টগ্রাম সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট এর দোকান কর্মচারীর যুগ্ম আহ্বায়ক মো. হেলাল উদ্দিন সহ প্রমুখ।

সারাদিন. ৯ ডিসেম্বর