যে কারণে নেইমারকে পেনাল্টি করতে দেয়নি তিতে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও ক্রোয়েশিয়া। উত্তেজনাপূর্ণ ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষে ১-১ গোলের সমতা শেষ হয়। পরে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে পরাজিত করে সেমিফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া।

শুক্রবার (১০ ডিসেম্বর) কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে নির্ধারিত সময়ে দুই দলের কেউই গোলের দেখা না পেলে অতিরিক্ত সময়ে নেইমারের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় ব্রাজিল।

তবে ক্রোয়েট ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিকের দুর্দান্ত গোলে ১-১ সমতায় ফেরে ক্রোয়েশিয়া। এরপর টাইব্রেকারে গড়ায় ম্যাচ। কিন্তু সেলেসাওদের পোস্টার বয় নেইমার জুনিয়র টাইব্রেকারে শট নেননি।

এতে করে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের মতো একটি চাপের ম্যাচে প্রথম কিকটি নেওয়ার দায়িত্ব কেন ২১ বছর বয়সী রদ্রিগোকে দিলেন? কেন নেইমার প্রথম চারজনের মধ্যে শট নিলেন না?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন ব্রাজিলিয়ান কোচ তিতে। তার দাবি, পঞ্চম শটটি অনেক গুরুত্বপূর্ণ ও চাপ থাকে। তাই পঞ্চম শটের জন্যই নেইমারকে রেখেছিলেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ তিতে বলেন, “পঞ্চম শটটি বেশি গুরুত্বপূর্ণ ও অনেক চাপ থাকে। নেইমার সেই চাপ নিতে পারবে। এজন্য তাকে পঞ্চম শটের জন্য রাখা হয়েছিল।” এক প্রশ্নে কোচ আরও বলেন, আমি পরিস্থিতি মূল্যায়ন করার অবস্থায় নেই। আপনারা খেলা দেখেছেন, বিচার করতে পারেন।

Nagad

উল্লেখ্য, ২০০৬ বিশ্বকাপ থেকে টানা পঞ্চমবার নকআউটে এসে ছিটকে যাচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

সারাদিন/১০ ডিসেম্বর/এমবি