পশ্চিমবঙ্গেও ‘ডিসেম্বর ধামাকা’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২২

মমতা ব্যানার্জী ও শুভেন্দু অধিকারী, ছবি- সংগৃহীত

২০২৩ সালে ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন। তার আগে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ডিসেম্বরের সময়সীমা বেঁধে দিয়েছেন ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে। চলতি মাসে বড় কিছু ঘটার ইঙ্গিত দিয়েছেন তিনি।

কিন্তু কী হতে চলেছে ডিসেম্বরে, তা খোলাসা করেননি এই বিজেপি নেতা। গণমাধ্যমের প্রশ্নের উত্তরে শুভেন্দুর ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেন, “১৩, ১৪ ও ২১ ডিসেম্বর- এই তিন দিন খুব গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেন, “অপেক্ষা করুন দেখার জন্য।”

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যজুড়ে বোমা, গুলি, সন্ত্রাস, সহিংসতা, মৃত্যুর ঘটনা ও দলীয় কোন্দল বাড়ছে। উঠেছে একাধিক দুর্নীতির অভিযোগও। দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে কারাবন্দি রয়েছেন রাজ্যের সাবেক মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডলসহ আরও কয়েকজন নেতা-কর্মী। স্বভাবতই এতে অস্বস্তিতে পড়েছে তৃণমূল কংগ্রেস।

গত ০৩ ডিসেম্বর তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংসদীয় কেন্দ্র ডায়মন্ড হারবারে অনুষ্ঠিত এক সভায় বিরোধী নেতা শুভেন্দু অধিকারী বলেন, “চলতি মাসেই আবার আসবো আপনাদের এখানে। এক গাড়ি লাড্ডু নিয়ে আসবো। কারণ বলছি না। কিন্তু এই মাসের শেষেই আসবো। বিজয় দিবস পালন করবো। আপনারা সবাই তৈরি থাকুন।”

শুভেন্দুর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন অভিষেক। তিনি বলেন, “এই যে ডিসেম্বর ধামাকা, ওরা বলছে সরকার পড়ে যাবে। আপনি কি জানেন, আমি যদি দরজা খুলে দেই তাহলে বাংলায় বিজেপি বলে কোনো দল থাকবে না।”

দিলীপ ঘোষের মুখেও শোনা গেছে ডিসেম্বরের কথা। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি বলেছেন, “ভোট এখন নেই, কিন্তু ডিসেম্বরের পরে হতে পারে।”

Nagad

কয়েকদিন আগে পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “সময় আসুক, ডিসেম্বরে বুঝতে পারবেন। যত শীত পড়বে, সরকার তত কাঁপবে।”

এই ডিসেম্বর ধামাকা নিয়ে গত মাসে একটি সভা থেকে সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কাপ্রকাশ করেছিলেন তৃণমূল সুপ্রিমো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ওই সভায় উপস্থিত রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকে উদ্দেশ্য করে মমতা বলেছিলেন, “কমিউনাল পকেটগুলো এখন থেকে দেখে রাখুন। কেউ কেউ পরিকল্পনা করছে ডিসেম্বর ধামাকা অর্থাৎ সাম্প্রদায়িক যুদ্ধ লাগাতে পারে।”

সারাদিন/১০ ডিসেম্বর/এমবি