রানের পাহাড় টপকাতে ব্যাট করছে বাংলাদেশ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২২

ছবি- সংগৃহীত

দীর্ঘ সাত বছর পর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। টাইগারদের সামনে এখন ভারতকে হোয়াটওয়াশ করার সুযোগ। সেই মিশনে চট্টগ্রামে ভারতের বিপক্ষে মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে নেমে তিন সেঞ্চুরিতে পাহাড়সম রান তুলেছে ভারত। ঈশান কিষাণের ডাবল সেঞ্চুরি এবং বিরাট কোহলির সেঞ্চুরিতে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৪০৯ রান তুলেছে ভারত।

বাংলাদেশের বিপক্ষে যেটি তাদের রেকর্ড দলীয় সংগ্রহ। এমনকি টাইগারদের বিপক্ষে যে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডও এখন এটি। এর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে ভারতের সবচেয়ে বড় দলীয় সংগ্রহটি ছিল ৪ উইকেটে ৩৭০ রানের। ২০২১ সালে মিরপুরে এই রেকর্ড গড়েছিল ভারত।

৪১০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের সংগ্রহ ১১ ওভারে ২ উইকেট হারিয়ে ৭০ রান।

৮ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ৪৮। ক্রিজে সাকিব আল হাসানের সাথে আছেন মুশফিকুর রহিম। ২৬ বলে ব্যক্তিগত ২৯ রান করে ফিরে যান ওপেনার লিটন কুমার দাস। এনামুল হক বিজয় ফিরেছেন ৮ রানে।

এরআগে আগে ব্যাট করতে নেমে দলীয় ১৫ রানে প্রথম উইকেট হারিয়েছিল ভারত। এরপরেই ঘুরে দাঁড়ান বিরাট ও ঈশান। দুজনে গড়েন ১৯০ বলে ২৯০ রানের জুটি। তাতে ভর করে শেষ পর্যন্ত ৪০৯ রান তুলেছে লোকেশ রাহুলের দল।

Nagad

ঈশান ১৩১ বলে ২১০ রান করেন। ২৪টি চার এবং ১০ ছক্কায় তার স্ট্রাইক রেট ছিল ১৬০ এর ওপরে। সাথে বিরাট কোহলিও কম করেননি। ৯১ বলে ১১ বাউন্ডারি এবং ২ ছক্কায় ১১৩ রান করেন বিরাট।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুইটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও সাকিব আল হাসান। একটি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।

ভারত: ৫০ ওভারে ৪০৯/৮।
(ধাওয়ান ৩, ইশান ২১০, কোহলি ১১৩, শ্রেয়াস ৩, রাহুল ৮, ওয়াশিংটন ৩৭, আকসার ২০, শার্দুল ৩, কুলদিপ ৩*, সিরাজ ০*; মুস্তাফিজ ১০-০-৬৬-১, তাসিকন ৯-১-৮৯-২, মিরাজ ১০-১-৮৯-১, ইবাদত ৯-০-৮০-২, সাকিব ১০-০-৬৮-২, আফিফ ১-০-১৪-০, মাহমুদউল্লাহ ১-০-১১-০)।

সারাদিন/১০ ডিসেম্বর/এমবি