রাতে মুখোমুখি ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা, মেসির সামনে যেসব রেকর্ড

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের চূড়ান্ত সময় ঘনিয়ে এসেছে। ইতিমধ্যেই নিশ্চিতও হয়ে গেছে সেমিফাইনালে খেলবে যে চার দল। এখন শুধু অপেক্ষা সেমিফাইনালের বাধা পেরিয়ে ফাইনাল যুদ্ধের। লাতিন আমেরিকান পরাশক্তি আর্জেন্টিনা, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স, আফ্রিকান দেশ মরক্কো এবং বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়া শেষ চার নিশ্চিত করেছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছেন লিওনেল মেসির আর্জেন্টিনা। রাত ১টায় মঞ্চস্থ হবে কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল।

তিন বিশ্বকাপে দ্বিতীয়বার ফাইনালে ওঠার সুযোগ আর্জেন্টিনার। এই ম্যাচে সবার চোখ থাকবে লিওনেল মেসির দিকে। আর্জেন্টিনার ৯ গোলে ৬টিতে অবদান অধিনায়কের। দারুণ ফর্মে থাকা ৩৫ বছর বয়সী ফরোয়ার্ডকে এই ম্যাচে চারটি রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে।

আর্জেন্টাইন সুপারস্টার মেসি তিনটি বিশ্বকাপ ম্যাচে একই সাথে গোল করেছেন ও করিয়েছেন। কাতারে নেদারল্যান্ডস ও মেক্সিকোর বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি।

এর আগে ২০০৬ সালে সার্বিয়া-মন্টেনিগ্রোর বিপক্ষে ৬-০ গোলের জয়ে গোল ও অ্যাসিস্ট করেন মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল ও অ্যাসিস্ট করলে এই ফরোয়ার্ড প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ইতিহাসে চারটি ভিন্ন ম্যাচে এই কীর্তি গড়বেন।

নেদারল্যান্ডসের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে মেসি বিশ্বকাপে আর্জেন্টিনার যৌথ শীর্ষ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে নাম লেখেন। বিশ্বমঞ্চে এখন দুই জনেরই গোল ১০টি। আর একটি গোল করলেই আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার আসনে বসবেন লিওনেল মেসি।

Nagad

বাতিস্তুতার বিশ্বকাপ রেকর্ড ছোঁয়ার আগে মেসি ছাড়িয়ে যান আর্জেন্টিনা আইকন ডিয়েগো ম্যারাডোনাকে, যিনি আন্তর্জাতিক শীর্ষ প্রতিযোগিতায় ২১ ম্যাচ খেলে ৮ গোল এবং ৮ অ্যাসিস্ট করেছেন। বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ অ্যাসিস্ট করা আর্জেন্টাইন ফুটবলার ম্যারাডোনা। কিন্তু মঙ্গলবার (১৩ ডিসেম্বর) অন্তত এক গোল সতীর্থকে দিয়ে করালে আর্জেন্টিনা বিশ্বজয়ী অধিনায়ককে ছোঁবেন মেসি।

এরই মধ্যে বিশ্বকাপে অ্যাসিস্টের দুইটি রেকর্ড ভেঙেছেন মেসি। মেক্সিকোর বিপক্ষে এনজো ফার্নান্দেজকে গোল বানিয়ে দেন তিনি, তাতে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ইতিহাসে পাঁচটি আসরে অন্তত একটি অ্যাসিস্টের রেকর্ড গড়েন মেসি।

এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে মলিনাকে দিয়ে গোল করিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট রাউন্ডে পাঁচটি অ্যাসিস্টের মালিক হন মেসি, ছাড়িয়ে যান ব্রাজিল আইকন পেলেকে (৫)।

চতুর্থ আরেকটি রেকর্ড ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসি গড়তে পারেন। পাঁচটি বিশ্বকাপে ২৪টি ম্যাচ খেলেছেন তিনি। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) মাঠে নামলেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে সাবেক জার্মান মিডফিল্ডার লোথার ম্যাথাউসের পাশে বসবেন মেসি। আর যদি ফাইনালে ওঠেন, তাহলে এই রেকর্ড একার করে নিবেন ২০০৬ সালে প্রথম বিশ্বকাপ খেলা এই ফরোয়ার্ড।

এবার আসুন জেনে নেই, ফিফা বিশ্বকাপের সেমিফাইনালে কে কার প্রতিপক্ষ, আর কবে হবে সেই প্রত্যাশিত ম্যাচ দুটি।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে পা রেখেছে ক্রোয়েশিয়া। তারা ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়েছে। আর আরেক দল নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে মেসির আর্জেন্টিনা। বাংলাদেশ সময় বুধবার (১৪ ডিসেম্বর) এই দুই দল কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে লড়বে।

এদিকে, বিশ্বকে চমকে দিয়ে প্রথম আফ্রিকান দেশ হিসেবে ফিফা বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট নিয়েছে মরক্কো। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে তারা ১-০ গোলে হারিয়ে এই টিকিট জয় করেছে তারা। আরেক দল ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার সেমিফাইনালের টিকিট পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। আগামী বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স।

বাংলাদেশ সময় দুই সেমিফাইনালই হবে রাত ১টায়।

সেমিফাইনালের সময়সূচি:
১৪ ডিসেম্বর (বুধবার) আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া; রাত ১টায়। ১৫ ডিসেম্বর (বৃহস্পতিবার) ফ্রান্স বনাম মরক্কো; রাত ১টায়।

সারাদিন/১৩ ডিসেম্বর/এমবি