লড়াইয়ে প্রস্তুত দুই ফাইনালিস্ট, পরিসংখ্যানে এগিয়ে কে?

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের চূড়ান্ত সময় ঘনিয়ে এসেছে। ইতিমধ্যেই বিশ্বকাপের দুই ফাইনালিস্টও চূড়ান্ত হয়ে গেছে। প্রায় এক মাস মাঠের লড়াই শেষে ফাইনালে উঠে এসেছে দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনা এবং ইউরোপে থেকে ফ্রান্স।

গত মঙ্গলবার কাতারের লুসাইল স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালে জায়গা করে নেয় লিওনেল মেসি আর্জেন্টিনা। আর বুধবার (১৪ ডিসেম্বর) আল বাইত স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

বাংলাদেশ সময় আগামী রোববার (১৮ ডিসেম্বর) রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। ফাইনাল এই ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস ও টফিতে।

উভয় দল এখন পর্যন্ত ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে। ১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরে প্রথমাবারের মতো মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ফ্রান্স। যেখানে আর্জেন্টিনা ১-০ গোলে ফ্রান্সকে পরাজিত করে। এরপর থেকে কাতার বিশ্বকাপের ফাইনালের আগ পর্যন্ত মোট ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দু’দল। যেখানে আর্জেন্টিনা জয় পেয়েছে ৬টিতে আর ফ্রান্স জয় পেয়েছে ৩টিতে। বাকি ৩টি ম্যাচ ড্র হয়েছে।

১২টি ম্যাচের মধ্যে ৮টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ রয়েছে, ইন্ডিপেন্ডেন্ট ম্যাচ ১টি, বিশ্বকাপের মঞ্চে ৩টি। বিশ্বকাপে খেলা ৩ ম্যাচের মধ্যে আর্জেন্টিনার ২ জয়ের বিপরীতে ফ্রান্সের জয় একটি। তাও সেটি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে। সেই ম্যাচটিতে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় ফ্রান্স। শেষ পর্যন্ত সেবার শিরোপা নিয়ে ঘরে ফিরে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

সারাদিন/১৫ ডিসেম্বর/এমবি

Nagad