অভিষেকেই জাকির হাসানের সেঞ্চুরি

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে বাংলাদেশ। বিশাল এই চাপ মাথায় নিয়েও অভিষেক টেস্টটা স্মরণীয় করে রাখেছেন তরুণ ওপেনার জাকির হাসান। প্রথমদিন প্রথম ইনিংসে তেমন কিছুই করতে পারেন নি তিনি। তবে দ্বিতীয় ইনিংসে এসেই যেন টেস্ট ব্যাটিংয়ের অনবদ্য ফুল ফোটালেন ওপেনার জাকির।

শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসেই ২১৯ বলে সাদা পোশাকের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন জাকির হাসান। টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করে নাম লেখালেন আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল আর আবুল হাসানের পাশে।

সেই সাথে চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টেই শতরানের নজির গড়লেন জাকির। অভিষেকে প্রথম এই কীর্তি গড়েন বুলবুল। এরপরে শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরিতে তার পাশে বসেন আশরাফুল। তৃতীয় হিসেবে এমন রেকর্ড করেছেন আবুল হাসান।

এদিকে, অভিষেক টেস্টে সর্বোচ্চ রানের হিসেবে জাকির হোসেন ষষ্ঠ স্থানে। তার চেয়ে বেশি রান আছে আমিনুল ইসলাম (১৫১), জাভেদ ওমর (১৪৭), মোহাম্মদ আশরাফুল (১৪০), তামিম ইকবাল (১৩৭) এবং আবুল হাসানের (১২০)। জাকির হোসেনের ১২০ রান।

ভারতের বিপক্ষে বাংলাদেশ দলের হয়ে অভিষেক ম্যাচে জাকির হাসান ২২৩ বলে ১২ বাউন্ডারি এবং ১ ছক্কায় নিজের প্রথম সেঞ্চুরি করেন। তবে সেটিকে আর লম্বা করতে পারেননি তিনি। সেঞ্চুরির পরপরই আউট হয়ে যান জাকির। রবিচন্দ্রন অশ্বিনের শিকার হয়ে ফিরে যান তিনি।

সারাদিন/১৭ ডিসেম্বর/এমবি 

Nagad