সাকিব-মিরাজে টিকে রইলো শেষ দিন পর্যন্ত

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

ছবি- সংগৃহীত

চট্টগ্রাম টেস্টে চতুর্থ দিনে ১২৪ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর একের পর এক উইকেট হারাতে থাকে বাংলাদেশ দল। এ অবস্থায় অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেন টাইগার ওপেনার জাকির হাসান। ওপেনিংয়ে নামা জাকির সেঞ্চুরির পর আউট হন।

এরপর সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজে ভর করে কোনোরকম চতুর্থ দিন পার করে লড়াই টিকিয়ে রেখেছেন পঞ্চম ও শেষ দিন পর্যন্ত। জয়ের জন্য এখন বাংলাদেশের দরকার ২৪১ রান। হাতে রয়েছে ৪ উইকেট।

শনিবার (১৭ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয়।

প্রথম ইনিংসের ব্যর্থতা থেকে বেরিয়ে দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করে বাংলাদেশ। দলীয় ১২৪ রানে উমেশের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত (৬৭)। তাতে ভাঙে ওপেনিং জুটি। তিনে ব্যাটিংয়ে নেমেছিলেন ইয়াসির আলী। কিন্তু ওপেনার জাকির হাসানকে সঙ্গ দিতে পারেন নি। মাত্র ৫ রান করে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হলেন।

এরপর লিটন কুমার দাস আসেন। তিনিও জাকিরকে সঙ্গ দিতে পারেন নি। ৫৯ বলে ১৯ রান করে কুলদীপের বলে উমেশের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লিটন দাস। তারপরে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেন জাকির হাসান। তবে সেটিকে আর লম্বা করতে পারেন নি তিনি। ২২৩ বলে ১২ বাউন্ডারি এবং ১ ছক্কায় অভিষেকেই সেঞ্চুরি করেন জাকির হাসান।

এরপর ব্যাটিংয়ে নামেন অধিনায়ক সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। বাংলাদেশের ২৩৪ রানে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন মুশফিক। উইকেটরক্ষক নুরুল হাসান সোহানও ব্যর্থ হয়েছেন।

Nagad

পরে অধিনায়ক সাকিবের সাথে সতর্ক হয়ে দিন পার করেন মেহেদী হাসন মিরাজ। দুইজনে ৮৪ বলে ৩৪ রান করে অপরাজিত রয়েছেন। ৬৯ বলে ৪০ রান করে সাকিব এবং ৪০ বলে ৯ রান করে দিন শেষ করেন মিরাজ।

এরআগে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ভারত ১০ উইকেটে ৪০৪ রান করে। জবাবে বাংলাদেশ সব উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রান করে। তাতে ২৫৪ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে টাইগাররা।

তবে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। দুই সেঞ্চুরি আর ২ উইকেট হারিয়ে ২৫৮ রান করে লোকেশ রাহুলের দল। তাতে মোট লিড দাড়ায় ৫১২ রানের। এ দিন ১৫২ বলে ১১০ রান করে ভারতীয় ওপেনার শুবমান গিল আউট হয়েছিলেন। তবে ১৩০ বল থেকে অপরাজিত ১০২ রান করেন চেতেশ্বর পূজারা। এরপর ডিক্লেয়ার করে ভারতের ইনিংস।

ভারতের বিপক্ষে ৫১৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে জমা করতে পারে ৪২ রান। চতুর্থ দিনে এসে ব্যাটিং করে যাচ্ছে বাংলাদেশ। শনিবার (১৭ ডিসেম্বর) অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেন বাংলাদেশি ব্যাটার জাকির হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৪০৪।

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৫০।

ভারত দ্বিতীয় ইনিংস: ২৫৮/২ (ডি.)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৫১৩, আগের দিন ৪২/০) ১০২ ওভারে ২৭২/৬।

(শান্ত ৬৭, জাকির ১০০, ইয়াসির ৫, লিটন ১৯, মুশফিক ২৩, সাকিব ৪০*, সোহান ৩, মিরাজ ৯*; সিরাজ ১৫-৩-৪৬-০, উমেশ ১৫-৩-২৭-১, অশ্বিন ২৭-৩-৭৫-১, আকসার ২৭-১০-৫০-৩, কুলদিপ ১৮-২-৬৯-১)।

সারাদিন/১৭ ডিসেম্বর/এমবি