ফিফার নতুন বিশ্ব র‌্যাংকিং প্রকাশ, শীর্ষে কে?

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে তৃতীয়বার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ জয়ের পরেও আর্জেন্টিনা ফিফার বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে পারেনি।

কেননা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও তারাই রয়েছেন র‌্যাংকিংয়ের শীর্ষে।

সবশেষ কাতার বিশ্বকাপে ব্রাজিল তিনটি ম্যাচ জিতেছে। গ্রুপ পর্বে ক্যামেরুনের কাছে হেরেছে। এছাড়া শেষ আটে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুটআউটে পরাজয় বরণ করে বিদায় নিয়েছিল নেইমারের দল। এদিকে, আর্জেন্টিনা চারটি খেলায় জিতেছে এবং সৌদি আরবের কাছে হেরেছে। এছাড়া দুইবার পেনাল্টিতে জিতেছে।

মূলত পেনাল্টি শ্যুটআউটে সাফল্যের মূল্য রেগুলেশন-টাইম জয়ের তুলনায় অনেক কম র‌্যাংকিং পয়েন্ট। আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে ফাইনাল জিতে যেত তাহলে তাদের যে কেউ শীর্ষে চলে যেত, কিন্তু পেনাল্টি শুটআউটে খেলা গড়ানোর কারণে ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারেনি কোনো দল।

বর্তমানে আর্জেন্টিনা ও ফ্রান্সের স্থান যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয়। বেলজিয়াম গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় দুই স্থান নিচে নেমে চতুর্থ স্থানে রয়েছে। আর ইংল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে। গত বৃহস্পতিবার
নতুন এই বিশ্ব র‌্যাংকিং প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণকারী সংস্থা-ফিফা।

এবার আসুন দেখে নেই, নতুন ফিফা বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষ ১০-এর তালিকা।

Nagad

০১. ব্রাজিল;
০২. আর্জেন্টিনা;
০৩. ফ্রান্স;
০৪. বেলজিয়াম;
০৫. ইংল্যান্ড;

০৬. নেদারল্যান্ডস;
০৭. ক্রোয়েশিয়া;
০৮. ইতালি;
০৯. পর্তুগাল;
১০. স্পেন।

সারাদিন/২০ ডিসেম্বর/এমবি