জাকিরের ফিফটিতে লিডে বাংলাদেশ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে তৃতীয় দিনে শুরু থেকেই চাপে বাংলাদেশ। ভারতীয় বোলারদের তোপে লাঞ্চ বিরতির আগেই ৪ উইকেট হারিয়েছে টাইগাররা।

শনিবার (২৪ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনে প্রথম সেশন শেষে ৪ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৭১ রান। এর ফলে ভারতের থেকে ১৬ রানে পিছিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিক বাংলাদেশ।

ঢাকা টেস্টে দ্বিতীয় সেশনে কিছুটা আশার সঞ্চার হয় জাকির হাসান ও লিটন দাসের ব্যাটে। দায়িত্বশীল ব্যাটিংয়ে জাকির তুলে নেন ফিফটি, তাতে লিডও নেয় বাংলাদেশ। কিন্তু এর পরেই অঘটন। ৫১ রানে সাজঘরে ফিরলেন জাকির।

ধীর গতিতে বেশ ভালোই এগোচ্ছিলেন জাকির-লিটন। এমন সময় উমেশ যাদবের আউটসাইড অফের বলটা কাট করতে গিয়ে সিরাজের হাতে ধরা পড়েন। ভালো শুরু করার পরেও ইনিংস বড় করতে না পারার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন বাঁহাতি ওপেনার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১১২ রান। সিরিজ বাঁচানোর ম্যাচে বাংলাদেশের লিড এখন ২৫ রানের, হাতে আছে ৫ উইকেট। ৩৭ বলে ২৬ রান করে অপরাজিত আছেন লিটন দাস।

এর আগে লাঞ্চ বিরতির প্রায় পাঁচ মিনিট আগেই প্যাভিলিয়নে ফিরে যান অভিজ্ঞ মিডল-অর্ডার ব্যাটার মুশফিকুর রহিম। ভারতের অক্ষর প্যাটেলের বলে লেগ বিফোরের ফাঁদে ফিরে যান তিনি। তার আগে স্লিপ ক্যাচ দিয়ে ফিরেন অধিনায়ক সাকিব। ব্যক্তিগত ১৩ রানে ফিরেন তিনি। চারে ব্যাটিং করতে নামা সাকিব ব্যাট হাতে ধীরস্থির ব্যাটিং করছিল। কিন্তু বোকার মতো শট করেই আউট হয়েছেন সাকিব।

Nagad

জয়দেব উনাদকাতের বল মিড অফের ফিল্ডারের মাথার উপর দিয়ে উঠিয়ে মারতে চেয়েছিলেন সাকিব। কিন্তু বলটি কিছুটা গতি হারানোতে সাকিবের শট সরাসরি ফিল্ডার শুভমান গিলের হাতে ধরা দেয়।

ঢাকা টেস্টে টস জিতে প্রথম ইনিংসে ২২৭ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতে কিছুটা বিপর্যয়ে পড়েলেও ঋষভ পান্ত ও শ্রেয়াস আইয়ারের ব্যাটে শেষ পর্যন্ত ৩১৪ রানে থামে ভারত। ৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাট করছে বাংলাদেশ।

সারাদিন/২৪ ডিসেম্বর/এমবি